যৌথ ব্যবসার পরিকল্পনা ২০১৯ - ২০২০ | Joint business plan 2019 -2020 - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Friday, November 1, 2019

যৌথ ব্যবসার পরিকল্পনা ২০১৯ - ২০২০ | Joint business plan 2019 -2020



যৌথ ব্যবসার পরিকল্পনা ২০১৯ - ২০২০ | Joint business plan 2019 -2020


চাকরি চাই! চাকরি চাই! চারিদিকে শুধু হাহাকার! এই মূহুর্তে ভারতবর্ষের সবথেকে যে সমস্ত বড় সমস্যা গুলি আছে তার মধ্যে প্রথম সারিতে আছে শিক্ষিত ছেলে ও মেয়েদের বেকার সমস্যা। বর্তমানে ভারতবর্ষে আর পাঁচটা ইন্ডাস্ট্রির মত শিক্ষাও একটা ইন্ডাস্ট্রিতে পরিনত হয়েছে। যে ইন্ডাস্ট্রিতে কোটি কোটি ছেলে মেয়েরা শিক্ষিত হওয়া সত্বেও ভাল চাকরির জন্য অপেক্ষা করে আছেন। কিন্তু ভাল চাকরির চাহিদা রয়েছে পুর দেশ জুড়ে। কারন চাহিদা এবং যোগান এর সূত্র অনুযায়ী যতটা শিক্ষিত মানুষের দরকার তার থেকেও অনেক বেশী শিক্ষিত ছেলে-মেয়েদের উৎপাদন হচ্ছে এই ইন্ডাস্ট্রিতে। কথায় আছে সব সমস্যার সমাধান আছে। আজ আমরা এই সমাধানটাই আপনাদের সাথে আলোচনা করবো।

Network marketing, why network marketing, network marketing success tips
Joint business plan 2020

বর্তমানে ভারতবর্ষে চাকরির বিকল্প সমাধান


তো এই সমস্যার সমাধান পেতে যারা ইচ্ছুক, তাদেরকে বলি প্রথমে আপনারা আপনাদের চাকরির চিন্তাটা মাথা থেকে সরিয়ে দিন। এবং ভাবুন চাকরি ছাড়া আর কি করা যেতে পারে? যেখানে অনেক বেশী আয় করার সুযোগ আছে। বন্ধুরা যে সমস্ত শিক্ষিত ছেলে ও মেয়েরা ২০টা ৩০টা বা ৫০টা চাকরির আবেদন বা সাক্ষাত্কার (Interview) দিয়ে ফেলেছেন, এবং সর্বপুরি সাক্ষাত্কার দিতে গিয়ে অনেক টাকা খরচা করেছেন, শুধু ভাল চাকরি পাওয়ার জন্য, শিক্ষার উদ্দেশ্যে অনেক অর্থ ব্যয় করে ফেলেছেন, কিন্তু মনের মত চাকরি পাননি। সেই সমস্ত উচ্ছ আখাঙ্কি ছেলে মেয়েদের জন্য এক আধুনিক ব্যবসায়ের প্রস্তাব নিয়ে আমরা আপনাদেরকে সঙ্গবদ্ধ করতে চাই।

যে সমস্ত শিক্ষিত ছেলে মেয়েরা ভাল চাকরি পাচ্ছেন না বা অনেক পুঁজি নেই চিরাচরিত ব্যবসা (Traditional business) করার জন্য, স্বপ্ল পুঁজিতে কয়েক জন বন্ধু মিলে কিছু করতে চাইছেন। তাদের জন্য ‘সরাসরি বিপণন শিল্প’ (Direct marketing industry) নিয়ে এসেছে এক স্বাধীন ভাবে ব্যবসা করার সুযোগ। তো সরাসরি বিপণন (Direct marketing) কি? চলুন একটু বিস্তারিত দেখে নাওয়া যাক।



‘সরাসরি বিপণন’ (Direct marketing) এর বিস্তারিত বিবরণ 


সরাসরি বিপণন হল এমন একটা পদ্ধতি যার দ্বারা আপনি সীমিত আয় (limited income) থেকে বাড়তি আয় (residual income) পৌঁছতে পারেন। মানে আর্থিক স্বাধীনতা পেতে পারেন। বিশ্বব্যাপী গৃহীত ফ্র্যাঞ্চাইজিং মডেল - সরাসরি বিক্রয় (globally accepted franchising model - direct selling)। যা পুরো বিশ্বে জুড়ে সফলভাবে চালনা করা হচ্ছে। সরাসরি বিক্রয় মডেলকে (Direct selling model) বুঝতে হলে, প্রথমে আপনাকে চিরাচরিত ব্যবসা বা চিরাচরিত বিপণনকে বুঝতে হবে (to understand direct selling first we need to understand traditional marketing)। তো চিরাচরিত বিপণন কি এবং এটি কি ভাবে হয়? যখন কোন কোম্পানী কোনো একটি পন্য তৈরি করে, তখন ভোক্তা বা ক্রেতা সেই পন্যটি কেনে।

এখানে কোম্পানী কিন্তু সরাসরি ক্রেতার এর কাছে পন্যটি পৌঁছে দেন না। পন্যটি উত্পাদন হওয়ার পর সেটি প্রথমে যায় সি অ্যান্ড এফ প্রতিনিধির (C & F Agent) এর কাছে। তারপরে যায় বড় আড়তদারের (super stockiest) কাছে। তারপরে যায় আড়তদারের (stockiest) কাছে। তারপরে পাইকারি (wholesaler), তারপর খুচরা বিক্রেতা (retailer) এবং তারপর ভোক্তা বা ক্রেতার কাছে এসে পৌঁছায়। তার উপরেও বাজারে যখন কোনো নতুন পন্য আসে তখন আমরা কি ভাবে জানতে পারি? বিজ্ঞাপনের এর মাধ্যমে। এবং এই বিজ্ঞাপন কারা শো করে? বড় বড় সেলিব্রিটিরা। তো এর ফলে দেখা যায় যে এখানে ৪০% থেকে ৬০% খরচা হয়, যা কিনা আমার আপানের কষ্টের রোজগার করা পয়সা। এখানে সেলিব্রিটিরা কি করে? পন্যটি আমাদের কাছে পৌঁছতে সাহায্য করে।

এবার আসি সরাসরি বিক্রয় (Direct selling) কি? এটাও একটা গ্রাহক বিতরণ ব্যবস্থা (consumer distribution system)। এখানে আপনার ভূমিকা আপনি একজন মধ্যবর্তী লোক (Middleman)। এখানে আপনিই ক্রেতা এবং আপনিই পরিবেশক (Distributor)। যে কিনা সরাসরি কোম্পানীর সাথে যোগাযোগ রাখে এবং ভোক্তা বা ক্রেতার কাছে পন্য পৌঁছে দেয়। এখানে কি হয়, এই ৬০% খরচা যা আড়তদার, পাইকারি, খুচরা বিক্রেতা এবং বিজ্ঞাপন দাতাদের পেছনে চলে যেত, যা কিনা আপনার আমার রোজগারের পয়সা, সেই পয়সাটাই আমি আপনি এবং সকল পরিবেশক এবং ভোক্তার মধ্যে বিভক্ত করে দেওয়া হয়। যারা এই সরাসরি বিপণনের (Direct marketing) এর সাথে যুক্ত থাকে। এখানে এটাই ভাল কথা, আমাদের পয়সা আমাদের কাছেই ফেরত আসে।

এবার আপনার কাছে একটা প্রশ্ন থাকতে পারে যে সরাসরি বিপণন কি একটি ব্যবসা? (Is Direct selling a business?) আমি বলব একটা একটা সম্পূর্ণ প্রমাণিত ব্যবসা। কেন? কারন একটি ব্যবসার সব রকম নিয়ম এবং প্রবিধান এখানে অনুসরণ করা হয়। এখানে উত্পাদক থাকে, ক্রেতা এবং বিক্রেতা থাকে, খাঁটি পণ্য থাকে, সঠিক বিতরণ ব্যবস্থা থাকে। মুনাফা এবং কমিশন তখনই পাওয়া যায়, যখন পন্য বিক্রি হয়। এবং কর (Tax) গর্ভারমেন্ট এর হিসাব অনুযায়ী প্রদান করা হয়। সুতরাং সরাসরি বিপণন শুধু ব্যবসা নয়, আমি বলব এটি একটি মহান ব্যবসা। কারন এখান থেকে প্রচুর সুবিধা আপনি পেতে পারেন। এর সম্পর্কে আমরা আগে একটি অনুচ্ছেদ লিখেছি। নেটওয়ার্ক মার্কেটিং থেকে কি কি সুবিধা পাওয়া যায়? (What are the benefits of Network Marketing)। আপনার চাইলে পরে নিতে পারেন।



সাধারন মানুষ সরাসরি বিপণনে (Direct marketing) প্রভাবিত হওয়ার কারন 


এবার কিছু তথ্য দেখে নেওয়া যাক, কেন মানুষ আজ ধীরে ধীরে সরাসরি বিপণনের প্রতি প্রভাবিত হচ্ছে। FICCI & KPMG এর প্রতিবেদন অনুযায়ী ২০২৫ সালের মধ্যে ভারতে ১.৮ কোটি মানুষ এই ব্যবসায় যুক্ত হবেন। সুতরাং এতবড় একটা সুযোগ রয়েছে আপনাদের জন্য। যদি পারেন তো আজি এই ব্যবসায় যুক্ত হোন।

কারন বিজনেস টুডে (Business today) একটি প্রতিবেদনে বলছে যে ভারতে সরাসরি বিক্রয়ের জন্য এটিই সেরা সময়। এবং একটি চার্টের মাধ্যমে দেখিয়েছে যে এই মূহুর্তে Annual turnover of Direct selling (কোটি) কোন দেশ কোথায় আছে। আমেরিকা ২,১২,৫৫০ কোটি টাকা। চায়না ১,৭৭,৪৫০ কোটি টাকা। জাপান ১,১৬,৩৫০ কোটী টাকা। কোরিয়া ৯৪,২৫০ কোটী টাকা। ব্রাজীল ৯২,৩০০ কোটী টাকা এবং ভারত ৭,৮০০ কোটী টাকা

এবার বিজনেস স্ট্যান্ডার্ড (Business standard) একটি ব্লগ পোস্ট করেছেন। সেই প্রতিবেদনে বলছে যে ২০২৫ সালের ভারতে এই অ্যানুয়াল টার্নওভার (Annual turnover) ৬৪,৫০০ কোটী টাকায় গিয়ে দাঁড়াবে। এবং আর বলছে “In India, direct selling market is around 0.08% of the GDP at the moment, and hence has huge potential to grow”।

আগামী কয়েক দশক ধরে ভারতে এই ব্যবসার জন্য প্রচুর সুযোগ এবং সীমাহীন সম্ভাবনা রয়েছে। সুতরাং আর দেরি করবেন না। তবে কোন এম এল এম কোম্পানিতে যুক্ত হবার আগে বিচার করে নেবেন সেই কপম্পানি সঠীক কিনা? এর জন্য আমারা আগে একটি ব্লগ পোষ্ট করেছি। নেটওয়ার্ক মার্কেটিং এবং তার বৈশিষ্ট্যগুলি কি? What is networking marketing and its features? আপনারা চাইলে পড়ে নিতে পারেন।

আশা করি আগামী দিনে এই ইন্ডাস্ট্রির সম্ভাবনা (Potentiality) কতটা বাড়বে তা আপনারা বুঝতে পেরেছেন। সুতরাং নিজের চিন্তাধারাকে বদলে বেকারত্ব থেকে মুক্ত হতে এবং এই ইন্ডাস্ট্রিতে যুক্ত হয়ে সফল হতে যারা চান, সেই সব উৎসাহী বন্ধুদের গ্রুপ আমাদের সাথে যোগাযোগ করুন। বিগত দিনে এইরকম অনেক গ্রুপ আমাদের সাথে যুক্ত হয়ে নিজেদের সফল করতে পেরেছেন। আপনাদের জন্য আছে বিনামূল্যে পরামর্শের সুযোগ। 


সুতরাং খুব শীঘ্রই আমাদের সাথে যোগাযোগ করুন। একবার বিশ্বাস করে হাতটা বাড়ান, আপনার জীবন বদলে যেতে পারে।

আর সব শেষে একটা ছোট্ট অনুরোধ। যদি এই অনুচ্ছেদটি আপনার কাজের মনে হয় তো অনেক অনেক শেয়ার করুন। কারন আপনিও পারেন আপনার নিজের সাথে সাথে আপনার বন্ধু বান্ধবীদের জীবনেও সফলতা নিয়ে আসতে। আর এই অনুচ্ছেদটি সম্পর্কে আপনার যদি কোনো প্রশ্ন থাকে, নিচে কমেন্ট বক্সে লিখে জানান। আমারা যত তারাতারি সম্ভব তার উত্তর দেব। মনে রাখবেন আমরা আমাদের সাথে আপনাকেও সফল বানাতে চাই, আর এটাই আমাদের আসল উদ্দেশ্য।

সুতরাং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।



আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : Positive stories bangla Blog Website : https://positivestoriesbangla.blogspot.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla


No comments:

Post a Comment