নেটওয়ার্ক মার্কেটিং–এ কিভাবে একটি উচ্চ কর্মক্ষমতা সম্পন্ন দল তৈরী করবেন | How to Create High Performance Team in network marketing - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Saturday, November 16, 2019

নেটওয়ার্ক মার্কেটিং–এ কিভাবে একটি উচ্চ কর্মক্ষমতা সম্পন্ন দল তৈরী করবেন | How to Create High Performance Team in network marketing


নেটওয়ার্ক মার্কেটিং–এ কিভাবে একটি উচ্চ কর্মক্ষমতা সম্পন্ন দল তৈরী করবেন | How to Create High Performance Team in network marketing



আপনি কি আপনার নবরতন develop করতে পেরেছেন? যদি আপনার নবরতন develop হয়ে যায়, আপনি দুবাইয়ে বিচে বসে lemonade খাবেন। এদিকে ভারতে আপনার business develop হতে থকবে। কিন্তু কি ভাবে?
network marketing, network marketing success tips, leadership training
High performance team

উচ্চ কর্মক্ষমতা সম্পন্ন দল (High performance team)

আপনার কাছে কি বীরবল আছে? আপনি বীরবলকে কি ভাবে cultivate করবেন? নবরতন কি ভাবে তৈরী করবেন? প্রথমে আপনাকে আকবর হতে হবে। বীরবল ততক্ষন আপনি পাবেন না, যতক্ষণ না আপনি আকবর হবেন। বীরবল আকবরের সঙ্গে থাকতে চায়, তার সাথে কাজ করতে চায়। বীরবল আকবরকে ছেড়ে কখনও যান নি। কেন? কারন আকবর বীরবলকে চিনতেন, তার talent কে নীজের সাথে involve করতেন। আকবর বীরবলকে শুধু আদেশই দিতেন না, তার পরামর্শও নিতেন।

যেদিন আপনি নবরতন তৈরী করে ফেলতে পারবেন, আপনার business ভীষন ভাবে execute করে যাবে। একা একা আপনি কোনো businessএ সফল হবেন না। কারন? এরকম ৭ টি কারন আমরা আজ আপনাদের সাথে শেয়ার করবো, যার থেকে আপনার একটি high performance team তৈরি করতে সুবিধা হতে পারে।

Virgin airlines এর কর্নধার Richard Branson বলছেন - আপনার কর্মচারীদের কে এত training দিন, এত training দিন, এত develop করে দিন, যাতে আপনার কর্মচারীরা অন্য কনো company তে গিয়ে দ্বিগুন বেতন পায়। আপনি ভাবছেন এটা কেমন কথা? এরমক করলে তো সব কর্মচারীরা পালিয়ে অন্য company তে চলে যাবে। না, এখানেই তিনি বলছেন আপনার কর্মচারীদের এত ভালবাসা দিন, এত ভালবাসা দিন যাতে সে আপনাকে ছেড়ে না যায়। Richard Branson এই model এর উপরেই Virgin airlines কে develop করেছেন। এখান থকে শুরু হয় আমাদের প্রথম point -

1. কর্মচারীর চিকিত্সা (Employee treatment)

এখানে যে ভালবাসার কথা বলা হয়েছে, সেই ভালবাসা হল দুই প্রকারের। এক personal instruction মানে ব্যক্তিগত নির্দেশ এবং দুই process instruction মানে প্রক্রিয়া নির্দেশ।

বেশীরভাগ ক্ষেত্রে দেখা যায় আমরা শুধু personal instruction দিই, কিন্তু process instruction মানে তাদের জন্য culture ঠিক build করতে পারি না অথবা কাজ করার জন্য সুবিধা বা কাজ করার মহল ঠিক করতে পারি না। মনে রাখবেন আপনাকে personal relationship এর সাথে সাথে process relationship ও ভাল করতে হবে।

Personal relationship তো আপনি ভাল করেই নেবেন। কারন আপনি একজন ব্যবসায়ী আপনি জানেন কি ভাবে relationship তৈরী করতে হয়। কিন্তু process কি ভাবে ভাল তৈরী করবেন?

2. পেশাগত পথ (Career path)

Show your people a well-defined Career path। আপনার সাথে থাকা মানুষদের পেশাগত পথ দেখান। তাদের growth path দেখান। তাদের কে দেখান তাদের পরের উপাধি স্তর (level of designation) এবং তাদের পরের পদোন্নতি স্তর (level of promotion) কি হবে। দেখুন বিকাশ খুবই প্রয়োজন। কারন আপনার সাথে থেকে সারাজীবন একই ধরনের কাজ কেউ করবে না।

সুতরাং একটা প্রতিভার অগ্রগতি তৈরী করতে হবে। প্রতিভার অগ্রগতি মানে, প্রতিভা আরো বাড়াতে হবে। প্রতিভা আরো বাড়াতে হবে, এই ভাবে তার career pathing build করে দিতে হবে। বৃদ্ধির পথ দেখাতে হবে। কিন্তু কি ভাবে?

তার জন্য আপনাকে একটা organization structure তৈরী করতে হবে। আপনার company-তে কি কি designation আছে তার একটা organization chart তৈরী করে নিন এবং progression শুরু করুন।

কারন মানুষ আপনার সাথে তখনই থাকবে যখন আপনি তার প্রতিভার অগ্রগতি করবেন। তাদের জন্য একটা স্কোরবোর্ড তৈরী করুন। যদি সে ভাল কাজ করে সঙ্গে সঙ্গে তার তারিফ করুন। আর যদি ভুল করে তাকে উত্সাহিত করুন এবং হাতে ধরে শিখিয়ে দিন। তাকে সাহায্যের হাত বাড়িয়ে দিন। দেখুন সে আপনাকে ছেড়ে আর যাবে না।

3. স্বচ্ছতা এবং যোগাযোগ (Transparency & communication)

স্বচ্ছতা এবং যোগাযোগ (Transparency & communication) এর বহুত বড় ভূমিকা আছে এখানে। corporate world-এ একে কাচঘরের নীতি (glass door policy) বলে। আপনাকে open glass door policy রাখতে হবে। glass door মানে ভেতরে এবং বাইরে যাতে সব দেখা যায়। আপনাকে approachable হতে হবে। organization এর মধ্যে glass door হতে হবে।

এখানে শারীরিক এবং মানসিক (physical and mental) দুই ধরনের কথাই আমরা বলব। বদ্ধ ঘরের মধ্যে শুধু গোপন গোপন কথা বললে চলবে না। স্বচ্ছতা থাকতে হবে। স্বচ্ছতা মানে no favoritism। এই যে favoritism system আছে, একজনকে কেবিনে ডাকলেন কিছু আলাদা কথা বললেন। আবার অন্য একজনকে কেবিনে ডাকলেন আবার কিছু আলাদা কথা বললেন। ধীরে ধীরে পর্দা ফাঁস হয়ে যাবে। বেশী দিন টিকবে না।

এর জন্য স্বচ্ছতা এবং যোগাযোগ মধ্যে খুবিই দরকার পারদর্শিতা। এর থেকে মানুষের মধ্যে confidence তৈরী হয়। আপনি যদি বেশি দিন ধরে কিছু মানুষে ডেকে আলাদা আলাদা meeting করেন এবং কিছু মানুষকে বাইরে ছেড়ে রাখেন তহলে তাদের মধ্যে প্রথমেই যে অনুভূতিটা আসে সেটা হল conspiracy মানে চক্রান্ত হচ্ছে আমার সাথে। কিছুত গরবর আছে।

এই অনুভূতিটা তাকে নিরাপত্তাহীনতা বোধ করায় এবং সে ছেড়ে বেড়িয়ে যায়। তো যেখানে transparency model আছে সেখানে মানুষের মধ্যে confidence বেড়ে যায়। সেখানে নিজেস্বতা থাকে। মালিকানা বেড়ে যায়। মন এ স্পষ্টতা থাকে, chatterness থাকে না। transparency model-এ প্রথম প্রথম খুবই সমস্যা আসে। কিন্তু ধীরে ধীরে যখন সেটা culture-এ পরিণত হয় এবং মানুষ বুঝতে পারে যে এটা transparency culture। তখন এটাই তাদের মধ্যে confidence তৈরী করে। এখানে আপনাকে সঠিক টা সঠিক এবং ভুলটা ভুল বলার ক্ষমতা রাখতে হবে।

4. হেলিকপ্টার অবতরণের উপর অভ্যন্তরীণ প্রচারকে উত্সাহিত করুন (Encourage internal promotions over Helicopter landing)

আপনার সাথে ইতিমধ্যে যারা কাজ করছে তাদের develop করার চেষ্ঠা করুন। সেখানে বাইরের থকে কোনো যোগ্যতাসম্পন্ন মানুষকে এনে তাদের উপরে বসানোর চেষ্টা করবেন না। network marketing এর মধ্যেই একটা উদাহরন দিই -

যারা network marketing করেন তাদের মধ্যে অনেক কেই বলতে শোনা যায় যে, একটা দারুও লোক পেয়াছি সে আপনার business ফাটিয়ে দেবে। যে কোরেই হোক তাকে ধরতে হবে। হয়তো সে পুরান কোন networker অথাবা কোন যোগ্যতাসম্পন্ন মানুষ। তখন আপনার সমস্ত ধ্যান ধারনা তার উপর চলে যায় এবং আপনি তার উপরেই ভরষা করতে থাকেন।

বেশীরভাগ ক্ষেত্রে দেখা যায় এই প্রক্রিয়াটা অসফল। এর দুটি কারন। এক – আপনি যে যোগ্যতাসম্পন্ন মানুষটাকে এনেছেন হয়তো network marketing-এ তার শারীরবৃত্তীয় (physiological) এবং মানসিক (psychological) nature ম্যাচ করে না। এবং দুই - সে এসে আপনার business model টা ঠিক বুঝতেই চায় না এবং নিজের মত কাজ করার চেষ্টা করে। ফলে অসফল হয়।

সুতরাং যখনই আপনি Helicopter lending করবেন মনে রাখবেন সেটা চলতেও পারে আবার নাও চলতে পারে। বহুত কম সম্ভাবনা থাকে Helicopter lending থেকে সফলতা পাওয়ার। তার থেকে আপনি আপনার team এর ভেতর থেকেই আপনার leaders দের develop করার এবং grow করার চেষ্টা করুন। develop internal leaders।

আপনার প্রতি তাদের confidence বাড়বে। কিন্তু যদি আপনি Helicopter lending করেন তো দেখা যায় বাকি লোকেরা কাজ করা বন্ধ করে দেয়। বার বার সমস্যার সৃষ্টি করে এবং ল্যাং মারার চেষ্টা করে। আপনি দেখে থাকবেন corporate world, political world, business world সব জায়গায় একি ঘটনা ঘটে। কারন principal সেই একটাই।

5. তাত্পর্য অনুভব করান (Feeling of significance)

আপনাকে আপনার সাথে থাকা মানুষদের গুরুত্বপূর্ন অনুভব দিতে হবে। আপনি কে, এটা জানতে মানুষ আগ্রহী নয়। তারা আগ্রহী আপনি তদেরকে কি অনুভব করাতে পারছেন? Involvement in directly proportionate to commitment। যতটা আপনি আপনার লোকবলকে অন্তর্ভুক্ত করতে পারবেন, ততটাই সে প্রতিজ্ঞাবদ্ধ হবে।

একটা প্রশ্ন করি? আপনার দলে সবথেকে প্রতিজ্ঞাবদ্ধ মানুষ কে আছে? একবার মনে করে দেখুন, সেই মানুষটিকেই আপনি সবথেকে বেশি অন্তর্ভুক্ত করেছেন। আপনি যাকে যত বেশি অন্তর্ভুক্ত করবেন, তার থকে তত বেশি প্রতিশ্রুতি পাবেন। আপনি যদি inform করেন কেউ কাজ করবে না। যদি involve করবেন তো জীবন দিয়ে দেবে।

আপনাকে interesting হলে হবে না, interested হতে হবে। সামনের মানুষটার প্রতি interested হোন। তাকে নিজের সাথে অন্তর্ভুক্ত করুন। যখনই আপনি team এর মধ্যে শুধু একজনের তারিফ বার বার করে যাবেন, তখনই team এর বাকিদের তাত্পর্য অনুভব (Feeling of significance) কম হয়ে যাবে। তাদের প্রতিশ্রুতিও কমে যাবে।

Team-এর প্রতিটি মানুষকে অনুভব করাতে হবে যে তারা contribute করছে team এর top line এর সাথে এবং bottom line এর সাথে। এবার প্রশ্ন আসতে পারে এরকম করলে যদি সবাই মাথায় চড়ে বসে? এখানে আপনি তাদের ভুল কাজ গুলিকে এবং ভাল কজ গুলিকে রেকর্ড করুন এবং তাদের সাথে সময়মত যোগাযোগ করুন। তাহলেই আর মাথায় চড়বে না।

সুতরাং Feeling of significance খুবই দরকার। দেখুন আমরা যখন বাচ্ছাদের লালন পালন করি বা parenting করি তখন সেই বাচ্ছাদেরকেও আমাদের Feeling of significance দিতে হয়। তখন তাদের self esteem এবং confidence বেড়ে যায়। ফলে তারা বেশি প্রচেষ্টা করতে থাকে। একবার যদি তাদের self esteem এবং confidence কমে যায়, তাহলে তাদের প্রচেষ্টাও কমে যায়। প্রচেষ্টা খতম, self esteem খতম, confidence খতম, new initiative খতম, সবই যদি খতম হয়ে যায় তো আপনার business ও খতম। আর আপনিও খতম। অতএব Feeling of significance দিতেই হবে।

6. মানুষ জিততে পছন্দ করে (People like to win)

মানুষ জিততে চায়। তাদেরকে জিততে সাহায্য করুন। আপনি নিশ্চিত হোন যাতে আপনি আপনার team এর মানুষকে জেতাতে পারেন। যেখানে দাঁড়িয়ে মানুষ জিততে শুরু করে, সেই জায়গা ছেড়ে সে কখনই যায় না। তাদেরকে সাফল্যের স্বাদ বুঝতে দিন।

কিছু কিছু ক্ষেত্রে আমরা কি করি তাদের জোর জবরদস্তি কিছু নতুন নতুন বিভিন্ন ভুল কাজ করানোর চেষ্টা করি। সেখানে তাদের ব্যর্থতার স্বাদ আসে। আর ব্যর্থতার স্বাদ আসলেই তারা quit করে যায়। অন্য কোথাও ভাল সুযোগ পাবে আর আপনাকে ছেড়ে অবশ্যই চলে যাবে। এখানে আপনার competency mapping দরকার।

আমরা কি করি? মাছকে গাছে তোলার চেষ্ঠা করি। মাছ জলে চড়ে, গাছে উঠতে পারে না। আপনি যদি মাছকে গাছে তোলার জন্য মেহেনত করেন মাছ ও বেচারা দুঃখে থাকে যে সে গাছে চড়তে পারে না। আর আপনিও বিরক্ত হয়ে ভাবেন অকর্মণ্য আছে, গাছে উঠতে পারে না।

গাছে বাদড় চরে। তাকে গাছে উঠান। মাছকে উঠিয়ে লাভ নেই। এর জন্যই competency mapping দরকার। আগে দেখুন সে কোন competency তে সফল হবে। সাফল্যের স্বাদ পাবে তো আপনার সাথে থাকবে। আর ব্যর্থতার স্বাদ পাবে তো আপনাকে ছেড়ে চলে যাবে। income যদি কমও আসে, তাহলেও সে সেখানেই চলে যাবে যেখানে সাফল্যের স্বাদ পাবে। আকবরের সাথে বীরবল এই কারনেই টিকে ছিলেন। আর আকবর ছিলেন একজন বুদ্ধিমান leader।

7. আপনার সাথে যারা কাজ করছেন তাদের দক্ষতা এবং শক্তিকে গুণিত করুন (Multiply the skill & energy of those working with you)

আপনার সাথে যারা কাজ করছে, তাদের জন্য আপনাকে একটা ফ্রেমওয়ার্ক বানাতে হবে। যেখানে তাদের দক্ষতার সাথে সাথে ইচ্ছাশক্তি ও বাড়বে। আপনাকে দেখতে হবে কি ভাবে আপনার team এর মানুষের মধ্যে দক্ষতা কত বাড়ছে এবং ইচ্ছাশক্তি কত বাড়ছে? একটা টেমপ্লেট বানিয়ে নিন। team এর প্রত্যেকের জন্য মাসিক পরিমাপ (monthly measurement) করার চেষ্টা করুন। দেখুন তাদের উৎসাহ কতটা বাড়ছে এবং তাদের ক্ষমতা কতটা বাড়ছে।

তো বন্ধুরা আপনি যদি আপনার business একটি auto pilot mode-এ আনতে চান তো এই steps গুলিই আপনাকে সাহায্য করবে একটি High performance team তৈরী করতে।

এবার এরকমই একটি successful network marketing team এর সাথে যদি আপনি একবদ্ধ হয়ে কাজ করতে চান এবং জিততে চান তাহলে খুব শীঘ্রই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনাদের জন্য আছে FREE counseling এর সুযোগ। একবার বিশ্বাস করেই এগিয়ে আসুন, আমরা অবশ্যই জিতব।

আর সব শেষে একটা ছোট্ট অনুরোধ - যদি এই প্রবন্ধটি আপনার কাজের মনে হয় তো অনেক অনেক শেয়ার করুন। কারন আপনিও পারেন আপনার নিজের বন্ধু বান্ধবীদের নিয়ে একটা team তৈরী করতে এবং সফলতা নিয়ে আসতে।

আর এই topic এর উপর যদি আর প্রবন্ধ চান তা নিচে কমেন্ট বক্সে লিখে জানাণ। আমারা চেষ্টা করবো যত তারাতারি সম্ভব সেগুলি তৈরী করতে। মনে রাখবেন আমরা আমাদের সাথে আপনাকেও সফল বানাতে চাই। আর এটাই আমাদের আসল উদ্দেশ্য।

সুতরাং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

Teamwork is required to get success | সাফল্যের জন্য Teamwork প্রয়োজন

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website ।

Positive stories bangla Blog Website : : https://positivestoriesbangla.blogspot.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla

No comments:

Post a Comment