চক্রবৃদ্ধি হারে মুদ্রাস্ফীতি । Compounding inflation । চক্রবৃদ্ধি হারে সুদ | current inflation rate in India - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Monday, August 19, 2019

চক্রবৃদ্ধি হারে মুদ্রাস্ফীতি । Compounding inflation । চক্রবৃদ্ধি হারে সুদ | current inflation rate in India


চক্রবৃদ্ধি হারে মুদ্রাস্ফীতি । Compounding inflation । চক্রবৃদ্ধি হারে সুদ | current inflation rate in India


উপার্জন সবাই করতে চায়। কিন্তু উপার্জন করতে গেলে শিক্ষার প্রয়োজন, সেটা কেউ ফোকাস করে না। মনে রাখবেন আপনার চক্রবৃদ্ধি হারে শিক্ষার ফলে আপনি চক্রবৃদ্ধি হারে উপার্জন পাবেন। একটা ফর্মুলা দিয়ে শুরু করা যাক - “Best investment of your cash any time crash, but best investment in your brain any time gain”। দারুন ফর্মুলা, যদি বুঝতে পারেন তো জীবনে মজা পেয়ে যাবেন। Best investment of your cash any time crash, দুনিয়ায় বড় থেকে বড় ক্যাশ ইনভেস্টমেন্ট ক্রাশ (cash Investment crash) করে যেতে পারে, কিন্তু দুনীয়ায় বড় ইনভেস্টমেন্ট যদি আপনি আপানার মস্তিষ্ক এর উপর করেন, মুনাফা তো বহুত বড় হবে। দুনীয়ায় বড় থেকে বড় আরবপতি লোক শুধু টাকা বিনিয়োগ করে আরবপতি হয় নি, তারা মস্তিষ্কের উপর বিনিয়োগ করে আরবপতি হয়েছেন। কি ভাবে?

ভারতবর্ষের বর্তমান মুদ্রাস্ফীতির হার | current inflation rate in India


current inflation rate in india, ভারতবর্ষের বর্তমান মুদ্রাস্ফীতির হার, current economic situation in india
Compounding inflation

এই বিষয়টিকে আমার দুটি ভাগে বিভক্ত করেছি। (১) চক্রবৃদ্ধি হারে মুদ্রাস্ফীতি (compounding Inflation) এবং (২) চক্রবৃদ্ধি হারে উন্নতি (compounding growth)। আজকে আমরা আলোচনা করবো চক্রবৃদ্ধি হারে মুদ্রাস্ফীতি নিয়ে।

প্রথমে আমরা দেখবো compounding Inflation বা চক্রবৃদ্ধি হারে মুদ্রাস্ফীতি কি? চক্রবৃদ্ধি হারে মুদ্রাস্ফীতি হল এমন একটা রাক্ষস, যা আপনার সমস্ত জমানো টাকা খেয়ে ফেলছে, এবং এটা এমনই এক রাক্ষস যা আপনি বুঝতেও পারছেন না বা চোখেও দেখতে পারছেন না। আপনার সেভিংস একাউন্ট (savings A/C) সেভিং (saving) থাকছে না, সব শেভিং (shaving) হয়ে যাচ্ছে। আপনি যদি মনে করেন আপনি আপনার সেভিংস একাউন্ট-এ পয়সা সেভ করছেন তাহলে ভুল ভাবছেন। কারন আপনার সেভিংস একাউন্ট আপনার পয়সাকে শেভিং করছে, এ ধীরে ধীরে শেষ করে দেবে আপনার জমানো পয়সাকে। কারন মুদ্রাস্ফিতি হল এমন এক অদৃশ্য রাক্ষস, যা আপনি বুঝতে পারছেন না, যে আপনার পয়সাকে খেয়ে নিচ্ছে। এটার ব্যাপারে অনেক লোক বোঝেন না, বা জেনেও না বুঝে থাকেন বা ভুলে যান। কয়েকটা উদাহরন দিয়ে বোঝানো যাক, যে চক্রবৃদ্ধি হারে মুদ্রাস্ফীতি কি?


চক্রবৃদ্ধি হারে মুদ্রাস্ফীতির সংজ্ঞা

এটা বুঝতে গেলে চক্রবৃদ্ধি হারে সুদ (compounding effect) কে প্রথমে বুঝতে হবে। আমরা আগে বলেছি যে কম্পাউন্ড ইফেক্ট বা কম্পাউন্ড ইন্টারেস্ট কি? অ্যালবার্ট আইনস্টাইন (Albert Einstein) বলতেন যে এটা অষ্টম আশ্চর্য।

আসলের উপর সুদ, আসলের সুদের উপরে সুদ, এবং তার উপরে যখন একসাথে যোগ হবে আরো সুদ, সব সুদ মিলে হয়ে যাবে চক্রবৃদ্ধি সুদ। সেটা হল চক্রবৃদ্ধি হারে সুদ। সুতরাং মুদ্রাস্ফীতি হল আপনার যে টাকা পয়সা তার ক্রয় ক্ষমতা (buying capacity) ধীরে ধীরে কমে যাওয়া। এক কথায় টাকার মূল্য কমে যাওয়া।

নামকরা আমেরিকান অর্থনীতিবিদ Mr. Milton Friedman, উনি বলছেন - “inflation is taxation without legislation”। আইন (Legislation) এর দরকার হয় আপনার থেকে শুল্ক নেওয়ার। কিন্তু মুদ্রাস্ফীতি এমন এক জিনিষ যাতে আপনার গভর্নমেন্ট এর দরকার পড়ে না, আইনের এর দরকার পড়ে না, অথচ আপনার পয়সার মূল্য দিন দিন কমিয়ে দিচ্ছে। “Eating away actual value of your money”, আপনার পসার উপর যে পয়সা আসে তা ধীরে ধীরে খেয়ে নিচ্ছে। আপানের যা জমানো পয়সা আছে তার ভেলু দিন দিন কমে যাচ্ছে। এটা যদি আজ বুঝতে না পারেন তো পড়ে বিপদে পড়বেন।

চক্রবৃদ্ধি হারে মুদ্রাস্ফীতির কিছু উদাহরন

২০০০ সালে একজন এম বি এ (MBA) করা ছাত্রের গড়পড়তা পড়ার খরচা ছিল ২ লক্ষ টাকা। তখন একটা ছাত্রের বেতন প্যাকেজ (salary package) ছিল বছরে ৩ লক্ষ টাকা। কিন্তু ১৮ বছরে পর ২০১৮ সালে যদি আমরা দেখি একটি এম বি এ কলজের গড়পড়তা পারিশ্রমিক (average fees) হল ২০ লক্ষ টাকা। কিন্তু উত্তীর্ণ হওয়ার পর তার গড়পড়তা বেতন প্যাকেজ হল বছরে ৯ লক্ষ টাকা। এর মানে পড়ার খরচা তো বেড়ে গেল ২ লক্ষ টাকা থেকে ২০ লক্ষ টাকা, মানে দশ গুন। কিন্তু উপার্জনএর হার বেড়েছে ৩ লক্ষ টাকা থেকে ৯ লক্ষ টাকা, মানে তিন গুন। একথায় দেখতে গেলে আমাদের খরচ বেড়েছে দশ গুন কিন্তু আয় বেড়েছে মাত্র তিন গুন। একেই বলে মুদ্রাস্ফীতি (inflation) রাক্ষস, যা আপনার পয়সা রোজ খেয়ে নিচ্ছে, কিন্তু আপনি বুঝতে পারছেন না। এটা এমন এক চোর যা আপনার সামনে পয়সা চুরি করে নিয়ে যাচ্ছে, কিন্তু আপনি ধরতে পারছেন না। কারন- মুদ্রাস্ফীতির বার্ষিক ক্রমবর্ধমান হার ৮%। এই যে ৮% চক্রবৃদ্ধি হারে মুদ্রাস্ফীতি বাড়ছে, যা আপনার সম্পত্তি বা ধন কে রোজ ধ্বংস করে যাচ্ছে।

একটা কেস স্টাডি (case study) দিচ্ছি যা দেখে আপনাদের হোঁস উড়ে যাবে

আপনি কি জানেন মূল্যস্ফীতি কেবল আপনার বিনিয়োগকেই কাটছে না। কিছু কিছু ক্ষেত্রে আপনর ঋণাত্মক বৃদ্ধিকে প্ররোচিত করছে (inducing your negative growth)। একটা সহজ উদাহরন দিচ্ছি। আপনি জানেন সেভিংস একাউন্ট আপনাকে ৪% রিটার্ন (return) দেয়। যদি ৮% আপনার মূল্যস্ফীতি হয়, আর আপনার সেভিংস একাউন্ট আপনাকে ৪% রিটার্ন দেয়, সোজা কথায় আপনি ৪% ডি গ্রোথ (de-growth) করে যাচ্ছেন। মানে আপনার পয়সা ৫০% ডি গ্রোথ করে গেল। কারন মূল্যস্ফীতি ৮% হারে বৃদ্ধি হচ্ছে, আর আপনি পাচ্ছেন ৪%। সুরতাং বুঝতে পারছেন এটা আপনার সেভিংস একাউন্ট নয়, শেভিং একাউন্ট। যা আপনার পয়সা রোজ খতম করে দিচ্ছে। একজন সাধারন ভারতিয় নাগরিক হিসাবে এটি নেতিবাচক রিটার্ন প্ররোচিত করছে (it is inducing negative return)। যদি আপনার আয় স্থির (income fixed) হয় এবং ধীরে ধীরে ক্রমবর্ধমান হয় তো প্রতি বছর আপনি না জানা স্বত্বেও ডি গ্রোথ করছেন।

গত ১৫ বছর ধরে আপনার বন্ড সূচক (bond index) অথবা বন্ড তহবিল (bond fund) আপনাকে ৫.৫% থেকে ৪.৫% রিটার্ন দিচ্ছে। কিন্তু ৮ থকে ৮.৫% যদি মূল্যস্ফীতি হয়, তাহলে আপনি রেজাল্ট কি পাচ্ছেন? হয় আপনার জমানো টাকা শেষ হয়ে যাচ্ছে, না হয় আপনার টাকা বাড়ছে না। সুতরাং দেখা যাচ্ছে আপনার রোজ ক্রয়ক্ষমতা কমে যাচ্ছে। কিন্তু এর খবরা খবর রোজ আপনার কাছে এসে পৌঁছছে না। ফলে আপনি জানতেই পারছেন যে কি ভাবে রোজ আপনার ক্রয়ক্ষমতা কমে যাচ্ছে। 

দেখুন একটা হিসাব দেখাই

২০০৮ সালে যদি আপনি ১০০ টাকা বিনিয়োগ করে থাকেন, তাহলে দশ বছর পর ২০১৮ সালে আপনার রিটার্ন হয়েছে প্রায় ২৬০ টাকা। কিন্তু সেটা তো কেবল নামমাত্র রিটার্ন। আসল ঘটনা কি হবে? আপনার কর বা শুল্ক কাটার পর যেটা পোস্ট ট্যাক্স রিটার্ন (post tax return) হবে সেটা হবে প্রায় ১৯৭ টাকা। এবার মন দিয়ে দেখুন, পোস্ট ট্যাক্স রিটার্ন আমাদের আসল রিটার্ন নয়। আসল রিটার্ন তো নামমাত্র রিটার্ন এর পর পোস্ট ট্যাক্স রিটার্ন হয়, পোস্ট ট্যাক্স এর পর পোস্ট ইনফ্লেশন রিটার্ন (post inflation return) হয়। তো পোস্ট ইনফ্লেশন এর পর যেটা আপনি আসল রিটার্ন পাবেন, সেটা হল মাত্র ১১৭ টাকা। এর মানে ২০০৮ সালে আপনি যদি ১০০ টাকা বিনিয়োগ করে থাকেন, তাহলে ২০১৮ সালে আপনি পেয়েছেন মাত্র ১১৭ টাকা। প্রকৃতপক্ষে দেখা গেল আপনার রিটার্ন কিছুই নেই।

সুতরাং দেখা যাচ্ছে যত সব আর্থিক বিনিয়োগকারীরা (financial investor) আছেন, তারা আপনাকে নামমাত্র রিটার্ন দেখিয়ে দেখিয়ে আপনাকে প্রলুব্ধ করে আপনার পয়সা নিয়ে চলে যাচ্ছে, কিন্তু আপনি রিটার্ন কিছুই পাচ্ছেন না। পোস্ট ইনফ্লেশন এর পর যেটা আপনি প্রকৃত রিটার্ন সেটা তো কিছুই না। কারন মূল্যস্ফীতির এর দাম পরিবর্তন এবং আপনার ক্রয়ক্ষমতা কমে যাওয়ার হিসাব, আপনাকে কেউ গণনা করে দেখায় না। যেটা আপনি আজ দেখলেন।

কেন আপনি জীবনে উন্নতি করতে পারেন নি? তার একটাই কারন, আপনার বেতন সেই ভাবে বাড়ে নি যে ভাবে মূল্যস্ফীতি বেড়ে গেছে। তো আপনার বেতন কত বেড়েছে? ১০%, কিন্তু মূল্যস্ফীতি কত বেড়েছে? ৮.৫%। তো আপনার উন্নতি না এর সমান। মানুষ ভাবছে তার টাকা বিনিয়োগ করার পর উন্নতি করছে বা বাড়ছে, কিন্তু আসলে তা হচ্ছে না।
আরেকটা সত্য উদাহরণ দেখাই

আমি সাউথ সিটি কলেজের (South city college) এর ছাত্র। ২০০০ সালে যখন আমি উত্তির্ন হই। তখন বালিগঞ্জে একজায়গায় মোমো খেতে যেতাম, তখন সেখানে এক প্লেট মোমোর দাম ছিল ৬ টাকা। এখন ২০১৯ সালে সেই জায়গার মোমর প্লেটের দাম ৭০ টাকা। সুতরাং ১৯ বছরে যে দাম পরিবর্তন হয়েছে সেটা হয়েছে প্রায় ১১ গুন। তো এই দাম পরিবর্তন ক্রমাগত বেড়ে চলেছে। আপনি একটু ভেবে দেখুন আপনিও কোনো না কোনো জায়গায় এই দাম পরিবর্তন এর মুখমুখি হচ্ছেন। কিন্তু আপনাদের উন্নতি কিন্তু ততগুন বাড়ে নি। 

৯০ দিন থেকে ৯ মাস সফলতার সূত্র | 90 days to 9 months success formula 

এটা আপানি নিশ্চই বুঝতে পারেছেন যে চক্রবৃদ্ধি হারে মুদ্রাস্ফীতি আমাদের কত বড় শত্রু, যা আমাদের সারাটা জীবন খেয়ে যাবে। কিন্তু এর থেকে বাঁচার উপায় কি? চক্রবৃদ্ধি হারে উন্নতি। যদি আপনি চক্রবৃদ্ধি হারে নিজেকে উন্নতি করে যেতে পারেন, তো মুদ্রাস্ফীতি খুব ছোট হয়ে যাবে আপনার কাছে। তো চক্রবৃদ্ধি হারে উন্নতি (Compounding growth) কি? এটাই আমরা আপনার সাথে শেয়ার করবো আমাদের পরের অনুচ্ছেদে।

আমরা ৯৫% ভারতীয় আজ এই রাক্ষসের শিকার। এবার আপনি কি চান এই রাক্ষসের কবল থেকে বেড়িয়ে আসতে? তাহলে আপনার জন্য রয়েছে একটি দুর্দান্ত সুযোগ। যেখানে আপনি ধীরে ধীরে নিজেকে চক্রবৃদ্ধি হারে উন্নতির দিকে এগিয়ে নিয়ে যেতে পারবেন। 

সুতরাং খুব শীঘ্রই আমাদের সাথে যোগাযোগ করুন। একবার বিশ্বাস করে হাতটা বাড়ান, উপরে তুলে নেওয়ার দায়িত্ব আমদের। আপনার মন্তব্য আপনি নীচে কমেন্ট বক্সে লিখেও জানাতে পারেন। মনে রাখবেন আপনাকে সামনে এগিয়ে নিয়ে যাওটাই আমাদের আসল উদ্দেশ্য।

আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

Hindi kahaniya | ज़िन्दगी में अगर आप आगे नहीं बढ़ पा रहे हैं, तो ये पढ़ें | Motivational story in hindi

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : https://www.positivestoriesbangla.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla

  • Motivational Hindi Kahaniya
Positive stories Hindi Blog Website : https://positivestorieshindi.blogspot.com/

No comments: