কিভাবে মানুষকে impress এবং convince করবেন? | How to impress and convince any people - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Monday, November 18, 2019

কিভাবে মানুষকে impress এবং convince করবেন? | How to impress and convince any people


কিভাবে মানুষকে impress এবং convince করবেন? | How to impress and convince any people


আপনি কি চান প্রতিটি মানুষ আপনাকে like করুক বা পছন্দ করুক। অবশ্যই চান। শুধু আপনি নন, স্বাভাবিকভাবে প্রতিটি মানুষ চায় সবাই তাকে like করুক বা পছন্দ করুক। কারন এটি আমাদের মানসিক চাহিদা। কিন্তু এটা কি ভাবে সম্ভব? এর জন্য আপনাকে people skill আথবা social skill develop করতে হবে। মানে মানুষের সাথে একটা ভাল সম্পর্ক তৈরী করতে হবে।

Network marketing, How to impress and convince any people, network marketing training
Impress and convince any people 

আমরা মানুষ social creatures। আমাদের স্বপ্ন পুরন করার জন্য, সফল হওয়ার জন্য এবং আর কিছু না হোক আমাদের নিজেদের জীবনে সুখী থাকার জন্য মানুষের সাথে কখনো না কখনো আমাদের deal করতেই হবে। সফল মানুষেরা শুধু স্মার্ট এবং প্রতিভাশালী হয় না। তাদের সফল হওয়ার আরেকটা প্রধান কারন তাদের social skill অথবা মানুষের তাদের পছন্দ করা।

কিন্তু দেখা যায় এমন বহুত মানুষ আছে যারা friendship, relationship, business এবং একসাথে মিলে মিশে কাজ করা তো দুরে থাক সে তাদের সাথে কথা বলতেও চায় না যাকে সে পছন্দ করা না। অতএব আপনি মানুষকে কি ভাবে impress করবেন, কি ভাবে influence করবেন এবং তার সাথে সাথে কি ভাবে তাকে convince করবেন যাতে মানুষ আপনাকে এক অন্য মাত্রায় পছন্দ করতে শুরু করবে।

কোনো মানুষকে যদি আপনি impress, convince এবং influence করতে চান তো তিনটে Step আপনাকে follow করতে হবে। 

1. Become a connector detector

Metal detector এর কথা আমারা সবাই জানি। যা দিয়ে security guard এবং পুলিশ বিভিন্ন জায়গায় যেমন airport, বড় বড় shopping mall, metro station এবং আর অনেক জায়গায় আমাদের checking করে। এটা হলো metal খোঁজার detector।

কিন্তু এখানে দরকার connector detector। আপনি কি জানেন প্রতিটি মানুষের জীবনে যেমন একটা character আছে, ঠিক সেরকমই তাদের কোনো না কোনো connector ও আছে। আমরা আগেও বলেছি - আমরা মানুষ ভীষণ আবেগ প্রবন হই। এবং প্রত্যেক আবেগ প্রবন মানুষের কোনো না কোনো connector আছে। যাকে ছুঁতেই আমারা তাদের সাথে connect হয়ে যাই।

যেমন ধরুন plug এবং socket। আপনি যদি এই দুটিকে ঠিক মত জুড়তে না পারেন তো current pass হবে না। কিন্তু যখনই ঠিক মত জূড়ে দেবেন সাথে সাথে current pass হবে এবং লাইট জ্বলে উঠবে। ঠিক একই ভাবে প্রত্যেকটি মানুষের একটা emotional connector থাকে। যাকে ঠিক মত connect করতে পারলেই আপনার তার সাথে তাড়াতাড়ি একটা সম্পর্ক তৈরী হবে। একটা উদাহরন দেখি –

ধরুন আপনি computer goods বিক্রি করা একজন salesman। কোনো customer এসে যদি আপনাকে বলে - আমার laptop টা বার বার restart হয়ে যাচ্ছে। কোনো কাজই করতে পারছি না। connector পেয়ে গেলেন। এর মানে laptop restart তাকে বিরিক্তিতে ফেলেছে। এই connector টিকেই আপনাকে ধরতে হবে।

আবার কেউ বলে আমার laptop টার battery charge থাকছে না। connector পেয়ে গেলেন। battery charge এই connector টিকেই আপনাকে ধরতে হবে। প্রতিটি মানুষের জীবনে চাহিদা, স্বার্থ, উদ্বেগ, প্রত্যাশা, চিন্তা, দুশ্চিন্তা যা আপনারা দেখতে পান এর থেকেই আপনি connector পেয়ে যাবেন।

Connector আপনার নিজের জীবনের নয়, আপনার সামনে থাকা ব্যক্তিটির জীবনের কথা বলা হচ্ছে। আমরা সবসময় বলি interesting হয়ে লাভ নেই, interested হতে হবে। interesting মানুষ জীবনে কিছু করতে পারে না। কিন্তু যদি আপনি সামনের ব্যক্তিটির প্রতি interested হন, তখন সে সাথে সাথে আপনার প্রতি interested হয়ে পড়বে। আপনি নিজের কথা বলে বেশি লোককে influence করতে পারবেন না। কোনো মানুষকে যদি আপনি impress, convince এবং influence করতে চান তো তার ব্যপারে কথা বলুন। তার connector খুঁজে বার করুন।

প্রতিটি মানুষের connector আলাদা আলাদা হতে পারে। সেটা sports হতে পারে, music হতে পারে, movie হতে পারে, motivation inspiration হতে পারে, tech and gadget হতে পারে, art and craft হতে পারে, গৃহিণীর জন্য cooking recipes হতে পারে, মেয়েদের জন্য selfie হতে পারে, horticulture হতে পারে ইত্যাদি।

প্রথমে আপনাকে বেশি details-এ যাবার কোন দরকার নেই। শুধু তার কথার কিছু connecting লাইন বা connecting ওয়ার্ড কে catch করুন। আর যেই মুহুর্তে connector পেয়ে যাবেন repeat the connector। এখানে আপনাকে একটা powerful technique use করতে হবে। যাকে আমরা বলি Parroting – Paraphrasing

আপনারা দেখা থাকবেন তোতা পাখিকে আমার যা শেখাই এবং আমরা যা বলি সে সেই শব্দগুলিকে repeat করে। আপনাকেও ঠিক তাই করতে হবে। যখনই আপনি connector পেয়ে যাবেন। তখনই আপনাকে parroting – paraphrasing করে সেই কথাটিকে একবার repeat করতে হবে।

সুতরাং শুধু connector পেলেই আপনি তার সাথে connect করতে পারবেন না। কিন্তু connector কে যখনি আপনি repeat করবেন, আপনার সামনে থাকা ব্যক্তিটি বুঝতে পারবে আপনি তার প্রতি interested হচ্ছেন বা তাকে বুঝতে চাইছেন।

Customer যদি বলে - আমার laptop টা বার বার restart হয়ে যাচ্ছে, কোনো কাজই করতে পারছি না।

এখানে আপনি বলুন - হ্যাঁ আপনি ঠিকই বলছেন laptop যদি বার বার restart হয়ে যায়, কি ভাবে কাজ করবেন? কোনো মতেই সম্বভ নয়। সে আপনার সাথে connected হয়ে যাবে।

আবার কেউ যদি বলে - laptop টার battery charge থাকছে না। কাজ করতে অসুবিধা হচ্ছে।

আপনি বলুন - ঠিকই বলছেন laptop এর battery charge না থকালে কাজ করতে অসুবিধাতো হবেই। যখনই আপনি তার connector কে repeat করবেন, তখন তার মধ্যে confidence চলে আসে যে আপনি তাকে বুঝতে পেরেছেন এবং সে এটা অনুভব করতে পারে যে, সে যা feel করছে আপনিও তাই feel করছেন।

Actually মানুষের সাথে dealing করার আগে feeling এর level ঠিক করতে হবে। যখন আপনার feeling এর level সমান সমান হয়ে যাবে, তখন আপনার dealing এর level automatic উঁচু হয়ে যাবে। আপনার সামনে থাকা ব্যক্তিটির feeling এর সাথে নিজের feeling কে জুড়ে দিন। কখনো কখনো তার same word গুলি কেই repeat করে দিন। আবার কখনো কখনো paraphrase করে কিছু অন্য word জুড়ে তার কথা গুলি repeat করে দিন। কারন এটা communication নয়, এটা হল comm-you-nication। মানে comm-you-nication about you।

আপনি যদি কোনো মানুষকে convince করতে চান তাকে convince করার কোনো দরকার নেই। আর আপনার যদি তাকে convince করার দরকার পরে তার জন্য প্রথম দরকার তার সাথে connect করা। তো connector খুঁজুন এবং connector পেলেই তাকে repeat করুন।

কেউ যদি বলে কাল - India vs South Africa match টা দারুন হয়েছে। connector পেয়ে গেলেন।

আপনিও বলুন - হ্যাঁ আপনি ঠিক বলছেন। কালকের match টা ফাটাফাটি হয়েছে।

আবার কেউ যদি বলে - কালকে দুর্দান্ত বৃষ্টি হল। connector পেয়ে গেলেন।

আপনি বলুন - হ্যাঁ কালকের বৃষ্টিটা দারুন হয়েছে।

আপনি কি করলেন, প্রথম লাইনে connector কে detect করলেন এবং পরের লাইনে connector কে repeat করলেন। repeat করতেই আপনি তার সাথে জুড়ে গেলেন। কারন সে অনুভব করবে তার যা feeling আপনিও তাই feel করেছেন। এটা গেল প্রথম step connector detector।

2. RAPP analysis

এবার আপনাকে তার RAPP analysis করতে হবে। মানে আপনি তার জীবনে আরো গভীরে প্রবেশ করবেন। RAPP মানে  Recreation - Aspiration - Profession - Problem। দেখুন শুরুতে আপনি তার সাথে কিছুটা connect করেছেন। এবার আপনাকে তার জীবনে আরো গভীরে প্রবেশ করতে হবে। এই যে অপানি তার জীবনে আরো গভীরে প্রবেশ করবেন এটা sympathy নয়, empathy। মানে সহানুভূতি নয় সহমর্মিতা। সহানুভূতি মান সহ অনুভুতি। মানে আমি আপনার সাথে আছি, যখন দরকার হবে ডাক দেবেন। আর সহমর্মিতা মানে সে যা আনুভব করছে আপনি তাই আনুভব করছেন। এবার আপনাকে আরো detail এ যেতে হবে।

Recreation মানে মনোরঞ্জন। সে কিসে আনন্দ পায়? কি তার ভাল লাগে তা জানার চেষ্টা করুন। Aspiration মানে, তার আকাঙ্কা কি আছে? সে আগামী দিনে কি হতে চায় জানার চেষ্টা করুন। এগুলি শুধু আপনার content এর উপর নির্ভর করবে না। আপনার sincere intent উপর নির্ভর করবে। আপনি যত গভীরে নামবেন তত deep connection তৈরি হবে এবং আপনার সামনে থাকা ব্যক্তিটি আপনার fan হয়ে যাবে। এর জন্য আপানকে আপনার জীবনের analysis কেও পাশে সরিয়ে রাখতে হবে।

কিছু মানুষ আছে যারা auto-biographical listening করতে থাকে। মানে নিজের ঢাক নিজে পেটায়। আপনি যখনি তার সাথে কথা বলবেন সে তার নিজের reference point থেকে ভাবতে থাকে।

আপনি যদি বলেন - আপনার laptop icore-3।

সে বলবে - তোরটা icore-3, আমার টা icore-7।

আপনি যদি বলেন - আপনি একটা দুর্দান্ত t-shirt কিনেছেন।

সে বলবে - তুই কি কিনেছিস? তোর থেকে আমার T-shirt-টা আর দুর্দান্ত।

এই টাইপের মানুষেরা কখোনোই empathy মানে সহমর্মিতা বোঝে না। আপনি এদের নতুন mobile কিনে দেখান। সে বলবে - তোর mobile মাত্র 4gb ram, আমার 8gb ram।

এরা কখনোই সামনে থাকা ব্যক্তিটির feeling কে connect করতে পারে না, ফলে কোনো মানুষই তাদের সাথে connect হতে পারে না।

আপনি আরো তার জীবনের গভীরে নাবার চেষ্টা করুন। তার profession কে বোঝার চেষ্টা করুন। তার সমস্যা গুলি বোঝার চেষ্টা করুন। যখনই আপনি তার এই ব্যপার গুলি গভীর ভাবে বোঝের চেষ্টা করবেন, তখনই আপনি তার জীবনের আরও গভীরে প্রবেশ করবেন। সে আপনাকে তার জীবনের একজন কাছের বন্ধু feel করতে শুরু করবে।

RAPP analysis খুব মনোযোগ সহকারে করতে হবে। বক যেমন গভীর মনোযোগ দিয়ে মাছ ধরার চেষ্টা করে ঠিক সেই ভাবে আপনিও তার সাথে গভীর মনোযোগ দিয়ে, চোখে চোখে রেখে তার RAPP analysis করার চেষ্টা করুন। তাকে গভীর ভাবে বোঝার চেষ্টা করুন।

একে আপনারা NICE analysis ও বলতে পারেন। মানে Need - Interest - Concern - Expectation। সামনে থাকা মানুষটির need, interest, concern, expectation, আপনার নয়। সবাই নিজের কথা বলতে ব্যাস্ত। নিজের কথা বলে লাভ নেই। সমনের জনের কথা ভাবুন।

যতটা আপনি সামনে থাকা মানুষটির need, interest, concern, expectation বোঝার চেষ্টা করবেন, ততটাই আপনার connection আরো গভীর হয়ে যাবে। ধীরে ধীরে আপনি তার জীবনে আরো impression দিতে থাকবেন। আর impression দেওয়া মানেই impress করা। প্রথম দুটি steps সফল হবের পর - এবার আসবেন তৃতীয় step-এ – 

3. Building a lifetime impression 

Impression মানে সংস্কার। impression থেকেই impress ওয়ার্ডটি আসে। যখনি আপনি তার emotional level এ একটি lifetime impression create করে দেবেন সে আপনাকে আর জীবনে ভুলবে না। আপনি ভাবছেন আমিতো communicate করতে পারি না। তো আমি কিভাবে কাউকে lifetime impression দেবো? খুবই সোজা।

আগেই বলেছি it is not about communication। it is comm-you-nication। এর মানে আপনি কাউকে inform করছেন না involve করছেন। প্রশ্ন হল মানুষের কোন জিনিসটা সবসময় মনে থেকে যায়। এর উত্তর গীতাতে শ্রীকৃষ্ণ দিয়েছেন।

শ্রীকৃষ্ণ বলছেন - অত্যন্ত সুখঃ, অত্যন্ত দুঃখ, অত্যন্ত ঠাণ্ডা, অত্যন্ত গরম, অত্যন্ত মান, অত্যন্ত অপমান, অত্যন্ত লাভ, অত্যন্ত ক্ষতি এই জিনিষগুলিই আমাদের মনে সারা জীবনের জন্য সংস্কার তৈরী করে দেয়। মানে lifetime impression create করে। একে management এর ভাষায় extreme customer delightও বলে।

আপনার বাড়ির পাশে অনেক মুদি দোকান আছে। কিন্তু আপনি একটি মুদি দোকানেই বার বার যান। আপনার বাড়ির আসে পাশে অনেক সেলুন আছে। কিন্তু আপনি একটি সেলুনেই এবং একজনের কাছেই বার বার চুল কাটাতে যান। আপনার বাড়ির আশে পাশে অনেক গাড়ির mechanic থাকতে পারে। কিন্তু আপনি একজন mechanic এর কাছেই যান আপনার গাড়ি ঠিক করাতে। হতে পারে সেই mechanic আপনার বারির থেকে একটু দুরেই থাকে এবং রাস্তায় আরো mechanic আছে। তবুও আপনি সেই mechanic এর কাছেই যাবেন। এর কারন কি? কারন সে people skill বা social skill develop করে আপনার সাথে একটা lifetime impression create করেছেন।

আপনি ভাবছেন আপনি কি ভাবে একটি lifetime impression create করবেন। দেখুন এই জিনিষগুলির মাঝের experience কেউ মনে রাখে না। আপনাকে একটা এমন experience create করতে হবে যেটা তার mindset এর ভেতর একটা extreme emotion generate করে দেবে লাইফ টাইম এর জন্য। কয়েকটা উদাহরণ দিই –

২০১১ সালের cricket world cup ‘India vs Sri Lanka’ final match যারা দেখেছেন তাদের নিশ্চই আজও পষ্ট মনে আছে তারা কোথায় বসে খেলে দেখেছেন। কার সাথে বসে খেলা দেখেছেন এবং India জেতার পর কি ভাবে আনন্দ করেছেন ইত্যাদি। কারন যখন extreme experience কোন ঘটনা ঘটে সেটা আমাদের মনে থেকে যায়। কিন্তু তার আগের দিন কি ঘটেছে বা তার পরের দিন কি ঘটেছে সেটা আপনার মনে নেই।

আমেরিকায় যেদিন world tread center ভেঙ্গে পড়ে সেদিনটা প্রত্যেক আমেরিকা বাসির মনে আছে, সে তখন কি করছিল এবং কোথায় ছিল। কিন্তু তার আগের দিন এবং পরের দিন কি কি করছিল এবং কোথায় ছিল কারর মনে নেই।

আপনি ভবে দেখুন আপনারও এমন কোন না কোন ভাল অথবা খারাপ ঘটনা আছে যা আপনি আজো ভুলতে পারেন নি। কিন্তু তার আগে-পিছে কি ঘটেছে তা ভুলে গেছেন। কারন extreme experience

যদি কোনো রকম ভাবে আপনি আপনার সামনে থাকা ব্যক্তিটিকে impress করার জন্য deep impression create করে দিতে পারেন, এমন একটা সংস্কার তৈরী করে দিতে পারেন, যা তার সাথে কেউ কোনোদিন করে নি। ব্যাস সে আপনাকে জীবনে আর কোনোদিন ভুলতে পারবে না।

মনে রাখবেন life time experience - emotion থেকে আসে। logic এবং data থেকে কখোনোই নয়। যে relationship এর মধ্যে যতটা ভাল আবেগ থাকবে, সেখানে নিষ্টা, ভক্তি, ভালবাসা ততটাই বাড়বে। মানুষের মন হচ্ছে মোড়কে মোড়া একটা সুক্ষ তার। ultimate সেই তারটাকেই আপনাকে ছুঁয়ে ফলতে হবে। 

কিভাবে মানুষকে আকৃষ্ট করবেন মাত্র ৯০ সেকেন্ডে | How to attract people in 90 seconds 

সবশেষে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কথা দিয়েই শেষ করি। কবিগুরু বলছেন - ‘যে কথাটি আপনি আপনার মনের যত গভীর থেকে বলতে পারবেন, সেই কথাটি অপর ব্যক্তির মনে ঠিক ততটাই গভীরে প্রবেশ করবে’।

এই প্রবন্ধটি তাদের জন্য যারা আমাদের মত network marketing কে ভালবাসেন এবং network marketing এ নিজেকে প্রতিষ্ঠিত করতে চান। যেদিন আপনি মানুষের মনে lifetime impression create করা শিখে যাবেন সেদিন থেকে আপনি network marketing-এ সফল হতে শুরু করবেন। কারন network marketing হল good relationship এর business। যা শুধু একটা ভাল সম্পর্ক নয়, মানুষকে ভালবাসতেও শেখায়।

আর আমাদের সাথে যারা যুক্ত হতে চান অথাবা network marketing শিখতে চান খুব শীঘ্রই আমাদের সাথে যোগাযোগ করুন। মনে রাখবেন আমরা আমাদের সাথে আপনাকেও সফল বানাতে চাই। আর এটাই আমাদের আসল উদ্দেশ্য।

যদি প্রবন্ধটি ভাল লাগে তো প্রবন্ধটি শেয়ার করে সাহায্য করুন সেই সব মানুষদের যারা শিক্ষিত হয়েও আজ বেকার বসে আছেন। কারন ভারতের বড় বড় অর্থনীতিবিদরা বলছেন network marketing হল 21st century business। অতএব network marketing-ই পারে আমাদের মত সাধারন মানুষকে সমাজে প্রতিষ্ঠীত করতে।

সুতরাং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

Hindi kahaniya | समस्याओं का डटकर मुकाबला करें, तभी आगे बढ़ पाएंगे| inspirational short stories hindi

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : https://www.positivestoriesbangla.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla

  • Motivational Hindi Kahaniya
Positive stories Hindi Blog Website : https://positivestorieshindi.blogspot.com/

No comments: