নেটওয়ার্ক মার্কেটিং এবং তার বৈশিষ্ট্যগুলি কি? | What Is Networking Marketing And Its Features? - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Monday, August 19, 2019

নেটওয়ার্ক মার্কেটিং এবং তার বৈশিষ্ট্যগুলি কি? | What Is Networking Marketing And Its Features?


নেটওয়ার্ক মার্কেটিং এবং তার বৈশিষ্ট্যগুলি কি? | What Is Networking Marketing And Its Features?


মাল্টি লেভেল মার্কেটিং (Multi-Level Marketing) এর কথা শুনলেই আমাদের মাথায় দুটো ধারনা চলে আসে, কলঙ্ক বা কেলেঙ্কারী (Scam or Scandal)। আসলে মাল্টি লেভেল মার্কেটিং কি? কেউ কেউ একে বলে নেটওয়ার্ক মার্কেটিং (Network Marketing), কেউ বলেন চেইন মার্কেটিং (chain marketing), কেউ বলেন পিরামিড স্কীম (pyramid scheme), আবার অনেকের কাছে এটা কলঙ্ক/ফন্দি/কেলেঙ্কারী (Scam/Scheme/Scandal)। সুতরাং খুব স্বাভাবিক ভাবেই একটা প্রশ্ন আমাদের মাথায় এসেই যায় যে মাল্টি লেভেল মার্কেটিং যুক্ত হওয়া উচিত কি উচিত নয়? এই বিষয়ের উপর দুটি দিক আমরা আমাদের সাথে আলোচনা করবো। (১) মাল্টি লেভেল মার্কেটিং কি এবং একটি মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানী যুক্ত হবার আগে কি কি বৈশিষ্ঠ আপনার দেখে নেওয়া উচিত? এবং (২) এই মাল্টি লেভেল মার্কেটিং থেকে আপনি কি কি সুবিধা পেতে পারেন? প্রথমে আমরা দেখবো মাল্টি লেভেল মার্কেটিং কি এবং তার বৈশিষ্ঠ।

নেটওয়ার্ক মার্কেটিং-এর বৈশিষ্ট্য network marketing features


network marketing, what is network marketing , network marketing success
Networking Marketing Features

মাল্টি লেভেল মার্কেটিং (Multi-Level Marketing) কি এবং তার বৈশিষ্ঠ


মাল্টি লেভেল মার্কেটিং হল একটা ভাল চিন্তাধারা সম্পন্ন, সিদ্ধান্তমূলক, দার্শনিক এবং বৈজ্ঞানিক প্রক্রিয়া একটি পণ্য পরিষেবা (Product goods services) কে মার্কেটিং করার। মাল্টি লেভেল মার্কেটিং নিজেই একটা ভাল ইন্ডাস্ট্রি। কিন্তু কেন এর নাম এত খারাপ, কেন মানুষ যুক্ত হতে চায় না? এর দুটি কারন আছে। হয়তো কোনো কলঙ্ক বা কেলেঙ্কারী হওয়া কম্পানী এসে গেছে। যেমন– সারদা, নারদা, জি-নেট ইত্যাদি। এছাড়াও কিছু কোম্পানী এসেছে বাইনারি প্ল্যান (Binary plan) নিয়ে। তারা ভয়ঙ্কর ভাবে ছড়িয়েছে, কিছু কোটিপতি বানিয়েছে এবং রাতা রাতি গায়েব হয়ে গেছে। এরমক অভিজ্ঞতাই আপনাকে দুবিধায় ফেলেছে এবং দুশ্চিন্তায় ফেলেছে।

কলঙ্ক বা কেলেঙ্কারী এরাই এম এল এম (MLM) এর নাম বাজারে খারাপ করে দিয়েছে। তা না হলে এটা একটা সম্পূর্ণ প্রমাণিত এবং শক্তিশালী শিল্প। যা দুনীয়ায় সবথেকে তারাতারি, সবথেকে ভাল এবং স্থিতিশীল (Stable) কোটিপতি তৈরী করতে পারে। দেখুন মাল্টি লেভেল মার্কেটিং খারাপ নয়, এখানে দুটো জিনিষ খুব খারাপ। (১) - কিছু কোম্পানি আছে যারা এই মানসিকতা নিয়ে আসে যে পয়সা লুটবো আর ভেগে যাব। এবং (২) - সেই সব লোক যারা এখান থেকে ব্যর্থ হয়েছে, এখানে সফল হয় নি। তারা বাইরে গিয়ে এত নিন্দা করে এত নিন্দা করে, যে ওরা চায় যাতে আপনি যুক্ত না হন, কারন সে যেহেতু ওরা সফল হয় নি, সে আপনাকেও সফল হতে দিয়ে চায় না।

ঠিক যে ভেবে একটা চ্যানেল বিতরণ প্রক্রিয়া (channel distribution process) হয়, ঠিক সেরকম মাল্টি লেভেল মার্কেটিং এবং নেটওয়ার্ক বিতরণ (Network distribution) ও একটা প্রক্রিয়া। এখানে পরিবেশক স্বতন্ত্র (Individual distributor) হয়, এরা সোজা উৎপাদক (Manufacture) এর সাথে যোগাযোগ রাখে এবং ভোক্তাকে (consumer) পণ্য পৌঁছে দেয়। আজ তো আমাদের দেশের সরকারও একে স্বীকৃতি দিয়েছেন। এবং এর সম্পর্কে বিধি ও নিয়ন্ত্রণ নিয়ে এসেছেন। আপনাকে লক্ষ্য রাখতে হবে যে কোনো মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানী যুক্ত হবার আগে, সেই কোম্পানী ঠিক আছে কিনা?

কিভাবে একটি সঠিক কোম্পানী বাছবেন তার সম্পূর্ণ প্রমাণিত পদ্ধতি (full proofed method) - একটা মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানী কে ভাল ভাবে বোঝার জন্য আপনাকে ৩ টে জিনিষের উপর লক্ষ্য রাখতে হবে –


(১) কোম্পানীর মানুষ এবং দর্শন (Company people and philosophy)


যখন আপনি কোনো মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানী যুক্ত হবার সিদ্ধান্ত নেবেন, তখন যুক্ত হবার সময় প্রথমেই আপনি দেখবেন না যে কত উপার্জন হয়, এবং কত তারা তারি আপনি কোটিপতি হয়ে যাচ্ছেন। প্রথমেই দেখুন সেই কোম্পানীর মানুষ এবং দর্শন কেরকম আছে? মানে ওই কোম্পানীর দৃষ্টি (vision) কি আছে বা সিদ্ধান্ত কি আছে? ওই কোম্পানীর কাছে কি এমন কোনো বাঁধাই বল (binding force) আছে, যার কারনে অনেক লোক যুক্ত হচ্ছেন। এবং ওই কোম্পানীর মানুষদের মধ্যে সংস্কৃতি (culture) কতটা ভাল? ওই কোম্পানীর মানুষদের মধ্যে নেতৃত্বের গুণমান (leadership quality) কতটা ভাল? ওই কোম্পানীর মানুষদেরকে কি প্রশিক্ষণ পদ্ধতি (training methodology), উন্নয়ন (development) এবং প্রশিক্ষণ প্রক্রিয়া (training process) এর উপর খুব জোর দেওয়া হয়? যে নেটওয়ার্ক কোম্পানীর মধ্যে নেতৃত্ব, উন্নয়ন এবং প্রশিক্ষণ এর উপর ফোকাস করা হয় না, সাবধান! ওই কোম্পানী বেশী দূর এগোবে না। আরো আছে, যেমন -

যে কোম্পানীতে বার বার শুধু মুনাফা আর মুনাফা নিয়ে কথা বলা হয় এবং সংস্কৃতি শুধু মুনাফা আর মুনাফা, দর্শন এবং কোনো উদ্দেশ্য নেই। এবং ওই কোম্পানীতে যে লোকবল আছে, আপনি যাওয়ার পর তাদের সাথে মিশে যদি আপনার ভাল না লাগে, আসলে আমি বলতে চাইছি দেখুন ওখানে কোনো লালচি লোক তো নেই, যে কিনা সব সময় শধু টাকা টাকা করছে? আবার বলব, সাবধান!

স্বপ্ন থাকা অবশ্যই দরকার। কিন্তু কোম্পানীকে যদি কোনো উদ্দেশ্য দ্বারা বর্নিত করা, যা কিনা এক বাঁধাই বল (binding force) তৈরী করে সংগঠনের বিশ্বাসের উপর। এবং যেখানে সব লোক একত্রে জুড়ে থাকে, বিনা বেতনেও লোক দেখা করতে চায়, নিজের পকেটের পয়সা খরচা করে লোক দেখা করতে চায়, যেখানে এসে আপনার ভাল লাগবে তাহলেই বলবো আপনি এগিয়ে যান।

মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানীতে আপনি সফল হোন বা না হোন, কিন্তু যদি ওখানে যদি আপনার প্রশিক্ষণ ভাল হয়, ওখানে যদি লোকজন খুব ভাল হয়, যেখানে এর দর্শন এবং তার শিকড় (roots) তার চরিত্রের উপর নির্ভর করে, নৈতিকতার উপর নির্ভর করে। যেখানে সততা, অখণ্ডতা, নীতি, মান (honesty, integrity, principles, values) এবং নীতিতত্ত্ব (ethics) এর উপর খুব বেশি ফোকাস করা হয়। যদি আপনি অসফল হন তা হলেও কোনো আসুবিধা নেই, আপনাকে নেটওয়ার্ক মার্কেটিং-এ অবশ্যই যুক্ত হওয়া উচিত। কারন এটি আপনার উন্নয়নের উপর খুব ফোকাস করবে। আসলে আমিও আজ একজন গ্রাফিক ডিজাইনার হওয়া সত্বেও এই মার্কেটিং এর সাথে যুক্ত। তা না হলে আমি আজ এই প্রেরণামূলক অনুচ্ছেদগুলি লিখতেই পারতাম না এবং আমি আমার পরবর্তী প্রজন্মকেউ এই মার্কেটিং-এ অবশ্যই পাঠাব।

কারন এখান থেকে ভিষন ভাবে আত্ম উন্নয়ন (self-development) হয়ে যায়। যেখানে লোকবল এতো ভাল, দর্শন এত ভালো যেখানে আপনার নিজের খুব ভাল উন্নয়ন হয়ে যাবে, সুতরাং আপনি সফল হোন বা না হোন, আমি আবার বলব আপনার নেটওয়ার্ক মার্কেটিং অবশ্যই একবার যুক্ত হওয়া উচিত। নেটওয়ার্ক মার্কেটিং এমন একটা ইন্ডাস্ট্রি যেখানে মানুষ বিনা বেতনেও ভয়ানক প্রেরণা রাখে, কিন্তু কর্পোরেটের দুনীয়ায়- এত বেতন, এত আয়, এত টাকা-প্রদান, এত বেশি মানব সম্পদ নিতি (HR policies), এত বেশি সু্যোগ-সুবিধা থাকা সত্বেও কোনো প্রেরণা নেই। এটা নেটওয়ার্ক মার্কেটিং-এই হয় যেখানে মানুষ সংস্কৃতির সাথে চলতে চলতে উন্নতি করে যায়। সুতরাং এখানে দুটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ, মানুষ এবং দর্শন (People and philosophy)।

(২) কম্পানীর পণ্য (Product)


আমি আগেই বলেছি যে মানুষ কেন নেটওয়ার্ক মার্কেটিং-এ অসফল হয়? কারন কলঙ্ক বা কেলেঙ্কারী হওয়া কম্পানী এসে যাচ্ছে। এবং একের পর এক হয়ে কেলেঙ্কারী করে যাচ্ছে। আপনি যদি কোনো মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানী যুক্ত হতে চান তো অবশ্যই দেখে নেবেন সেই কোম্পানীর পন্য (product) ভাল কিনা? পণ্য এমন হতে হবে যাতে আপনি নিজে ব্যবহার করে আনন্দ পান। সর্বসাধারন ব্যবহার করে মজা পায়। খুব আহামরি দাম যাতে না হয়, অথবা মান যেন ঠিক থাকে। মানুষ যাতে বার বার ব্যবহার করতে চায়। সেই পন্যের উপর যাতে আপনার বিশ্বাস জন্মায়। সেই পন্যগুলি যাতে ভোক্তার কেনার আচরণ (consumer buying behavior) কে উদ্দেশ্য করতে পারে। সেই পন্যগুলি যাতে সামনে আসা বিপণন গ্রহণ রেখা (marketing adoption curve) কে বুঝতে পারে, মানে সামনের দিকে আসা মার্কেট কোন দিক অবলম্বন করছে বা কোন দিকে যাচ্ছে। আগামী দিনে মার্কেটে কি ধরনের পণ্য পরিষেবার বেশী দরকার পরবে।

এমন তো নয় যে কোম্পানীর পণ্য শুধু মানুষকে লোটার জন্য তৈরী করা হয়েছে, বোকা বানানোর জন্য বা ফন্দি করার এর জন্য তৈরী করা হয়েছে? আজ প্রচুর মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানী এসেছে যারা শুধু ফন্দি বিক্রর-এর উপর কাজ করছে, ধারণা (concept) বিক্রর-এর উপর কাজ করছে। দেখে নিন কোম্পানী কোনো ধারণা তো বিক্রি করছে না? যেখানে কেবল যুক্ত হবার পয়সা দেওয়া হচ্ছে, এত লোক আনো এত পয়সা নাও। সাবধান! পন্য অবশ্যই ভাল হতে হবে এবং আপনার ব্যবহার করতে আনন্দ পেতে হবে।

(৩) কপম্পানীর পরিকল্পনা, মুনাফা, টাকা-প্রদান (plan, profit, payout)


কপম্পানীর পরিকল্পনা, মুনাফা, টাকা-প্রদান (plan, profit, payout) আপনাকে ধীরে ধীরে বুঝে নিতে হবে। কারন টাকা-প্রদান হল আসোল জিনিষ। আর আপনি যদি আগের 2P, মানে কোম্পানীর মানুষ এবং দর্শন (Company people and philosophy) ভাল ভাবে বুঝে থাকেন। সে গুলি যদি ঠিক থাকে, পরিকল্পনা এবং মুনাফা আপনা আপনি ঠিক হয়ে যাবে। শুধু আপনাকে দেখে নিতে হবে যে এমন তো নয় কোম্পানী বছরের শেষে পয়সা দেয়। আপনি প্রত্যেক সপ্তাহে এবং প্রত্যেক মাসে পয়সা পাচ্ছেন কিনা, সেটা দেখা খুবই দরকারি। পরিকল্পনা এবং মুনাফা আপনার জন্য যুক্তিসম্মত ভাবে ভাল হতে হবে বাকি এই 2P যদি ঠিক থাকে আয়ের কথা চিন্তা করবেন না। আয় বহুত হবে।

আসলে নেটওয়ার্ক মার্কেটিং-এ চক্রবৃদ্ধি শক্তি বা যৌগিক শক্তি (power of compounding) কাজ করে। তো চক্রবৃদ্ধি শক্তি বা যৌগিক শক্তি কি? চক্রবৃদ্ধির প্রভাব (Compounding effect)। আমি এর সম্পর্কে আগে একটি অনুচ্ছেদ লিখেছি, ৯০ দিন থেকে ৯ মাস সফলতার সূত্র (90 days to 9 month success formula)। অ্যালবার্ট আইনস্টাইন (Albert Einstein) চক্রবৃদ্ধি হারে সুদ কে (Compounding interest) কে পৃথিবীর অষ্টম আশ্চর্য বলতেন। দুটো উদাহরন দিচ্ছি –
ধরে নিন আপনি শষ্য চাষ করছেন অথাবা আমের খেত করছেন। শষ্য যদি আপনি চাষ করেন, শষ্য ফলতে চার মাস সময় লাগে। আর আমের বীজ যদি বপণ করেন ফল পেতে চার বছর লাগবে। শষ্য আপনি ফটা ফট কেটে নেবেন চার মাস লাগেব, আবার চাষ করা শুরু। কিন্তু আম যদি আপনি বপণ করেন হতে পারে চার বছর ধরে আপনি কিছুই পেলেন না। কিন্তু এর পর যখন আম ফলতে শুরু করবে দুশো বছর ধরে আম ফলতেই থাকবে ফলতেই থাকবে। এটাই হল নেটওয়ার্ক মার্কেটিং।

লোক যদি আপনাকে বলে থাকে নেটওয়ার্ক মার্কেটিং একটা আরবপতি বানানোর ব্যবসা, যুক্ত হয়েই কোটীপতি হয়ে যাবেন। তাহলে বুঝবেন আপনাকে ধোকা দিচ্ছে অথাবা মিথ্যা বলছে। কখোনো হবে না। কোনো ব্যবসাতেই আজ অবধি রাতা রাতি বড়লোক হওয়া যায় না। তাহলেই সেটা কলঙ্ক বা কেলেঙ্কারী (Scheme or Scam)। নেটওয়ার্ক মার্কেটিং-এ লাগাতার, নিরন্তর পরিশ্রম করতে হয় তবেই চক্রবৃদ্ধি হারে ফলাফল (compounding result) পাওয়া যায়। বাকি আপনার চাকরী এবং ছোট ব্যবসা এর ক্ষেত্রেও আপনাকে লাগাতার পরিশ্রম করতে হয়, কিন্তু চক্রবৃদ্ধি হারে ফলাফল পাওয়া যায়না। এটাই তফাত নেটওয়ার্ক মার্কেটিং এবং অন্য চাকরী এবং ছোট ব্যবসার ক্ষেত্রে।

আচ্ছা বলুন তো চার্টার্ড একাউন্টেন্ট হওয়া কি খুব সোজা? কোম্পানি সেক্রেটারি হওয়া কি খুব সোজা? আই এ এস অফিসার হওয়া কি খুব সোজা? আপনি আই আই টি / জী (IIT/JEE) এর জন্য তৈরী হচ্ছেন, সেটাও কি খুব সহজ? AIIMS Medical engineering college এর পরীক্ষার এর জন্য তৈরী হওয়া অথবা International management পরীক্ষা খুব সোজা কি? সোজা তো কিচ্ছুই নেই জীবনে। আপনি প্রথম দিকে পড়াশুনা করতে পারেন নি বা কিছু করতে পারেন নি, কোনো অসুবিধা নেই। কিন্তু নেটওয়ার্ক মার্কেটিং-এ যদি আপনি শিক্ষিত হন তো ঠিক আছে, কিন্তু মজার কথা হল যদি আপনি অ-শিক্ষিত হন তাও আপনি নেটওয়ার্ক মার্কেটিং করতে পারবেন। আসল কথা আপনার পরিশ্রম চাই এবং শেখার মানসিকতা চাই।

পরিশ্রম যারা করেন বা করতে পারেন নেটওয়ার্ক মার্কেটিং তাদের ব্যবসা। আর যারা বলেন তুমি এসে শুধু দুজনকে যুক্ত করাও, তারও দুজন করে যুক্ত করাবে, তারাও আবার দুজন দুজন করে যুক্ত করাবে, এইভাবে দুজন দুজন যুক্তে হয়ে হয়ে যাবে, আর তুমি কোটীপতি হয়ে যাবে। তারা বলে ‘দো জোড়, দো জোড় জলদি বানেগা দো কড়োর’। এটা বোকা বানানোর কথা। সত্যি কথা বলতে কেউ যদি আপনাকে বলে নেটওয়ার্ক মার্কেটিং করুন, আর রাতারাতি আপনার সব স্বপ্ন পূরণ হয়ে যাবে। হবে না। কারন নেটওয়ার্ক মার্কেটিং-এ যুক্ত হবার পর লাগাতার পরিশ্রম করার দরকার।

আবার বলব, আপনি যদি নেটওয়ার্ক মার্কেটিং-এ অসফল হন, তাও বলব আপনি পেশাগত জীবনে এর শুরুতেই যে কোনো একটি ভাল নেটওয়ার্ক মার্কেটিং বা মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানী অবশ্যই যুক্ত হোন। আপনি বিফল হলেও কোন সমস্যা নয়, আপনি ভীষণ ভাবে বিকাশ (develop) কোরে যাবেন। কারন ওখানে আপনার শিক্ষা খুব ভাল হয়ে যাবে, এই ইন্ডাস্ট্রি আপনাকে ভেতর থেকে খুব শক্তিশালী বানিয়ে দেবে। জীবনে যে পেশাতেই যান না কেন, আপনি তার লাভ উঠাতে পারবেন।

আর খারাপ লোক সব ইন্ডাস্ট্রিতেই পাবেন, এই ইন্ডাস্ট্রিতেও আছে। তাতে কি যায় আসে। মাল্টি লেভেল মার্কেটিং (Multi-Level Marketing), এই ইন্ডাস্ট্রি থেকে বিশ্বাস হাটাবেন না। শুধু খারাপ লোক এবং খারাপ কোম্পানী গুলিকে আপনাকে সনাক্ত করতে হবে। এছাড়াও এই কোম্পানী থেকে আপনি অনেক সুবিধা পেতে পারেন। তো আমরা পরের অনুচ্ছেদে আমারা আপনাদের সাথে আলোচনা করবো যে নেটওয়ার্ক মার্কেটিং থেকে কি কি সুবিধা আপনি পেতে পারেন।

এবার আপনার জন্য রয়েছে এরকমই একটা দুর্দান্ত সুযোগ। যেখানে আপনি আপনার নিজের ব্যক্তিত্বের উন্নয়ন (Personality development) করার সাথে সাথে, নিজেকে সফলতার পথে এগিয়ে নিয়ে যেতে পারবেন। আর আছে আপনার জন্য রয়েছে আমাদের সাথে বিনামূল্যে পরামর্শ করার সুযোগ। 

সুতরাং খুব শীঘ্রই আমাদের সাথে যোগাযোগ করুন। একবার বিশ্বাস করে হাতটা বাড়ান, আপনার জীবন পরিবর্তন হয়ে যেতে পারে।

আর সব শেষে একটা ছোট্ট অনুরোধ। যদি এই অনুচ্ছেদটি আপনার কাজের মনে হয়, তো অনেক অনেক শেয়ার করুন। কারন আপনিও পারেন আপনার নিজের সাথে সাথে বন্ধু বান্ধবীদের জীবনে পরিবর্তন নিয়ে আসতে। আপনার যদি কোনো প্রশ্ন থাকে, নিচে কমেন্ট বক্সে অবশ্যই লিখে জানাণ। আমারা যত তারাতারি সম্ভব তার উত্তর দেব। মনে রাখবেন আমরা আমাদের সাথে আপনাকেও সফল বানাতে চাই, আর এটাই আমাদের আসল উদ্দেশ্য।

আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

আর্থিক স্বাধীনতা কিভাবে পাওয়া সম্ভব | How to possible to get financial freedom?

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : Positive stories bangla Blog Website : https://positivestoriesbangla.blogspot.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla

No comments:

Post a Comment