কিভাবে সবসময় Motivated থাকবেন | How to stay motivated always | Network marketing training - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Tuesday, November 19, 2019

কিভাবে সবসময় Motivated থাকবেন | How to stay motivated always | Network marketing training



কিভাবে সবসময় Motivated থাকবেন | How to stay motivated always | Network marketing training


আপনার সাথে কি এমন কখনো ঘটেছে? যে আপনি একটা motivation video দেখলেন বা কোন inspiring movie দেখেছেন এবং তা দেখার পর, আপনার মধ্যে দুনীয়ার সমস্ত motivation এসে গেছে। এবং আপনি সিদ্ধান্ত নিয়েছেন যে আপনি আর কোন বাজে সময় নষ্ট না করে এখন থেকে অনেক কঠোর পরিশ্রম করবেন এবং যত তাড়াতাড়ি সম্ভব সফলতা পাওয়ার জন্য চেষ্টা করবেন।

network marketing, Network marketing training, network marketing success tips
How to stay motivated always
কিন্তু দেখা গেছে পরের দিনই আপনার সমস্ত motivation কোথাও হাওয়া হয়ে গেছে এবং আপনি আবার আপনার পুরানো অলস জীবনধারায় ফিরে এসেছেন। এর কারন কি? কারন আপনার চারি দিক থেকে আসা negative thoughts।

আজ এটা একটা খুব বড় সমস্যা। আর এই সমস্যার ভুক্তভুগী শুধু আপনি নন। শতকরা ৯৮ ভাগ মানুষের মধ্যেই এই সমাস্যা দেখা গেছে। তো এই সমস্যা থেকে মুক্তি পেতে আজকে আমরা ‘Steve Chandler’ এর লেখা বই ‘10 ways to motivate yourself’ থেকে এমন সাতটি principal এবং technique নিয়ে আলোচনা করবো যা আপনার নিজেকে সবসময় motivated রাখতে সাহায্য করবে।

আশা করি এই principal গুলিকে ঠিক মতো বোঝার পর আপনি নিজেকে motivated রাখতে শিখে যাবেন। যা সারা জীবনে আপনার জন্য উপকারী হবে।

1. Time is too short!


খেলা আপনার প্রত্যেকেই দেখেন। যেমন - ফুটবল, ক্রিকেট, বাস্কেটবল ইত্যদি। এই সব খেলা গুলিতে প্রত্যেক খেলোয়ারকে একটি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হয়। প্রত্যেকটি খেলোয়ার জানে যে এই সীমিত সময়ের মধ্যেই তাদের একটি স্কোর তৈরী করতে হবে যাতে তারা ম্যাচেটি জিততে পারে। তাই খেলোয়াড়রা তাদের সেরা পারফরম্যান্স দেবার চেষ্টা করে এবং জিতে যায়।

ধরুন তাদের যদি এই সময়সীমা বেঁধে না দেওয়া হত এবং তাদের বলা হত তোমরা শুধু সারাক্ষন খেলতে থাক। আপনার কি মনে হয় এই খেলোয়াড়রা সেই একইরকম Energy, উত্সাহ এবং intensity নিয়ে সারাক্ষন খলতে থাকবে? না, obviously না। কারন যখনি তারা মনে করবে যে তাদের কাছে অনেক সময় আছে এবং তারা চাইলেই যখন তখন পরিশ্রম করে খেলতে পারবে। ঠিক এই কারনেই এবং আরো অন্য কিছু কারন বশত তাদের focus এবং motivation কমতে শুরু করবে।

ঠিক একই জিনিস আমাদের সাথেও ঘটে। শতকরা ৯৮ ভাগ মানুষ এটাই ভাবে যে তাদের time কখন শেষ হবে না। তারা ভাবে তাদের কাছে অনেক সময় আছে এখন আরাম করবো এবং ধীরে সুস্থে কাজ করবো। সত্যি কথা বলেতে আমাদের কাছে এতটা time নেই যেটা ভেবে আমরা বহু মূল্যবান সময় নষ্ট করে দিচ্ছি।

এই জিনিসগুলি শুনে অনেকেরই হয়তো ভাল লাগবে না। কিন্তু এই সত্যটিকে আমাদের স্বীকার করতেই হবে। আমরা এটা বলে আপনাকে খারাপ মনে করতে চাই না। আমাদের এটা বলার একটাই কারন যাতে আপনি সিত্যিটাকে স্বীকার করতে পারেন এবং এই সীমিত সময়ের মধ্যে সেই স্বপ্নগুলিকে আপনি achieve করতে পারেন যে স্বপ্নগুলি আপনি দেখে আসছেন। না হলে এমন একদিন আসবে সেদিন আপনি ভাববেন আপনি বড় দেরি করে ফেলেছেন। সেদিন কিন্তু আপনার আর কিছু কারার থাকবে না।

Gary Vaynerchuk’ যিনি একজন নামকরা লেখক, একজন স্পিকার এবং একজন ব্যবসায়ী। একদিন যখন তিনি তার গাড়িতে কোথাও যাচ্ছিলেন। হঠাৎ একটি মহিলা এসে তাকে জিজ্ঞাসা করলেন - এমন তিনটি শব্দ বলুন যা আমাকে motivate করতে পারে।

গ্যারি বললেন - “you will die”।

এটা শুনু মহিলা থতমত খেয়ে গেলেন। কিন্তু কিছু পরেই তিনি গ্যারির ব্যখ্যা বুঝে গেলেন। সেটা ছিল এই যে আমাদের এই কথাটি স্বীকার করতেই হবে যে আমাদের কাছে সময় খুবই সীমত এবং এই সীমিত সময়ের মধ্যেই এক সেকেন্ডও সময় নষ্ট না করে, আমদের যে স্বপ্ন, যে লক্ষ্য তা full motivated থেকে খুব তারাতাড়ি অর্জন করে নিতে হবে। কারন time is too short।

2. Stay Hungry


Schwarzenegger Arnold’ এই বিখ্যাত Hollywood star কে আজও আমরা সবাই চিনি। ১৯৭৬ সালে যখন তিনি তার body building carrier ছেড়ে Hollywood entry নিচ্ছেন, তখন Tucson Daily Citizen নামক একটি পত্রিকার সাথে লেখকের চুক্তি হয়। একদিন সারাদিন তার Arnold এর সাথে সময় কাটাতে হবে এবং তার interview নিতে হবে।

তখন Arnold-কে বেশী কেউ চিনতেন না। এমনকি লেখকও তাকে চিনতেন না। ফলে লেখকও এই interview-টা নিতে খুব একটা interested ছিলেন না। কারন তখন Arnold এত famous হন নি।

যাই হোক interview নেওয়ার সময় লেখক তাকে একটা প্রশ্ন করেন - আপনি তো এখন body building ছেড়ে দিয়েছেন, তো এখন আপনি কি করবেন?

Arnold খুব শান্ত ভাবে তার খাবারা খেতে খেতে উত্তর দিয়েছিলেন - এখন আমি Hollywood এর একজন No. 1 box office star হবো।

এটা শুনে লেখকের হাসি পেয়ে গেল। কারন সেই সময় Hollywood এ এত বড় body ওলা কোনো নায়ক ছিল না এবং লোকে বেশি বড় body পছন্দও করতো না। এবার লেখক খুব শান্ত ভাবে তাকে জিজ্ঞেস করেন - আপনি এটা কি ভাবে সম্ভব করবেন?

Arnold ঠিক একই ভাবে উত্তর দিয়েছলেন - ঠিক যে ভাবে তিনি তার body building এর স্বপ্নকে পুরন করেছিলেন। একটি vision create করে, একটা thought process create করে। যা achieve করতে চাই তার উপর একটা সঠিক action নিয়ে এবং একটা বিশ্বাস তৈরী করে যে আমি আমার স্বপ্ন পুরন করে ফেলেছি এবং আমি আমার dream life enjoy করছি।

লেখক তখন ভালভাবে তার কথা বুঝতে পারেন নি। কিন্তু তিনি সেটা লিখে রাখলেন এবং সেখান থেকে চলে গেলেন। কয়েক বছর পর লেখক টিভিতে একটা news দেখে হতবাগ হয়ে গেলেন। কারন Arnold এর দ্বিতীয় ছবি ‘Terminator’ তখন box office-এ তুলকালাম মাচিয়ে দিয়েছে। তিনি superstar হয়ে গেলেন। তখন তাকে দেখে অন্য star রাও এবং বাকি লোকেরও inspire হয়ে তার মত body building করা শুরু করে দিলেন।

Body building এই trend-টি আজোও movie তে চলে আসছে। এটা সম্ভব হয়েছিল Arnold এর খুব সহজ একটা plan এর জন্য। লেখক যাকে বলেছেন staying hungry plan। তো সেটা কি -

দেখুন আমাদের যখন খুব খিদে পায় আমরা শুধু খাই খাই করতে থাকি এবং ভাল ভাল খাবারের কথা আমাদের মনে আসতে থাকে। আপনাকে এই technique টাকেই ঠিক একই ভাবে আপনার লক্ষ্যে পৌঁছনোর কাছে লাগাতে হবে। মানে আপনাকে ক্ষুদার্থ থাকতে হবে আপনার লক্ষ্য পুরনের জন্য, আপনার স্বপ্ন পুরনের জন্য।

Arnold এর মতোই একটি vision create করে সারাদিন ধরে ভাবতে হবে নিজের স্বপ্নগুলিকে। এই technique আপনাকে একটা সঠিক action নিতে এবং motivation এর সাথে আপনাকে লক্ষ্যে পৌঁছতে ভিষন ভাবে সাহায্য করবে।

3. Tell yourself a true lie


অন্যকে মিথ্যা কথা আপনি অনেক বলেন। কিন্তু নিজেকে কখনো মিথ্যা কথা বলেছেন কি? একটা পেপের নিন এবং তাতে আপনার নিজের সম্বন্ধে একটা মিথ্যা কথা লিখে ফেলুন - আপনি আজ একটা খুব ভাল কাজ করেছেন বা আপনার একটা স্বপ্ন আজ পুরন হয়েছে। যেই মূহুর্তে আপনি এটা লিখবেন আপনার অজান্তেই আপনার মুখে একটা হাসি ফুটে উঠবে এবং আপনি যতই খারাপ মুডে থাকুন না কেন আপনার একটা ভাল অনুভুতি fill হতে শুরু হবে। এর কারন কি?

কারন যখনই আপনি নিজের সম্বন্ধে ভাল কিছু লিখছেন বা ভাবছেন তখন সেটা মিথ্যা হলেও আপনার mind-এ একটা positive signal যাবে যা আপনাকে ভাল অনুভুতি দিতে বাধ্য করবে। আর এটাই আমাদের মানুষের physiology। Arnold এর সেদিনের এই vision টাই লেখক প্রথমে ঠিক বুঝতে পারেন নি। যেটা Arnold তার লক্ষ্যে পৌঁছনোর কাজে লাগিয়েছিলেন।

আপনাকেও Arnold এর মতোই নিজের জন্য একটা মিথ্যা vision তৈরি করতে হবে। এবং নিজেকে বিশ্বাস করতে হবে যে আপনি অবশ্যই করতে পারেন। সেই হিম্মত আপনার মধ্যে আছে। আপনাকে আপনার স্বপ্ন পুরন করতেই হবে। Arnold এর মতো মিথ্যা হলেও আপনর নিজেকে বিশ্বাস করাতে হবে যে আপনি dream life enjoy করছেন। এটাই আপনাকে ভিষন ভাবে motivation দেবে এবং আপনাকে লক্ষ্যে পৌঁছতে সাহায্য করবে।

অনেক লোকে বলে যে মিথ্যা বোলো না। কিন্তু নিজকে মিথ্যা বলে যদি কিছু positive outcome আসে, আমরা বলবো অবশ্যই বলুন এবং ততক্ষন বলতে থাকুন যতক্ষণ না এই মিথ্যাটা আপনি সত্যিতে পরিনত করতে পারছেন। কারন অধিকাংশ সময় নিজেকে মিথ্যা বলাটা অনেক উপকারী হতে পারে। আর কথাথেই আছে fake it till you make it।

4. Eyes on the Prize 


আমরা অধিকাংশ মানুষই শুধু মাত্র কোন একটি বিষয়ের উপর ফোকাস করতে পারি না। আমরা সবসময় এক ধরনের বিরক্তিকর মানসিক বিশৃঙ্খলার অনুভূতি অনুভব করি। কারণ আমরা একসাথে অনেক কিছু নিয়ে ভাবতে চেষ্টা করি। আর এটাই আমাদের অসফলতার আরেকটা কারন। একটা উদাহরন দিই-

যদি আমি একটি লম্বা মোটা কাঠের তক্তা মাটিতে রাখি এবং সেটার উপর দিয়ে আপনাকে হেঁটে যেতে বলি, তাহলে আপনি সহজেই সেই তক্তাটি হেঁটে পার করে যাবেন। কিন্তু যদি আমি সেই একই কাঠের তক্তাটি ১০ তলা দুটি building মধ্যে রাখি এবং তারপর আপনাকে সেটা হেঁটে পার করতে বলি, সেটা আপনার জন্য সত্যিই কঠিন হয়ে দাঁড়াবে। আপনি তা করার জন্য ভয় পাবেন এবং খুব সম্ভাবনা থাকবে সেটা পার করার অনেক আগেই আপনি নীচে পড়ে যাবেন।

এটা শুধু আপনি নয়, আমাদের অনেকের ক্ষেত্রেই এই একই ঘটনা ঘটবে। কেন? কারন Focus is everything। যে সময় কাঠের তক্তাটি মাটিতে রাখা ছিল, সেই সময়ে আপনার ফোকাস শুধু তক্তাটির উপরই থাকবে এবং সেটা আপনি সহজেই পার করে ফেলবেন। কিন্তু যখনই সেই তক্তাটি একই physic-এর সাথে ১০ তলা দুটি building মধ্যে রাখা হবে তখন আপনার ফোকাস কাঠের তক্তা থেকে সরে গিয়ে নীচের দিকে চলে যাবে এবং এই ফোকাস ভুল দিকে চলে যাওয়াটাই আপনার নীচে পড়ে যাওয়ার আসল কারন হবে।

ঠিক একই কারনে আমদের motivation শেষ হয়ে যায়। কারন আমরা বেশীরভাগ সময় আমদের ফোকাসকে আমদের স্বপ্ন, achievement, সফলতা যা আমরা পরিশ্রম করে পেতে পারি, তার থেকে সরে গিয়ে problems, অজুহাত, অসফলতা এই সব negative thoughts এর দিকে নিয়ে যেতে থাকি। যা কিনা আমাদের motivation-কে শেষ করে দেয় এবং আমাদের লক্ষ্য পুরনের আগেই আমাদের পতন ঘটিয়ে দেয়। সুতরাং আপনাকে লক্ষ্য পুরন করতে হলে সবসময় নিজের স্বপ্ন, achievement, সফলতা এই সব positive thoughts এর দিকেই ফোকাসকে রাখতে হবে।

5. sweat in peacetime


বাইরে Navy Seals এর মধ্যে একটা কথা প্রচলিত আছে যে, সাধারন দিনে বেশি ঘাম ঝরাও নাহলে যুদ্ধের সময় বেশি রক্ত ঝরাতে হবে। আপনি ভাবছেন motivation এর সাথে এই কথাটির কি connection আছে? একটা গল্প বলি -

‘Rett Nichols’ ছিলেন লেখকের ছোটবেলার বন্ধু। তারা দুজন ছোটবেলাতেই এই কথাটির মানে বুঝে ফেলেছিলেন যখন তারা baseball champions league practice শুরু করেছিলেন। তারা যাদের সাথে practice match খেলতেন তারা অনেক বড় player ছিলেন। তারা খুব first বল করতেন। ফলে ‘Seave’ এবং ‘Rett’ ঠিক খলতে পারতেন না এবং তাড়াতাড়ি আউট হয়ে যেতেন। এর ফলে এই competition থেকে তাদের motivation কম হতে থাকে।

এই problem টাকে overcome করার জন্য Rett একটা Idea বার করলেন। সে পকেট থেকে তার বাবার একটা golf বল বার করলেন, যা কিনা baseball থেকে অনেক ছোট। এবং বাড়ির সামনে একটা পার্কে এসে normal distance থেকে আর ৩ ফিট কম দুরত্ব থেকে বল ছুড়ে practice শুরু করে দিলেন।

এতে কি হল? Difficulty level অনেক বেড়ে গেল। কারন golf বল ছিল খুব ছোট তাই ঠিক মত দেখা যেতো না। আর কাছ থেকে বল করারা কারনে সেটা খুব first আসতো এবং বল swingও করতো। কিন্তু তারা এই ভাবেই দিনের পর দিন practice করে গেলেন।

এর ফলে যখন competition এর সময় আসল তখন তাদের কাছে baseball একটা ফুটবলের সমান লাগতে থাকলো এবং সেটা খুব ধীরেও আসত। তারা খুব সহজেই বলটা মারতেন এবং এই ভাবে তারা অনেক home-run করে সেই competition-এ তাদের team কে জিতিয়ে দিয়েছিলেন।

এখানে এই গল্পটা থেকে আমরা এটাই শিক্ষা পাই যে কঠিন থেকে আর কঠিনতম situation এর জন্য যদি আমারা প্রথমেই নিজেদের তৈরী করে নিতে পারি, তাহলে এই technique আমাদের normal situation deal করার জন্য help করবে। এবং আমরা তাতে motivated ও থাকবো। কারন নিজেকে motivated রাখার আরেকটা বড় কারন হল, আমাদের হেরে যাবার ভয় যাতে আমদের motivation কে শেষ না করে দেয়।

আরেক জনের কথা বলি। বিখ্যত বক্সার ‘মহম্মদ আলি’। মহম্মদ আলি যখন কোন match থাকতো, তার একদিন আগে উনি সেই match এর opponent থেকে আর অনেক বেশি মুশকিল opponent সাথে এবং কঠিন situation-এ practice করতেন। ফলে পরের দিন boxing ring-এ তার সেই opponent এর সাথে match খেলতে সহজ হয়ে যেত।

ঠিক এইভাবেই আপনি কঠিন থেকে কঠিন situation সাথে practice করুন, এই technique টা আপনাকে ভেতর থেকে শক্তিশালী করে তুলবে এবং আপনাকে motivatedও রাখবে।

6. Push all your own buttons


আপনি airplane এর cockpit নিশ্চই দেখে থাকবেন। যেখানে বসে pilot plane টিকে চালনা করে। সেই cockpit-এ বিভিন্ন রকম button দেখা যায়। যেগুলির প্রত্যেকটির আলাদা আলাদা কাজ আছে।

মনে করুন কোন এক pilot এর কাছে অজানা যে এই button গুলি কি কাজ করে। তাহলে কি সেই প্লেনের passenger এর কাছে এই কথাটা খুব শুখদায়ক হবে এবং সত্যিই কি সেই pilot plane টিকে ঠিকমত চালনা করতে পারবে। নিশ্চই নয়।

ঠিক একই ভাবে আমরা আমদের জীবনের pilot। যেখানেও কিছু আলাদা আলাদা button আছে বা বলতে পারেন আলাদা আলাদা trigger আছে। যা আমাদের উপর আলাদা আলাদা ভাবে প্রভাব বিস্তার করে এবং আমাদের motivated করে রাখে। যেগুলির ব্যাপারে আমাদের জেনে রাখা খুবই দরকার।

যেমন – কোন ভিডিও আছে যা আমাদের inspire করে positive action এর জন্য। আবার কোন ভিডিও আছে যা inspire করে negative action এর জন্য। কোন গান আমাদের exiting করে তোলে, আবার কোন গান আমাদের sad feel করায়। কনো বন্ধু আছে যাদের কথা আমাদের জীবনে আগে যাওয়ার জন্য encourage করে। আবার কনো বন্ধু আছে যারা আমাদের de-motivated fell করায়।

ঠিক এরকম ভাবেই কিছু জিনিস আছে যা আমাদের জীবনে as a trigger হিসাবে অথাবা button হিসাবে আলাদা আলাদা emotion fell করাতে থাকে। আপনাকে কি করতে হবে? যতটা সম্ভব আপনার নিজের সেই button গুলি সম্বন্ধে ইনফর্মেশন রাখতে হবে। মানে আপনাকে নিজের সমেন্ধে খুব ভাল ভাবে জানতে হবে যে এমন কি আছে যা আপনাকে motivated রাখতে পারে বা negative fell করতে পারে। এবার সেই button গুলি সম্বন্ধে জানা হয়ে গেলে আপনি সেগুলি ঠিকমত use করে নিজেকে সবসময় motivated রাখুন।

7. Build a track record


লেখক Steve এক জায়গায় একটা motivational seminar শেষ করার পর, এক ব্যক্তি উনার কাছে আসেন এবং একটি প্রশ্ন জিজ্ঞেস করেন - আমি অনেক কাজ শুরু তো করে দিই, কিন্তু কোন কাজই শেষ করতে পারি না। তো এর solution কি আছে? আমি এমন কি করবো এবং এমন কি affirmations sentence use করব যাতে আমি কাজগুলি শেষ করতে পারি।

তখন লেখক তাকে উত্তরে বললেন - আপনার problem affirmations sentence-এ solve হবে না। এর জন্য আপনাকে আপনার believe system কে strong করতে হবে। মানে লেখক তাকে বোঝালেন যে তার main problem তার believe system দুর্বল হয়ে গেছে। যার ফলে তিনি কাজ গুলি শেষ করতে পারছেন না।

লেখক একটা সহজ solution দিলেন। প্রথমে আপনি নিজের জন্য কিছু সহজ এবং ছোট ছোট কাজ অথাব tusk খুজে বার করুন, যাতে সেই কাজ গুলি আপনি খুব সহজেই শেষ করতে পারেন। এবার আপনি তার মধ্যে থেকে একটা tusk select করুন এবং সেটা শেষ করুন। সেটা শেষ হতেই একটা notebook-এ তা track record করে ফেলুন বা tic mark দিয়ে দিন যে আপনি কাজটা শেষ করেছেন।

ঠিক একইভাবে একটা একটা করে সব কাজ গুলিকে শেষ করুন এবং notebook-এ tic mark দিতে থাকুন। এতে কি হবে আপনার believe system strong হতে শুরু করবে এবং আপনি উপলব্ধি করতে পারবেন যে হ্যাঁ আপনার মধ্যে কোনও কাজ শেষ করার ক্ষমতা রয়েছে। তো একবার যদি আপনার এই believe system strong হয়ে যায় এরপর আপনি অনেক বড় বড় কাজও অতি সহজেই শেষ করতে পারবেন।

এবার বলব তাদের কথা যারা আমাদের মত network marketing কে ভালবাসেন এবং network marketing-এ নিজেকে প্রতিষ্ঠিত করতে চান। দেখুন আমারা মানুষ, পথ চলতে কোন না কোন কারনে আমাদের মধ্যে de-motivation এসেই যায়। কিন্তু network marketing-এ সফল হতে গেলে আপনাকে নিজেকে সবসময় motivate রাখতে হবে। তবেই আপনি আরেক জনকে motivate করতে পারবেন।

ঠিক যে কাজটা আমরা এই প্রবন্ধের এর মাধ্যমে আপনাদের জন্য করে যাচ্ছি। সুতরাং আমাদের সাথে যারা যুক্ত হতে চান অথাবা network marketing শিখতে চান খুব শীঘ্রই আমাদের সাথে যোগাযোগ করুন। মনে রাখবেন আমরা আমাদের সাথে আপনাকেও সফল বানাতে চাই। আর এটাই আমাদের আসল উদ্দেশ্য।

যদি প্রবন্ধটি আপনার ভাল লাগে তো এটি অবশ্যই শেয়ার করুন সেই সব মানুষদের যারা খুব অল্পতেই নিজেদের motivation হারিয়ে ফেলেন। সাহায্য করুন তাদের নিজেকে motivated রাখতে। যাতে তারা তাদের জীবনে সফল হতে পারেন। আর network marketing সম্বন্ধ যদি আপনার কোনো প্রশ্ন থাকে অবশ্যই comment box-এ লিখে জানান। কারন network marketing-ই পারে আমাদের মত সাধারন মানুষকে সমাজে প্রতিষ্ঠীত করতে।

সুতরাং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

কিভাবে মানুষকে impress এবং convince করবেন | How to impress and convince any people

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : : https://positivestoriesbangla.blogspot.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla

No comments:

Post a Comment