ভারতে network marketing এর ভবিষ্যৎ কি? | What is the network marketing future in India? | Network marketing success - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Sunday, May 17, 2020

ভারতে network marketing এর ভবিষ্যৎ কি? | What is the network marketing future in India? | Network marketing success

ভারতে network marketing এর ভবিষ্যৎ কি? | What is the network marketing future in India? | Network marketing success

আপনার কি Network Marketing সম্বন্ধে কোনো ধারনা আছে? বা আপনি কি Network Marketing সম্বন্ধে কোথাও শুনেছেন? অনেকেই হয়ত শুনেছেন, কিন্তু তবুও সবার কাছে একটা প্রশ্ন এসেই যাচ্ছে - ভারতবর্ষে Network Marketing এর ভবিষ্যৎ কি?
freedoms today, network marketing success, network marketing feature
Network marketing success - Network marketing feature in India 

ভারতে network marketing এর ভবিষ্যৎ

জেনে রাখুন একজন ভারতীয় নাগরিক হিসাবে Network Marketing বা direct selling আজ আপনার কাছে একটা golden opportunity, বা বলতে পারেন আপনার red carpet এর উপর দিয়ে চলার একটি সুর্বন সুযোগ। এটা শুধু আমরা বলছি না, পৃথিবী জুড়ে অনেক মহান ব্যক্তিত্বরা বলছেন এটি 21st century business। তো ভারতবর্ষে Network Marketing এর ভবিষ্যৎ কি? আজ আমরা এটাই আপনাদের সাথে আলোচনা করবো।

Network Marketing হল সামনে এগিয়ে আসা সময়ের একটি অত্যন্ত লাভজনক ব্যবসা। এটা আমরা এমনিই বলছি না এতে ১০০% সত্যতা আছে। দেখা গেছে আজ পৃথিবীতে যত গুলি develop country আছে সেই সব country গুলিতে Network Marketing-কে সবথেকে বেশি priority দেওয়া হচ্ছে। কারন Network Marketing business সাধারন মানুষের business।

আর পৃথিবীতে যত দিন মানুষ থকবে ততদিন এই business টি চলতে থাকবে। আশা করি পৃথিবী এত তারাতারি শেষ হয়ে যাবে না। সুতরাং আপনি এই business-টি long term ধরে করতে পারেন। আর এই business-টি ১০০% risk free business-ও বটে। যদি ভারতবর্ষের কথা বলি আজ Network Marketing business ভারতবর্ষের মানুষের কাছে একটি আর্শিরবাদ। কারন আপনারা সবাই জানেন, ভারতবর্ষ আজ একশো ত্রিশ কোটি মানুষের দেশ।

কিছ মানুষ আছে যারা এই ব্যবসাটিকে মানুষ ধরা ব্যবসা অথাবা মানুষকে ফাঁসানোর ব্যবসা মনে করে। কেউ কেউ বলেন এটি chain system business। কেউ কেউ মনে করেন এটা তাদের ব্যবসা, যারা বেকার বসে আছে। আবার কেউ কেউ বলেন এটা সময় নষ্ট করা ব্যবসা, এখানে profit কিছুই হয় না। যদি আপনার কাছে কোন কাজ ধান্দা না থেকে তবে এই business টিতে join করতে পারেন।

আসলে এমন কিছুই নয়। তবে এই সব মানুষগুলিকেও আমরা কোনো দোষ দিতে পারি না। তার একটা সাধারন কারন হল মানুষের কাছে এখনো কোন proper knowledge নেই এই Network Marketing business এর ব্যপারে। পৃথিবীতে এমন কিছু কাজ আছে যেটা মানুষ খুব সহজে বুঝে উঠতে পারে না। উদাহরন – Facebook and Whatsapp।

সারাদিনে কত মানুষ Facebook এবং Whatsapp-এ chatting করতে থাকে এবং দিনের বেশীরভাগ সময়টা তারা এখানে অতিবাহিত করে থাকে। কিন্তু যেখানে এই apps দুটি ব্যবহার করার জন্য একটি পয়সাও নেওয়া হয় না। তো আপনি কি কখনো ভেবেছেন এদের income কি করে হয়? যেখানে Facebook income এর দিক থেকে world এর top 5 এর লিস্টের মধ্যে আছে।

এখানে ভাবার বিষয় হল যেখানে Facebook একটি পয়সাও আপনার থেকে নেয় না, তাহলে তাদের income হয় কোথা থেকে? কিছু মানুষ আছে যারা এটা বুঝে উঠতে পারে না। আবার কিছু মানুষ আছে যারা ভাবে এখান থেকে income হতে পারে বা নাও হতে পারে। এবং যদি income হয় তো কি ভবে হয় এটা নিয়ে কেউ research করতে চায় না।

So friend’s সবার প্রথমে আপনার কাছে যে বিষয়টি জানা খুবই জরুরি সেটা হল - একটি industry তৈরী হয় কি ভাবে এবং সেটি চলে কি ভাবে? যদি আপনার কাছে এই বিষয়টি পরিষ্কার হয়ে যায় তবে আপনাকে খুব বেশি dip-এ যাওয়ার দরকার পড়বে না। কোনো industry-কে চালানোর জন্য সেই industry কে চারটি face অতিক্রম করে যেতে হয়।

পৃথিবীতে যে কোনো industry-কে establish হতে গেলে এই চারটি face এর মাধ্যম দিয়ে অবশ্যই যেতে হবে। যার মধ্যে প্রথম হল 1. Negative Face, 2. Positive Face, 3. Growth face এবং 4. Normal face অথবা competition face। industry যাই হোক না কেন, যে ভাবেই establish হোক না কেন যদি সেই industry এই চার faces অতিক্রম না করে থাকে তো সেটা কোনো industry হলো না। তো এই চারটি faces আসলে কি? চলুন একটু details বুঝে নেওয়া যাক।

No. 1. Negative Face

এটা এমন একটা face যেটা এখন অব্ধি যতগুলি establish industry আছে সবাইকেই অতিক্রম করতে হয়েছে। এটা সেই সময় যখন কোনো company তাদের new business model market-এ introduce করেন। কিন্তু মানুষ সেটাকে গ্রহণ করতে পারে না, ঠিক মত বুঝে ওঠতে পারে না ফলে totally সেটাকে ignore করে যায়। কারন বিশ্বাস করা এতটা সহজ নয় এবং একটি প্রশ্ন সবার মধ্যে এসেই যায় - নতুন জিনিস! চলবে কি চলবে না! উদাহরন – Banking Sector –

ভারতবর্ষে যখন প্রথম Banking Sector introduce হয়েছিল তখন মানুষ বিশ্বাস করতে পারে নি। কারন কাউকে প্রথমেই বিশ্বাস করা খুব একটা সহজ কাজ নয়। concept টা কি ছিল? আপনি ব্যাংকে পয়সা জমা করবেন এবং তার থেকে কিছুটা interest আপনি পাবেন। মানুষ ভাবল আমাকে লোভ দেখানো হচ্ছে। আমি ব্যাংকে পয়সা রাখবো, যদি ব্যাংক পয়সা নিয়ে ভেগে যায়। নিজের পয়সা নিজের কাছে রাখাই ভাল।

তারপর insurance sector। insurance sector এর ক্ষেত্রেও market-এ introduce হওয়ার সাথে সাথেই মানুষ খারিজ করে দিয়েছিল। কারন একটাই বিশ্বাসের অভাব। মানুষ ভাবল নিজের জীবনের তো কোনো খোঁজ নেই, insurance দিয়ে কি হবে। এবার মানুষ ততক্ষণ insurance sector-কে বিশ্বাস করতে পারেন নি, যতক্ষণ না মানুষ insurance করে তার থেকে লাভবান হয়েছে।

এরকম আরো অনেক উদাহরন আছে - telecom sector, IT industry, online shopping etc. etc.। এরকম বহুত উদাহরন আছে যাদের market-এ introduce হওয়ার সাথে সাথেই মানুষ খারিজ করে দিয়েছিল। কিন্তু আজকের দিনে এই সবই sector গুলি খুব high trend-এ চলছে এবং মানুষ ধীরে ধীরে এদের আপন করে নিতে পেরেছে।

No. 2. Positive Face

এটা সেই সময় যখন মানুষের সেই industry এর উপর বিশ্বাস বাড়তে শুরু করে। মানুষ সেই business model গুলিকে গ্রহণ করতে শুরু করে। এবং তাদের বিশ্বাস একটি জিনিষের উপর নির্ভর করে সেটা হল results। যখন মানুষের কাছে results আসতে শুরু করে তখন তাদের বিশ্বাস automatically বাড়তে শুরু করে। ঠিক একই ভাবে যেসব মানুষেরা এই সব sector গুলিকে totally ignore করে যায়, তারাই আবার results আসার পর এই sector গুলির প্রতি interest হতে শুরু করে।

ঠিক যেমনটা হয়েছিল Banking Industry এর ক্ষেত্রে। Banking Industry-কে প্রথমে মানুষ খুব বেশি ignore করেছিল। কিন্তু যখন দেখা গেল কোনো এক ব্যক্তি তার কোনো এক বন্ধু বা চেনাপরিচিত কাউকে ব্যাংকে পয়সা রেখে তাকে safety দিয়ে, এবং তাকে interest পাইয়ে দিল। তখন মানুষের বিশ্বাস এই Banking Industry এর উপর বেড়ে গেল।

আজ আপনারা নিশ্চই জানেন আমাদের দেশে কতগুলি ব্যাংক আছে এবং তারা বিশ্বাসযোগ্যও বটে। insurance sector এর ক্ষত্রেও একই ঘটনা ঘটে। insurance এর value মানুষ তখন বিশ্বাস করে, যখন পরিচিত কোন এক ব্যক্তির দুর্ঘটনার ফলে তার পরিবারকে সেই insurance পয়সা পেতে দেখে।

No. 3. Growth Face

একবার যদি কোন industry এর ওপর মানুষের বিশ্বাস এসে যায়, তো সেই industry এর growth খুব তারাতারি হতে শুরু করে। কারন এই face টি চলার সময় মানুষকে বেশি বলার বা বেশি বোঝানোর দরকার পরে না। এর ফলে company এর business plan খুব তারাতারি growth হতে শুরু করে। আর যতক্ষণ না কোনো company growth face না চলে আসে, ততক্ষণ মানুষ সেই company এর সাথে যুক্ত হতে চায় না। আর যখনই company growth face enter করে তখন মানুষ সেই company-তে invest করারা সাথে সাথে সেই company এর সাথে কাজ করাও শুরু করা দেয় এবং খুব তারাতারি সেই company join করে নেয়।

No. 4. Normal face or competition face

প্রত্যেক company এর মধ্যেই এমন একটা সময় আসে যখন, company এর ভেতরেই competition খুব বেশি বাড়তে থাকে। company এর growth দেখে maximum মানুষ সেই company এর সাথে যুক্ত হতে শুরু করে। যখন খুব বেশি মানুষ যুক্ত হতে থাকে, তখন বেশি profit এর আশায় এই মানুষ গুলির মধ্যেই competition খুব বেশি বাড়তে থাকে। সেটা যে কোন sector-ই হোক না কেন। banking sector হতে পারে, insurance sector হতে পারে, telecom sector হতে পারে বা হতে পারে online shopping sector। এখন এই সব sector গুলিই high level competition এর মধ্যে দিয়ে চলছে।

এখন প্রশ্ন হল যে কোনো industry-তে যুক্ত হওয়ার সঠিক সময় কোনটি? তো আমাদের রায় অনুযায়ী আপনার কোনো industry-তে যুক্ত হওয়ার best time হল negative face। কারন এই negative face চলা কালিন মানুষের মধ্যে বিশ্বাস কম থাকে। কিন্তু আপনি যদি business model টিকে ঠিক ঠাক বুঝতে পারেন, এবং আপনার বিশ্বাস যদি সেটির প্রতি বাড়তে থাকে তো আপনি সম্পূর্ন নির্দ্বিধায় এই negative face চলা কালিন company join করতে পারেন।

কারন এই পরিস্থিতিতে আপনার growth rate খুব বেশি হতে শুরু করবে, আপনার আগে যাওয়ার scope খুব vast হয়ে যাবে এবং এই সময়ে আপনার আশে পাশে আপনার competitor ও খুবই কম থাকবে। এর জন্য আপনার কাছে এখন সবথেকে জরুরী এই faces গুলিকে ঠিক মত বুঝে নিয়ে, company এর compensation plan টিকে ভালভাবে বুঝে নিয়ে, company এর কি কি policy আছে?, কি কি core value আছে?, এই সব জিনিস গুলিকে মনযোগ দিয়ে বুঝে নিয়ে এবং সেগুলিকে আয়ত্ব করে আপনি কোনো company এর negative face-এ join করতে পারেন।

মনে করুন কোনো এক ব্যক্তি কোন এক company এর negative face join করেন, এবং join করতেই কাজ শুরু দেয়। যখন কিছু সময় পর company growth face এর দিকে যাবে, তখন একবার ভেবে দেখুন সেই ব্যক্তির success rate কি হতে পারে। আশা করি এটা আপনাদের আর বুঝিয়ে বলতে হবে না।

এবার পরের প্রশ্ন হল network marketing-ই কেন? কারন network marketing এখন negative face এর মধ্যে দিয়ে চলছে। তাসত্বেও আপনাকে আমরা এমন অনেক reason বলতে পারি যার কারনে আপনার মনে হতে পারে আপনার network marketing business কেন করা দরকার।

প্রথম কারন হল - network marketing এখন negative face-এ চলা সত্বেও এই industry থেকে এখনই বহুত মানুষ success হয়েছেন এবং বহুত মানুষ already কোটিপতি হয়েছেন।

এই business টির সবথেকে ভাল দিক হল এই business টি আপনি কম investment করে করতে পারেন এবং বিনা investment ও করা যেতে পারে। মানুষের মধ্যে leadership quality কে improve করাতে পারে। মানুষের মধ্যে ভয় কে হারিয়ে জীত হাসিল করার ইচ্ছেকে বহু মাত্রায় জাগিয়ে তুলতে পারে। সাধারন মানুষকে positive মানুষের সাথে থেকে motivation দেওয়া হয়ে থাকে। এই business টিতে মানুষের personality develop করা হয়ে থাকে এবং তাকে একটি ভাল মানুষ হিসাবে পরিচিতি লাভ করায়। এই business টির আরেক টি ভাল দিক হল business টি win win situation হিসাবে কাজ করে। মানে আপনাকে জেতাতে পারলে তবেই আরেকজন জীতবে। ফলে both side interest কাজ করে।

এবার পরের প্রশ্ন হল ভারতবর্ষে network marketing এর বর্তমান এবং ভবিষ্যত কি হতে পারে? এই প্রশ্নের উত্তর FICCI (Fedaration of Indian Chembers of Commers and Industry) নিজেই দিয়ে দিয়েছেন। FICCI network marketing industry-কে ভারতবর্ষে এক আন্যতম বড় industry হিসাবে মেনে নিয়েছেন।

এখন যদি আমরা FICCI-র report দেখি তাতে দেখা যাচ্ছে, ভারতবর্ষে network marketing industry size প্রায় আট হাজার কোটি টাকায় পৌছছে। বিগত ৫ বছরে direct selling industry 20% হারে growth rate বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতির উপর নির্ভর করে FICCI declare করেছে direct selling industry 2025 সাল অব্ধি চৌষট্টি হাজার পাঁচশ (64,500) কোটি টাকার industry-তে পরিণত হব।

আপনার এটা জেনে রাখা খুবই দরকার আজ আমেরিকা, চায়না, সিঙ্গাপুর, জাপান, অস্ট্রেলিয়া, কোরিয়া এই সব develop country গুলি network marketing business কে বহু মাত্রায় accept করে নিয়েছেন এবং সেখানের বাসিন্দারাও network marketing business এর প্রতি খুবই সচেতন হয়েছেন।

তো friends আপনার belief system কে পরিবর্তন করতে হবে। পরিবর্তন ছাড়া আপনি জীবনে সফল হবেন না। যে মানুষগুলি নিজেকে পরিবর্তন করতে পারবে না তারা জীবনে কিছুই হাসিল করতে পারবে না, এবং জীবনে তারা নতুন কিছুও করতে পারবে না। Nokia, Kodak এর মত বড় বড় কোম্পানীগুলির পরিচালকেরাও তাদের নিজেদের চিন্তাধারার পরিবর্তন করতে পারেন নি। এর ফলে নিজেদের market-এ খুব সুন্দর introduce হওয়া সত্বেও তারা সময়ের আগেই ইতিহাস হয়ে গেছে।

সুতরাং আপনাকে নিজেকে পরিবর্তন করতে হবে। কারন পরিবর্তনই প্রকৃতির নিয়ম। friends নিজের চিন্তাধারাকে পরিবর্তন করুণ, নতুন নতুন idea-র কথা ভাবুন, নতুন নতুন idea implement করুণ, নতুন নতুন লোকের সাথে পরিচিত হোন, একই জায়গায় থেমে থাকবেন না। তা না হলে সামনে competition এর দৌড়ে আপনাকে পেছনে ফেলে অনেকই আগে এগিয়ে যাবে।

অতএব বন্ধুরা আপনাদের কাছে রয়েছে সর্বসমক্ষে প্রমানিত, time tested, 100% risk free business model – Network Marketing। যাকে বলা হচ্ছে 21st century এর business। আর আজ আমাদের government ও ১০০% স্বীকৃতি দিয়েছেন Network Marketing-কে। অতএব আর দেরি নয়। আমরা আছি আপনাদের জন্য, যদি আপনি আমাদের সাথে থেকে network marketing থেকে স্বপ্নগুলি পুরন করতে চান তো আমাদের সাথে শীঘ্রই যোগাযোগ করুন। মনে রাখবেন আমরা আমাদের সাথে আপনাকেও সফল বানাতে চাই, আর এটাই আমাদের আসল উদ্দেশ্য।

Friends network marketing শিখতে, জানতে এবং network marketing উপর সকল ধরনের সমাধান খুঁজে পেতে Freedoms today YouTube channel-টি follow করতে পারেন। যদি article-টি ভাল লাগে তো এটি শেয়ার করুন সেই সব মানুষদের, যারা আজ network marketing থেকে সফল হতে চান। সাহায্য করুন তাদের যাতে আপনার সাথে সাথে তারাও network marketing থেকে সফল হতে পারেন। কারন network marketingই পারে আমাদের মত সাধারন মানুষকে সমাজে প্রতিষ্ঠীত করতে।

সুতরাং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

কিভাবে অন্যের সাথে ভাল কথা বলবেন? | How to talk to anyone | improve communication skills | Part 2

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : : https://positivestoriesbangla.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla

Email: positivestoriesbangla@gmail.com

4 comments:

Unknown said...

ভারতবর্ষে আজ পর্যন্ত কতগুলি নেটওয়ার্কিং কোম্পানি আছে এবং সেগুলির মধ্যে প্রথম স্থানে কোন কোম্পানিতে আছে

Anonymous said...

vestige marketing private limited

Anonymous said...

Orines

Anonymous said...

Vestige Marketing Pvt.Ltd.