নেটওয়ার্ক মার্কেটিং থেকে কি কি সুবিধা পাওয়া যায় | What are the benefits of Network Marketing - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Friday, November 1, 2019

নেটওয়ার্ক মার্কেটিং থেকে কি কি সুবিধা পাওয়া যায় | What are the benefits of Network Marketing



নেটওয়ার্ক মার্কেটিং থেকে কি কি সুবিধা পাওয়া যায় | What are the benefits of Network Marketing


আবার সেই লোক ধরার নক্সা। মানে মাল্টি লেভেল মার্কেটিং (Multi level marketing) অথাবা নেটওয়ার্ক মার্কেটিং (Network marketing)। এই নক্সাটা দেখলেই আমাদের মাথার পোকা গুলি হঠাৎ নড়ে ওঠে। আবার সেই ফন্দি, কলঙ্ক নয়ত কেলেঙ্কারী (Scheme, Scam or Scandal)। অথচ এই ইন্ডাস্ট্রিটা একটা সম্পূর্ণ প্রমাণিত এবং ক্ষমতাশালী ইন্ডাস্ট্রি। আজ আমরা আপনাদের সাথে আলোচনা করবো নেটওয়ার্ক মার্কেটিং এর উপকারিতা এবং সত্যতা (Benefits and fact) এবং কি ধরনের মানসিকতার মানুষ এখান থেকে বেশী সফল হতে পারেন।

network marketing, network marketing tips, network marketing success tips
Network marketing benefits

এম এল এম ইন্ডাস্ট্রি সম্পর্কে ধারনা 


মাল্টি লেভেল মার্কেটিং এই ইন্ডাস্ট্রিটা খারাপ নয়। কিছু খারাপ মানুষ এবং কিছু খারাপ কম্পানী এই ইন্ডাস্ট্রিটাকে খারাপ করে রেখেছে। এর ফলে আমরা এবং আপনারা যারা এই এম এল এম ইন্ডাস্ট্রি-টাকে ভিষনভাবে সমর্থন করি অথবা এই ইন্ডাস্ট্রির সাথে যুক্ত তাদের প্রবল অস্বীকৃতির (Negativity) সম্নুখীন হতে হয়। তো এই ক্ষেত্রে এই নেতিবাচক কথা কারা বলে? পাড়ার মোড়ে দাঁড়িয়ে থাকা কিছু কাকাবাবু, যারা নিজের জীবনে কিছু করতে পারে নি। আমাদের কাছের কিছু বন্ধু বান্ধব যারা এখান থেকে অসফল হয়েছে। আপনার পারা প্রতিবেশি, যারা আপাকে সফল দেখতে চায় না। এমনকি আমাদের বাবা, মা এবং সহধর্মিনী স্ত্রী পর্যন্ত। তারা বলেন এই পথে এগিয়ো না, এগোলেই মৃত্যু। সুতরাং আপনি বুঝতে পারছেন আমাদের লড়াইটা কত কঠীন। অথচ দেখুন এই ইন্ডাস্ট্রিতে কাজ করার ফলে আমরা আজ কত ধরনের সুবিধা পেতে পারি।

এম এল এম ইন্ডাস্ট্রিতে কাজ করার উপকারিতা –


(১) এই ইন্ডাস্ট্রিতে আপনি আপনার পেমেন্ট চেক নিজেই লিখতে পারেন।

(২) যদি আপনি পরিশ্রমী হন, তাহলে আপনার রোজগার সুরক্ষীত থাকবে।

(৩) খুব অল্প বিনিয়োগ করেও আপনি বড় রিটার্ন পেতে পারেন।

(৪) উদ্যোক্তা মানসিকতা (Entrepreneurial mentality) মানুষের কাছে সময়ের স্বাধীনতা একটি বড় শক্তি। সুতরাং এই ইন্ডাস্ট্র থেকে আপনি সময়ের স্বাধীনতা (Time freedom) পেতে পারেন।

(৫) আপনার ব্যবসা একই জায়গায় থেমে থাকবে না, আপনি যেখানে খুশি সেখানে ভ্রমণ করে খোলা বাজারে এই ব্যবসা করতে পারবেন।

(৬) এটা এমনই এক ইন্ডাস্ট্রি যেখানে আপনি অনেক বন্ধু, অনেক সম্পর্ক, নতুন পরিবার, নতুন সম্বন্ধের সাথে যুক্ত হতে পারবেন।

(৭) আপনি এখানে এত সন্মান পাবেন যা বড় বড় নেতা বা অভিনেতারও পায় না।

(৮) একবার যদি পরিশ্রম করে ফেলতে পারেন, তাহলে আয় চলতে থাকবে এবং এতটাই রেকারিং রেভিনিউ মডেল হবে, ভগবান না করুক আপনার কিছু হোক, তবুও আপনার আয় সুরক্ষিত থাকবে। অটোমেটিক পয়সা আসতে থাকবে, এমনকি এটা আপনার পরবর্তী প্রজন্মকেউ সুরক্ষিত করতে পারবেন।

এছাড়াও এই ব্যবসার মধ্যে আপনার বয়স, লিঙ্গ, বর্ণ, ধর্ম (age, sex, caste, religion) এবং শিক্ষা খুব বেশী জরুরী নয়। এই পাঁচটা বিষয়ের উপর চিন্তা করার কোনো দরকার নেই। নেটওয়ার্ক মার্কেটিং এর মধ্যে শুধু একটাই সমস্যা আসে যে এই কাজটি করার জন্য আপনার সাইকোফিজিকাল স্বভাব মিল (psycho-physical nature match) হয়, কি হয় না? যদি আপনার সাইকোফিজিকাল স্বভাব মিল না হয়, তো এখান থেকে আপনার সফলতা অর্জন করতে সমস্যা হতে পারে। তো সাইকোফিজিকাল স্বভাব কি? আপনাকে আপনার সাইকোমেট্রিক মূল্যায়ন (psychometric assessment) করে নিতে হবে। প্রত্যেকটি মানুষের সাইকোমেট্রিক বিশ্লেষণ হয়। যেখান থেকে আপনার সাইকোফিজিকাল স্বভাব বেড়িয়ে আসে। সাইকো (psycho) মানে মানসিক স্বভাব (psychological nature), আর ফিজিকাল (physical) মানে শারীরবৃত্তীয় স্বভাব (physiological nature)। আপনাকে আপনার মানসিক স্বভাব এবং শারীরবৃত্তীয় স্বভাবকে বুঝতে হবে। যে আপনি নেটওয়ার্ক মার্কেটিং-এ সফল হবেন, কি হবেন না? বহুত এমন লোক আছে যাদের এই দুটি স্বভাব মিল হয় না, তারা না বুঝেই এখানে চলে আসেন এবং অসফল হন। আপনার নিজের মূল যোগ্যতা (key competencies) কতটুকু তা সনাক্ত করতে হবে।

এই যে এত বড় কর্পোরেট ওয়ার্ল্ড আছে তারা প্রথমেই যোগ্যতার চিত্রাঙ্কণ এবং যোগ্যতার বিশ্লেষণ (competency mapping and competency analysis) করেন। সমস্যাটা কোথায় হয়? আমাদের এখানে মানুষদের মধ্যে যেহেতু পড়াশুনাটা একটু কম থাকে। আর কিছু নেটওয়ার্ক নেতরা আসে, আর এসেই বলে তুমি চলে এসো আর আমার সাথে ফটা ফট জয়েন করে যাও, তুমি কোটি পতি হয়ে যাবে। তুমি শুধু দুজনকে ধরে নিয়ে এসো, চেন তৈরী করবো, এটা করবো, সেটা করবো, জেনারেশন প্ল্যান, বাইনারি প্ল্যান বোঝাতে শুরু করবে। যদি আপনার স্বভাব ম্যাচ না করে, তো এই ব্যবসায় আপনি কোনোদিন সফল হবেন না।

মাল্টি লেভেল মার্কেটিং কি?


এম এল এম নেতৃত্ব দেওয়ার ব্যবসা। এম এল এম একটি শক্তিশালী ডাউন লাইন তৈরি করে। এম এল এম আপ লাইনটির সাথে দুর্দান্ত সম্পর্ক রাখে। এম এল এম শিক্ষা চালিয়ে যাচ্ছে, যাতে আপনি আপনার পন্যের প্রসপেকটিং এবং অনুপ্রেরিত (follow-up) করে আপনার প্রোডাক্ট বিক্রি করতে পারেন বড় সম্প্রদায়ের সঙ্গে এবং আপনার শক্তিশালী ডাউন লাইনের সঙ্গে। মন দিয়েন দেখুন এটা আপনি তখনই পারবেন, যখন আপনার সাইকোফিজিকাল স্বভাব ম্যাচ করবে। এখানে অ্যাকশন ম্যান, পিপল ম্যান, প্রসেস ম্যান এবং আইডিয়া ম্যান এই চার ধরনের স্বভাবের মানুষ দেখতে পাওয়া যায়।

দেখে নিন আপনার স্বভাব ঠিক কি?


(১) অ্যাকশন ম্যান (Action man) – যে উচ্চাকাঙ্ক্ষার উপর কাজ করে। এরা শ্বাসাঘাতের (aspiration) উপর কাজ করে। এই মুহূর্তে, এক্ষুনি (right now, right here)। এরা নিষ্পত্তিমূলক হয়। এদের গতি খুব বেশি হয়। এরা লক্ষ্য ভিত্তিক হয়। এছাড়াও এরা আরো কি কি ধরনের মানসিকতা রাখে? 

কিছু কীওয়ার্ড – উচ্চ শক্তি, সামনে চলমান, দক্ষতা, উত্পাদনশীলতা, কর্মক্ষমতা, উদ্দেশ্য, প্রথম সিদ্ধান্ত (high energy, moving ahead, efficiency, productivity, performance, objective, first decision)। এরা বিচার খুব তারাতারি নিতে পারে। এছাড়াও পরিবর্তন, অর্জন, চ্যালেঞ্জ (change, achievement, challenge) এবং দায়িত্বের কথা বলে। অ্যাকশন ম্যান খুব কাজ করে এম এল এম ইন্ডাস্ট্রির মধ্যে।

(২) প্রসেস ম্যান (Process Man) – এরা খুব সিস্টেম ভিত্তিক হয়। এরা সামান্য প্রক্রিয়া ভিত্তিক হয়। এরা সামান্য তথ্যের উপর চলে। স্বপ্নের দুনিয়ায় নয়, এরা স্বপ্নের দুনিয়ায় ঘোরা ফেরা করে না। এদের ডাটা (data) দরকার। এদের যুক্তি দরকার। এদের নাম্বার দরকার। এদের বিশ্লেষণ প্রয়োজন। এরা কাজ করে শুধু তথ্যের উপর। এরা একদম আবেগপ্রবণ হয় না এবং ধাপে ধাপে চলা পছন্দ করে। এদের সামনে যদি আপনি বড় বড় কথা বলেন, এরা আপনাকে পছন্দ করবে না। এছাড়াও এরা আরো কি কি ধরনের মানসিকতা রাখে। 

কিছু কীওয়ার্ড – পদ্ধতি, পরিকল্পনা, আয়োজন, পরীক্ষা, ক্রমাগত বিশ্লেষণ, পদ্ধতিগত ধাপে ধাপে, যৌক্তিক কারণ ও প্রভাব (procedure, planning, organizing, testing, continuous analysis, systematic step by step, logical causes and effect)। এখন এই যে যৌক্তিক কারণ ও প্রভাব এবং পদ্ধতিগত ধাপে ধাপে যারা চলে তারা নেটওয়ার্ক মার্কেটিং-এ চলবে কি করে? ফলে এরা সফল হতে পারে না। আসলে আপনার ভেতর একটা লুকিয়ে থাকা ব্যক্তি আছে, ওই ব্যক্তিকে চিনতে হবে যাতে আপনি সঠিক ইন্ডাস্ট্রিতে প্রবেশ করতে পারেন। এদের সবথেকে বড় সমস্যা এরা কারো কাছে কিছু শিখতে চায় না।

(৩) পিপল ম্যান (People man) – এরা খুব ভাল সম্পর্ক বানাতে পাড়ে। এরা একটু আবেগপ্রবণ হয়। এরা সাহায্য, সহযোগিতা, সমন্বয়, একত্রীকরণ, দলবন্ধন, দলের আত্মা, সুখের সাথে (collaboration, cooperation, coordination, togetherness, team bonding, team spirit, happily ever)। এই ধরনের লোকেরা বিক্রয় পেশায় (sales profession) খুব ভাল রেজাল্ট করতে পারে না। কিন্তু সম্পর্ক খুব ভাল তৈরী করতে পারে।

(৪) আইডিয়া ম্যান (Idea man) - যারা কিছু নতুন ধারণা (idea) নিয়ে আসে। সৃষ্টিশীল (creative) হয়। বিকল্প হয়। কখনো আটকে পড়ে না। নতুন সম্ভাবনার কথা বলে। নতুন সমাধান তৈরী করে। নবপ্রবর্তিত বস্তুর (innovation) কথা বলে। কখন কোথাও ফেঁসে যায় না। বার বার সমাধানের কথা বলে। নতুন নতুন কায়দা প্রয়োগ করে। এরাই হল আইডিয়া ম্যান।

এবার এই দুই তিন রকমার সমাহারই (combination) আপনাকে মাল্টি লেভেল মার্কেটিং-এ সফলতা এনে দিতে পারে। আপনার স্কোর এবং সাইকোমেট্রিক বিশ্লেষণ করা খুবই প্রয়োজনীয়, আগে আপনি আপনার কাছা কাছি দেখুন কে আপনার সাইকোমেট্রিক বিশ্লেষণ করতে পারে।

কারন আপনাকে নেতৃত্ব দিতে জানতে হবে। নেতৃত্বকে জানুন, এর মধ্যে খুব শক্তিশালি ডাউন লাইন তৈরী করুন। কারন এম এল এম নেতৃত্বের ব্যবসা। আর সাবধানে থাকুন, খারাপ কম্পানী এবং খারাপ আপ লাইন এর কাছে কখনো যাবেন না। তাড়াতারি পয়সা কামানোর চিন্তাকে মাথা থেকে হাটিয়ে দিন। এটা পরিশ্রম করার ব্যবসা। পরিশ্রমী লোক যদি সঠিক ইন্ডাস্ট্রির সাথে জুড়ে যায়, খুব বড় রেজাল্ট নিয়ে আসেতে পারে।

আজ আমেরিকেতে ৪০% মানুষ এই নেটওয়ার্ক মার্কেটিং-এর সাথে যুক্ত। আর সেখানে ভারতে মাত্র ০.৭% মানুষ এই পেশায় যুক্ত। সুতরাং ভেবে দেখুন এই আমেরিকানরা বোকা না আমরা ভারতীরা। আপনি যদি এই নেটওয়ার্ক মার্কেটিং কে সমর্থন করেন বা যুক্ত থাকেন, আমি বলব আপনি শুধু লড়াইটা চালিয়ে যান। কারন আর বেশি দিন নেই, ভারত একদিন এই জায়গায় পৌঁছবে। শুধু ভাবুন সেইদিন আপনি কোথায় দাঁড়িয়ে থাকবেন। তাই বলে এই নয় যে আপনি শুধু দুজন দুজন করে যুক্ত করাবেন, আর নেটওয়ার্ক মার্কেটিং-এ সফল হয়ে যাবেন।

এই ইন্ডাস্ট্রিতে প্রবেশ করার আগে মানসিকতা ঠিক করে নিন আপনাকে প্রচন্ড কঠিন পরিশ্রম করতে হবে এবং ভীষন ভাবে জ্ঞানের বিকাশ করতে হবে। তবেই সফল হবেন। আর অবশ্যই দেখে নিতে হবে কোম্পানিটি সঠিক কিনা? আমরা আগের অনুচ্ছেদে আলোচনা করেছি যে একটি নেটওয়ার্ক মার্কেটিং কোম্পানি যুক্ত হবার আগে আপনার কি কি বৈশিষ্ঠ দেখে নেওয়া উচিত

এম এল এম একটি শক্তিশালী ইন্ডাস্ট্রি এবং এই ইন্ডাস্ট্রি আগামী দিনে এক ভয়ানক রুপ নিতে চলেছে। যদি আপনি সঠিক কোম্পানী পেয়ে যান, তো আপ লাইনকে খুব সম্মান করুন। যদি আপনি আপনার আপ লাইনকে অন্ধ ভাবেও সম্মান করতে পারেন কখনো আপনরা লোকশান হবে না। হতে পারে এই আপ লাইন অতোটা আত্মবিশ্বাসী নয়, কিন্তু আপনার সুবিধা হয়ে যাবে। আপ লাইনকে খুব সম্মান করা দরকার, তা না হলে আপনি এই ইন্ডাস্ট্রি এবং আপনার এই প্রক্রিয়ায় কনো লাভ হবে না। আপনার আপ লাইন থেকে শিখুন। আমি এই ইন্ডাস্ট্রিতে থেকে দেখেছি যে কম আত্মবিশ্বাসী লোকও যদি আপ লাইন এর যথাযথ সম্মান করে তো তার বিশ্বাসের সঠিক উন্নয়ন হয়। আর এই বিশ্বাস এবং আত্মবিশ্বাস তাকে তারাতারি সফলতা নিয়ে আসতে সাহায্য করে। আপ লাইনের সম্মান করা এটাও সফলতার একটা মন্ত্র।

এবার আপনার জন্য রয়েছে এরকমই একটা দুর্দান্ত সুযোগ, যেখানে আপনি আপনার নিজের সাইকোমেট্রিক বিশ্লেষণ করার সাথে সাথে, নিজের সাইকোফিজিকাল স্বভাব জানতে পারবেন। যে মাল্টি লেভেল মার্কেটিং-এ কত তারাতারি আপনি সফল হতে পারেন। আমরা আপনাকে শেখাবো এই ইন্ডাস্ট্রিতে কি ভাবে নেতৃত্ব দিতে হয়, তার জন্য আছে বিনামূল্যে পরামর্শ করার সুযোগ। সুতরাং নীচে দেওয়া ফোন নাম্বার অথবা ওয়েবসাইডে গিয়ে আমাদের সাথে শীঘ্রই যোগাযোগ করুন। একবার বিশ্বাস করে হাতটা বাড়ান, আপনি জীবনে আর্থিক স্বাধীনতা পেয়ে যাতে পারেন।

আর সব শেষে একটা ছোট্ট অনুরোধ। যদি এই আনুচ্ছেদটি আপনার কাজের মনে হয় তো অনেক অনেক শেয়ার করুন। কারন আপনিও পারেন আপনার নিজের সাথে সাথে আপনার বন্ধু বান্ধবীদের জীবনে আর্থিক স্বাধীনতা নিয়ে আসতে। এই আনুচ্ছেদটি সম্পর্কে আপনার যদি কোনো প্রশ্ন থাকে নিচে কমেন্ট বক্সে লিখে জানাণ। আমারা যত তারাতারি সম্ভব তার উত্তর দেব। মনে রাখবেন আমরা আমাদের সাথে আপনাকেও সফল বানাতে চাই, আর এটাই আমাদের আসল উদ্দেশ্য।

আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন। 


আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : Positive stories bangla Blog Website : https://positivestoriesbangla.blogspot.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla


No comments:

Post a Comment