Network Marketing-এ ৫টি খতরনাক প্রশ্নের উত্তর | Answering 5 Critical Questions in Network Marketing | Network marketing success - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Monday, May 25, 2020

Network Marketing-এ ৫টি খতরনাক প্রশ্নের উত্তর | Answering 5 Critical Questions in Network Marketing | Network marketing success

Network Marketing-এ ৫টি খতরনাক প্রশ্নের উত্তর | Answering 5 Critical Questions in Network Marketing | Network marketing success


আপনি কি Network marketing করেন অথাবা আপনি কি network marketing সম্বন্ধে interested ? যদি আপনি network marketing করে থাকেন অথবা network marketing সম্বন্ধে interest নিয়ে থাকেন, তো আপনাকে অবশ্যই distributor network তৈরী করতে হয়, অথবা তথাকথিত ভাবে বলতে গেলে মানুষকে যুক্ত করাতে হয়।

Freedoms today, network marketing, network marketing training
Network marketing success tips - 5 critical questions

কেন network marketing ছেড়ে মানুষ চলে যান ? 

কিন্তু দেখা যায় প্রচুর মানুষ খুব interested হয়ে এই business-এ আসেন। এবং কিছুদিন মানুষ ধরার জন্য দৌরাদৌড়ি করেন। তারপর মানুষ ধরতে না পেরে এই business ছেড়ে চলে যান। এর কিছু কারন আছে।

প্রথমত সে company এর system সম্বন্ধে ভালভাবে knowledge না নিয়ে মানুষকে বলতে চলে যায়। দ্বিতীয়ত মানুষকে শুধু লোভ দেখিয়ে এই business-এ যুক্ত করতে চায়। কারন সে নিজেই লোভে পড়ে এই business-এ join করেছেন এবং তৃতীয় প্রতিটি prospect যুক্ত হবার আগে তাদের কিছু খতরনাক common question বা বলতে পারেন কিছু অজুহাত তারা দিয়ে থাকে। যার উত্তর বা solution আপনারা দিতে পারেন না। যেমন –

কেউ বলে আমি যদি লোক যুক্ত করাতে না পারি? অনেকে বলেন আমার কাছে পয়সা নেই। আবার কেউ কেউ বলেন আমার কাছে সময় নেই, ইত্যাদি ইত্যাদি। এই প্রশ্নগুলি শুনে আমরা ঘবড়ে যাই বা nervous feel করতে থাকে। কি উত্তর দেব ভেবে পাই না। 

আজ এইরকমই ৫ টি প্রশ্নের উত্তর বা সমাধান আপনাদের সাথে share করব। যা আপনাকে আপনার prospect-কে convince করাতে সাহায্য করতে পারে। 

৫টি critical প্রশ্নের সমাধান 

আপনার কাছে এই type এর যাই প্রশ্ন আসুক না কেন, আপনি শুধু মাত্র একটি theory দ্বারা এই সকল প্রশ্নের উত্তর এবং solution দিতে পারেন। যাকে আমরা বলি feel, felt, found theory। কিন্তু এই theory-টি apply কারের আগে কিছু কিছু কাজ বা দক্ষতা আপনাকে শিখে নিতে হবে।

প্রথম আপনি যে company-তে আছেন সেই company এর সম্বন্ধে আপনাকে ১০০% belief, knowledge এবং confidence রাখতে হবে। দ্বিতীয় ভাল ভাবে smartly কথা বলা শিখতে হবে এবং তৃতীয় সবথেকে important, যাকে আপনি এই business এ আনতে চাইছেন তার প্রতি আপনাকে ১০০% interest দেখাতে হবে। কারন আপনি তার problem solve করতে তাকে এই opportunity দিতে চাইছেন।

এখানে যদি আপনার prospect কোন ভাবে বুঝে যায় যে আপনি আপনার নিজের লাভের এর জন্য তাকে যুক্ত করাতে চাইছেন তবে সে আর আপনাকে গ্রহণ করবে না। আর আজ আপনারা দেখে থাকবেন এই ঘটনাই বার বার ঘটছে আর প্রচুর মানুষ network marketing থেকে অসফল হচ্ছে।

এবার আগে দেখে নিই feel, felt, found theory কি? Feel মানে অনুভব করা। মানে এখানে আপনার prospect যা অনুভব করছে, আপনিও তাই অনুভব করছেন। তারপর felt, মানে অনুভূত বা উপলব্ধি। এখানে আপনার prospect যা উপলব্ধি করছে, আপনিও তাই উপলব্ধি করছেন। এবং সবশেষে found, মানে আপনি কোন সঠিক কারনে এই business এ এসেছেন এবং এখন থেকে কি পেতে চলেছেন সেটা তাকে সঠিক ভাবে বুঝিয়ে দেওয়া। দেখবেন আপনার prospect আপনাকে অবশ্যই গ্রহণ করবে। চলে আসি প্রথম প্রশ্নে – 1

Question No. 1

যখন আপনি কাউকে আপনার company এর business plan দেখান তখন সে খুব interest হয়ে সেটি দেখে থাকে এবং business plan দেখার পর সেই ব্যক্তিটি যদি প্রথমেই আপনাকে প্রশ্ন করে যে আপনাদের business plan খুব ভাল আমি যুক্ত হব। 

কিন্তু আমি যাদেরকে শোনাবো তারা যদি এই business না করে তো? আমি যদি আগে কাউকে যুক্ত করাতে না পারি তো? এটা হল প্রথম প্রশ্ন যা বেশিরভাগ মানুষ business plan দেখার পর আপনাকে করে থাকবে। আমার ভাল লেগেছ, কিন্তু আমি যদি কাউকে যুক্ত করাতে না পারি?

এর উত্তরে আপনাকে এখানে একটি লাইন বলতে হবে - হ্যাঁ আপনি ঠিকিই বলেছেন। আমার মাথাতেও ঠিক একই কথা এসেছিল। এই লাইনটি বলার এটাই কারন, আপনার prospect তখন ভাববে যে আপনার ভাবনা ঠিক তারিই মত। আপনি এখানে feel, felt, apply করলেন।

আপনি আপনার prospect কে feel করালেন আপনার ভাবনা ঠিক তারি মত ছিল। এই লাইটি বলার সাথে সাথে, সে তখন আপনার সাথে নিজেকে connect করে নেবে। যেই সে আপনার সাথে connect হল, এবার আপনাকে found apply করতে হবে।

এবার আপনি তাকে উল্টে প্রশ্ন করবেন - আপনি কেন এই business এ আসতে চাইছেন বা কেন এই business এ যুক্ত হতে চাইছেন। ঠিক এই জায়গাটিতে প্রতিটি prospect একই উত্তর দেয়, সে টাকা রোজগারের জন্য এই business এ আসতে চায় অথবা তার কোনো স্বপ্ন থাকতে পারে।

এবার আপনি তাকে উল্টে প্রশ্ন করুণ - আপনার যদি টাকার দরকার থাকতে পারে, কোন স্বপ্ন থাকতে পারে, আপনি যাকে এই business opportunity টা দিতে চাইছেন তাদের কি টাকার দরকার নেই? তাদের কি জীবনে কিছু স্বপ্ন নেই? নিশ্চই আছে। বাংলা, বিহার উড়িশ্যার নবাব, সবার আছে টাকার অভাব।

আর দ্বিতীয় কথা বলুন - আপনাকে আপনার prospect কে বোঝানোর দরকার নেই। আপনি শুধু তাদের আমাদের সাথে পরিচয় করিয়ে দিন। এর পর তাকে plan দেখানো, বোঝানো, convince করানো, testimonial দেখানোর কাজ তো আমরা করবো। এ সব কাজ হবে আমাদের part। সুতরাং আপনি চিন্তা করবেন না এবং একবারও ভাববেন না যে আপনার সাথে কেউ যুক্ত হবে না।

কারন প্রথমে আমিও তাই ভেবেছিলাম। কিন্তু এই business এ আসার পর আমি আমার অনেক বন্ধুকে এই business এ নিয়ে এসেছি। আর আমরা যদি এই business এ যুক্ত হতে পারি তো আপনিও পারবেন। প্রথম প্রশ্নের উত্তরটা আপনারা এই ভাবে confident এর সাথে দিতে পারেন। এবার যাব দ্বিতীয় প্রশ্নে – খতরনাক প্রশ্ন, যা প্রায় প্রত্যেক prospect রা বলে থাকে।

Question No. 2

আমার কাছে পয়সা নেই। হ্যাঁ একটি plan দেখার পর prospect এই কথাই বলে, আপনাদের company এর plan টি খুব ভাল। আমি করতেও চাই কিন্তু এই মূহুর্তে আপনি যে এই product কেনার কথা বলছেন বা যা কিছু অল্প পয়সা invest করার কথা বলছেন সেই পয়সাই নেই আমার কাছে।

এবার আপনি এখানে সেই feel, felt theory apply করবেন। হ্যাঁ, আপনি ঠিকিই বলেছেন। আমি যখন এই business টা দেখেছিলাম তখন আমার কাছেও পয়সা ছিল না। আর পয়সার দরকার আছে বলেই তো আপনাকে এই business plan টি দেখানো হল। আপনার কাছে যদি আগে থেকেই কোটি টাকা থাকতো, তাহলে এই business plan টি আপনাকে দেখানোর দরকারি হতো না।

আমার কাছেও পয়সার অভাব ছিল। তাই আমাকেও business plan-টি দেখানো হয়েছিল। কিন্তু আমি পয়সা arrange করেছিলাম। আসলে পয়সা কারও কাছেই থাকে না। arrange করতে হয়।

তারপর বলবেন – ধরুন এই মূহুর্তে যদি আপনার ঘরে কোন medical emergency এসে যায়, যেখানে আপনাকে দুই থেকে তিন লাক্ষ টাকা যোগার করতে হবে তখন আপনি কি করবেন? তখন prospect একটা কথাই বলবে যে আমি arrange করবো।

এবার আপনি তাকে বোঝান, এই মুহূর্তে এই business এর importance আপনি বুঝতে পারছেন না। কিন্তু আপনি বিশ্বাস রাখতে পারেন। এখন যেখান থেকেই হোক অল্পবিস্তর যা পয়সা লাগে তা আপনি arrange করে নিন এবং এই business টি শুরু করুণ। আর আমি কথা দিচ্ছি যে এই পয়সাটাও আপনার কিছুদিনের মধ্যে recover হয়ে যাবে।

তারপর বলুন - Network marketing এ কোনো invest করার দরকার পরে না। এটা আপনি তাকে বোঝান, যে পয়সা সে দিচ্ছে তার বদলে company তাকে product দিয়ে দিচ্ছে। যাকে বলে value for money। যেখানে লেন দেন সমান সমান থাকে। আপনি এটা তাকে বোঝান যে পয়সার অভাব আছে বলেই তো এই business টা তার করা উচিত। এই ভাবে বোঝালে সে কিছুটা হলেও বোঝার চেষ্টা করবে এবং এই ভাবে আপনি আপনার prospect কে convince করতে পারেন। দেখবেন আপনার conversation rate অনেক বেড়ে যাবে। এবার যাব তৃতীয় প্রশ্নে –

Question No. 3

কোন কোন prospect plan প্লেন দেখার পর এই অজুহাতটি খারা করে যে - আমার কাছে সময় নেই এই business টিতে সময় দেওয়ার মত। তো আমি এই business টি কি করে করবো? আমার কাছে তো সময় নেই।

এই প্রশ্নের উত্তরে আপনি প্রথমে সেই একই কথা বলবেন - হ্যাঁ আপনি ঠিকই বলেছেন। আমি যখন business plan টা দেখি তখন আমার মনেও ঠিক একই প্রশ্ন এসেছিল যে আমার কাছে সময় নেই। কিন্তু আপনি আমাকে বলুন যে সময় না থাকা কি আমাদের জীবনের কোনো achievement না failure?

বেশীরভাগ prospect-ই এই কথাটাই বলবে - হ্যাঁ সময় না থাকা একটি failure। এতে কোনো achievement নেই। আর বন্ধুরা এই কথাটা অবশ্যই ঠিক যে সময় না থাকাটা একটা failure।

এরপর আপনি তাকে বলতে পারেন - সময় কারো কাছেই থাকে না। সময় সাবার কাছে ২৪ ঘণ্টাই রয়েছে। আপনাকে সময় বার করে নিতে হবে, manage করতে হবে। দেখুন আপনি office থেকে বা অন্য কনো কাজ সেরে ঘরে ফিরে TV দেখতে ব্যস্ত হয়ে যান। Facebook, WhatsApp এ টাইম নষ্ট করতে থাকেন।

আপনাকে এই সময়টাই কাজে লাগাতে হবে। এই সময়টাই আপনি আপনার এই business-এ দিন। যদি আপনি এমন করতে পারেন এবং তিন থেকে চার বছর একটি company তে থেকে এই business টি চালিয়ে যেতে পারেন, তো আপনি passive income করতে পারবেন। আপনার স্বপ্নগুলি পুরন হতে থাকবে। আপনার lifestyle বদলে যাবে।

এবার আপনিই বলুন এই টুকু সময়কে কাজে লাগিয়ে যদি আমরা জীবনে সফল হতে পারি, কেন এই সময়টুকু arrange করব না বা manage করবো না, যা আমাদের জীবন বদলে দিতে পারে। এই ভাবে আপনি আপনার prospect কে convience করতে পারেন। এবার যাব চতুর্থ প্রশ্নে –

Question No. 4

কখনো কখনো prospect, plan দেখার পর আপাকে প্রশ্ন করতে পারে - আমার কাছে মানুষই নেই। আমি কাকে এই business plan টা দেখাবো?

বন্ধুরা আপনাকে বুঝতে হবে যখন কোনো prospect এই কথা বলে বা এই ধরনের প্রশ্ন করে, মনে রাখবেন সাধারনত সেটা একটা বাহানা বা অজুহাতই থাকে। এটা কোন সঠিক কারনই নয় এই business টা করার। কিন্তু আপনি উত্তর ঠিক একই ভাবে দেবেন।

আপনি বলবেন - হ্যাঁ আপনি ঠিকই বলেছেন, আমারো প্রথমে একই রকম ধারানা হয়েছিল। এবার আপনি তাকে জিজ্ঞেস করুণ - আপনার বাড়িতে যদি আপনার কোন আপনজনের বিয়ে, জন্মদিন বা কোনো অনুষ্ঠান হয় তো আপনি কতজনকে invite করবেন। prospect নিশ্চই বলবে ১০০, ২০০ অথবা ৩০০ জন। এবার আপনি তাকে দেখান যে এখানেই তার ২০০ জনের একটা লিস্ট হয়ে গেলে।

আবার আপনি একটা activity করতে পারেন। আপনি তাকে একটা খাতা পেন দিয়ে বলুন, আপনার এক একটি নাম লেখার পেছনে আমি আপনাকে ১০০ টাকা করে দেব। আপনি আধা ঘন্টায় কত জনের নাম লিখতে পারবেন? এখানে একজন prospect ২০০ থেকে ৩০০ জনের নাম লিখতে পারে এবং আপনার prospect আপনাকে সেটাই বলবে।

এর মানে মানুষ না থাকাটা একটা অজুহাত। আসলে কোনো অন্য কারন থাকতে পারে তার এই business টি না করার। আপনি তখন বোলতে পারেন - ১০০ টাকার জন্য যদি আপনি এতগুলি নাম লিখতে পারেন, তো আপনার কাছে তো মানুষের কমতি নেই। এই activity টা করে আপনি সামনে থাকা prospect টির মনের কথা জনতে পারবেন। 

এরপর আপনি তাকে বোঝান - আপনার বাড়ির অনুষ্ঠানে যেমন কাউকে invite করেন, আপনাকে ঠিক এই invite টুকুই করতে হবে। আমি আপনাকে এটা বলছি না যে আপনি কাউকে ফোনে business টা বোঝান, বা কাউকে ডেকে business টি বোঝান। আমি শুধু এটা বলছি আপনি শুধু invite করুণ। আপনাকে শুধু invitation এর কাজটা করতে হবে। আগে আপনি বেশি চিন্তা করবেন না। এর পরের কাজটা আমরা সমলে নেব। এই বলে আপনি আপনার prospect কে convince করতে পারেন। এবার সবশেষে পঞ্চম প্রশ্ন –

Question No. 5

অনেক সময় plan দেখার পর আপনাকে একজন prospect এটা বলে - আপনাদের business plan টা খুব ভাল। আমি এক কাজ করি আমি আমার দুই তিনটে বন্ধুকে এই plan টা দেখাই। তারা যদি এই business টি করার জন্য রাজি হয়ে থাকে তবে আমিও যুক্ত হব।

উত্তরে আপনি ঠিক আগের মত একই ভাবে শুরু করবেন, আপনি বলবেন - হ্যাঁ আপনি ঠিকই বলেছেন। আমি যখন এই plan টা প্রথম দেখি, আমিও ঠিক একই কথা ভেবেছিলাম। কিন্তু আপনি আমাকে একটা প্রশ্নের উত্তর দিন - একটি দোকান খোলার আগে কোন দোকানদার কি customer দের খুঁজে বেরায়? আপনি যদি কনো দোকান খোলেন, আপনি কি দোকান দেবার আগে customer দের খুঁজে বেড়াবেন?

তারপর বলুন - ধরুন আমি আপনার বন্ধুদের business plan টা না হয় দেখালাম। কিন্তু আপনার বন্ধুরা business plan টা দেখার পর যদি আপনার মত একই কথা বলে, যে আমি প্রথমে আমার দুই তিনটে বন্ধুকে এই plan টা দেখাই। তারপর যদি এই business টি করার জন্য তারা রাজি থাকে তবে আমিও করব।

মনে রাখুন এই business টি pure duplication এর ব্যবসা। যেরম আপনি করবেন, আপনার বন্দুরা ঠিক একই কাজ করবে। এটা তো কোন কথাই নয়। এইকারনে সবার আগে আপনাকে দোকান খুলতে হবে। সবার আগে আপনাকে যুক্ত হতে হবে। সবার আগে আপনাকে এই business টি বুঝতে হবে। তার পরেই আপনি আপনার বন্ধুদের আমার সাথে পরিচয় করাতে পারেন বা তাদের business টি বোঝানো যেতে পারে।

কারন আপনি যখন তাকে এই business টি দেখাবেন সে আপনাকে অবশ্যই জিজ্ঞেস করবে যে - তুই এই কি এই business এ যুক্ত হয়েছিস? আপনি বলবেন না আমি এখনো করি নি। আমি তোকে শুধু দেখালাম। তখন সে আপনাকে বলতেই পারে যে ও তুই এখনো যুক্ত হোস নি, আর আমাকে দেখাতে চলে এসেছিস। তো এই business টা এই ভাবে চলে না। এই বলে আপনি আপনার prospect কে convince করতে পারেন।

সুরতাং বন্ধুরা আপনি যদি network marketing এ সফল হতে চান তো আপনাকে এই ধরনের প্রশ্নগুলি বা এই ধরনের অজুহাতগুলিকে মোকাবিলা করার জন্য technically এই ধরনের উত্তর দিতে জানতে হবে। feel, felt, found theory apply করা শিখতে হবে। তা নাহলে আপনি conversation করাতে পারবেন না।

আরকটি important কথা, আপনি কোনো network marketing এ এই theory apply করার আগে অবশ্যই দেখে নেবেন আপনি যে company তে আছেন সেই company টি ভাল কিনা বা সঠিক কিনা। কারন যদি আপনি কোনো খারাপ বা ভুল company তে এসে এই theory apply করে আপনার বন্ধুদের বা আপনার prospect দের যুক্ত করান, তবে পরে company তে যদি কোনো প্রবলেম হয় তবে সেই বন্ধুদের সাথে আপনার সম্মর্ক নষ্ট হয়ে যেতে পারে। তাই আপনাকেও বলব কোন network marketing company যুক্ত হবার আগে আপনি নিজে যাচাই করে নিন company সঠিক কিনা।

এবার আপনারা কি চান একটি সঠিক network marketing company যুক্ত হয়ে সেখান থেকে সফল হতে? তার জন্য আমরা আছি, যদি আপনি আমাদের সাথে কথা বলতে চান তো আমাদের সাথে শীঘ্রই যোগাযোগ করুন। মনে রাখবেন আমরা পারি আপনাকে সফল বানাতে। কারন network marketing-এ আপনাকে না জেতাতে পারলে, আমরাও জিততে পারব না। সুতরাং এই business এ আপনাকে জেতানোই আমাদের আসল উদ্দেশ্য।

Friends, Network marketing শিখতে, জানতে এবং network marketing উপর সকল ধরনের সমাধান খুঁজে পেতে Freedoms today YouTube channel-টি follow করতে পারেন। যদি article-টি ভাল লাগে তো এটি শেয়ার করুন। আপনিও শিখুন এবং আপনার down line অথবা heart line কেউ শিখতে সাহায্য করুণ। এবং তাদেরকেউ share করুণ যারা আজ network marketing এসে বার বার অসফল হচ্ছেন। কারন network marketing ই পারে আমাদের মত সাধারন মানুষকে সমাজে প্রতিষ্ঠীত করতে।

সুতরাং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

কিভাবে একটি সঠিক network marketing company নির্বাচন করবেন? | How to choose a right network marketing company?

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : https://positivestoriesbangla.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla

Email: positivestoriesbangla@gmail.com

2 comments:

Network Marketing said...

নেটওর্য়াক মার্কেটিং ব্যবসা শেখার জন্য এই টেক্সট খুবই দরকারী। যদিওবা এর ভিডিও আছে তথাপি ভালভাবে আত্মস্থঃ করার জন্য এই টেক্সট খুবই উপকার দেবে। ধন্যবাদ ফ্রিডমস্ টুডে চ্যানেলকে।

Anonymous said...

অনেক সুন্দর