Belief system কি ভাবে পরিবর্তন করবেন | how to change your belief system | network marketing success tips - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Thursday, May 7, 2020

Belief system কি ভাবে পরিবর্তন করবেন | how to change your belief system | network marketing success tips


Belief system কি ভাবে পরিবর্তন করবেন | how to change your belief system | network marketing success tips


আপনি কি চান আপনার নিজের জীবনে পরবর্তন আনতে এবং সফলতা অর্জন করতে? শুধু আপনি নন প্রতিটি মানুষেরই চাহিদা আজ একি রকম। কিন্তু কি ভাবে ?

এর জন্য আপনাকে নতুন ভাবে আপনার belief system কে তৈরী করতে হবে এবং মজবুত করতে হবে। দেখুন একজন মানুষ ইতিহাস রচনা করতে পারে তার জেদের কারনে এবং তার belief system এর কারনে।

Freedoms today, network marketing, network marketing training
Network marketing success tips - change belief system

Belief system সম্পর্কে বৃত্তান্ত 

এই belief system কমজোর হতে পারে, মজবুত হতে পারে, ordinary হতে পারে আবার extra ordinary হতে পারে। কথা হচ্ছে আপনি কি চান? আপনার belief system কতটা strong হবে এটা নির্ভর করবে সম্পূর্ন আপনার নিজের উপরে।

‘If you don’t help you help yourself, Nobody in the world can help you help yourself’। মানে আপনি যদি নিজেকে সাহায্য করতে না পারেন, বিশ্বের কেউ আপনাকে আপনার নিজেকে সাহায্যের জন্য সাহায্য করবে না। যা করার তা আপনাকেই করতে হবে।

এই তথ্যটি আপনাকে আজ একটা Unlimited power দিতে পারে এবং আপনার জীবন সম্পূর্ন পরবর্তন করে দিতে পারে। সুরতাং এই পুর article-টি মন দিয়ে পড়ুন।

What is Belief ?

প্রথমেই আমাদের বুঝতে হবে what is belief ? belief হল feeling of certainty - নিশ্চয়তার অনুভূতি। belief হল feeling of assurance - আশ্বাসের অনুভূতি। belief হল feeling of permanence - স্থায়ীত্বতার অনুভূতি, যা আপনার মনে একটা permanent জায়গা করে নেয় এবং কিছু fixed হয়ে যায়। একটা feeling of rigidity, মানে কোনো একটা ব্যপারে আপনার একটা কঠোর মনোভাব চলে আসে এবং confidence চলে আসে, তাকেই belief বলে।

শাস্ত্র মতে belief কে বলে নিষ্ঠা। কিন্তু কথা হচ্ছে একটা নির্দিষ্ট প্যাটার্ন এবং একটা নিশ্চিত দৃঢ়তা আপনার মধ্যে চলে আসে। এটা তৈরী হয় কি করে?

এটা তৈরী হয় আপনার জীবনে আসে পাশে থেকে পাওয়া অভিজ্ঞতার কারনে। যেমন ধরুন – আপনার সাথে কোনো একটা র্দুঘটনা ঘটেছে আপনি তার একটা ব্যাখা বার করলেন। আপনার জীবনে এমন কিছু অভিজ্ঞতা আছে তার একটা ব্যাখা তৈরী করলেন। এই ব্যাখ্যাটা আপনি কি ভাবে তৈরী করেন?

এটা তৈরি হয় আপনার জীবনে আশে পাশে যা ঘটনা ঘটে তার থেকে বিভিন্ন references collect করে করে। মানে আপনি আসে পাশে ঘটে যাওয়া ঘটনা অথবা র্দুঘটনা গুলির ব্যাখ্যা খুঁজে বার করতে থাকেন এবং এই ব্যাখ্যা গুলিই তৈরী হতে হতে এক একটা বড় বড় পিলারের আকার ধারন করে যার উপরে আমরা ছাদ বসাই, এই ছাদই হল আমাদের belief।

ঠিক যে ভাবে building-কে দাঁড় করানোর জন্য তার পিলারের দরকার হয়। ঠিক সেই ভাবে belief কে দাঁড় করাতে গেলে কিছু অভিজ্ঞতা, ব্যাখ্যা এবং প্রসঙ্গ এর দরকার হয়। যা তৈরি হয় আপনার জীবনের interpretations এর মাধ্যমে।

মানে আপনি যাদের সাথে চলা ফেরা করেন বা আপনার জীবনের ঘটনা গুলি থেকে আপনি কি interpretations বার করছেন যা দিয়ে পিলার তৈরি হতে থাকে একটা নতুন belief এর। আপনাকে যদি নতুন ভাবে belief system তৈরি করতে হয় তার জন্য প্রথমে আপনাকে পিলার তৈরী করতে হবে।

Feeling of permanence কি এবং কিভাবে তৈরী হয়?

এই যে আমারা বিভিন্ন রকম references collect করতে থাকি যেটা পরে permanence গিয়ে convert হয়। সেটা প্রথমে শুরু হয় একটা ছোটো আকারে logical understanding থেকে। logical understanding-এর বেসিসে আপনি কখনো কনো decision নেন না। কিন্তু logical understanding এর দরকার পরবেই।

ধীরে ধীরে আপনার logical understanding convert হতে থাকে feelings এর ভেতর। আর এই feelings এর মধ্যেই থাকে আপনার অভিজ্ঞতা এবং আবেগ। এর পর ধীরে ধীরে আপনার feelings থেকে তৈরি হয় আপনার opinion। আপনি আপনার কর্মক্ষেত্রে, ব্যবসা ক্ষেত্রে, পরিবারের মধ্যে, বন্ধু বান্ধবদের মধ্যে কারও কারও ব্যপারে opinion তৈরি করে নেন। আবার কোন product servicer এর ব্যাপারে, কোনো company এর ব্যপারে, client এর ব্যপারেও opinion তৈরি করে নেন। এই opinion ধীরে ধীরে conviction তৈরী হয়।

যখন আপনার তার উপরে আরো অভিজ্ঞতা বাড়তে থাকে তা conviction হয়ে যায় যে এটাই সত্যি। পরে যেটা গিয়ে একটা massive belief-এ convert হয়ে যায়। যাকে বলে feeling of permanence। permanence ওয়ার্ড টি আসে permanent থেকে। কখনো কখনো এটা এতটাই পরিব্যাপক হয়ে যায় যে, আপনার মনে হয় এটাই সত্যি। বিভিন্ন রকম আজগুবি কথাও সত্যতে পরিনত হয় এবং social belief তৈরি হয়ে যায়।

দেখুন রবিবারের পর সোমবার, সোমবারের পর মঙ্গলবার, মঙ্গলবারের পর বুধবার এটা আপানি জানেন কারন এটা আপনার জন্য feeling of permanence। কিন্তু কেউ যদি আপনাকে বলে রবিবারের পর শনিবার, শনিবারের পর শুক্রবার সেটা আপানি কিছুতেই মেনে নেবেন না। কারন এর সম্পর্কে আপনি প্রচুর references এবং অভিজ্ঞতা অর্জন করে রেখেছেন যা দিয়ে আপনার একটা belief-এর ছাদ তৈরী হয়েছে যে রবিবারের পর সোমবারই আসে। সূর্য পূর্ব দিকেই ওঠে, পশ্চিম দিকে নয়। এখানেও আপনি একটা belief এর ছাদ তৈরী করেছেন যে সূর্য পূর্ব দিকেই ওঠে।

প্রশ্ন হল আপনি কি ঠিক একই ভাবে কিছু ভুল references collect করে একটা ভুল belief এর ছাদ তৈরী করে ফেলেছেন? প্রচুর মানুষের আজ এটাই সমস্যা। তারা নিজের ব্যাপারে অনেক ভুল references collect করে রেখেছে।

কেউ আপনাকে বলল আপনার দ্বারা অংক হবে না। আপনি অংকে fail করে গেলেন। একটা reference তৈরী হল, তার সাথে একটা অভিজ্ঞতা এবং একটা আবেগ তৈরি হল। সেখান থেকে আপনি interpretation বার করলেন যে অংক আপনার দ্বারা হবে নয়। আবার একই ভাবে ইংরেজি শেখা আপনার দ্বারা কিছুতেই সম্ভব নয়।

কিন্তু এখান থেকেই আবার অন্য মানুষ interpretation বার করতে পারে যে, অংক আমি করেই ছাড়বো। ইংরেজি আমি তো শিখবোই। তো আপনাকে দেখতে হবে যে আপনি interpretation কি তৈরি করছেন।

নকল belief কখোনোই থাকবে না। belief এর জন্য মজবুত পিলারের দরকার। আপনার বাড়ীর building এর পিলার যদি মজবুত না হয়ে আপনি জানেন আপনার বাড়ির ছাদ নীচে পরে যাবে। ঠিক সেরকমই belief এর পিলার মজবুত না হলে belief-ও নিচে পড়ে যাবে।

সুতরাং আপনি যদি নতুন belief দাঁড় করাতে চান এবং মজবুত করতে চান তো আশে পাশে থেকে positive interpretation বাড় করার চেষ্টা করুন। আশাবাদী মানুষেরা negative পরিস্তিতে থেকেও positive interpretation বার করে আনে। কিন্তু হতাশাপূর্ণ মানুষেরা positive পরিস্তিতে থেকেও negative interpretation বার করে আনে। এর ফলে হতাশাপূর্ণ মানুষের জীবনে অসফল হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

কিন্তু আশাবাদী মানুষেরা নিজের ক্ষমতার থেকেও আর উপরে যাওয়ার চেষ্টা করে। ফলে তাদের speed এর সাথে সাথে তাদের feeling of confidence এবং feeling of permanence বহু গুনে বেড়ে যায় এবং feeling of certainty মানে একটা বিশ্বাস জন্মায় যে আমি করেই ছাড়বো।

কিছু প্রকারের social proof বা social belief তৈরি হয় যেগুলি সবক্ষেত্রে সঠিক হয় না। তবুও সেগুলি প্রতি আমাদের feeling of permanence তৈরি হয়ে যায়। কেন? একটা বাস্তব উহাহরন দিই –

আপনার পাশের বাড়ীর একটি ছেলে কোনো একটি কাজ করতে গিয়ে অসফল হয়ে ফিরে আসেন এবং এরপর আপনি যদি সেই কাজটা করতে যান দেখবেন আপনার বাড়ীর লোক এবং আপনার আসে পাশের কিছু ঘনিষ্ট মানুষ তার সাথে আপনাকে তুলনা করবে এবং আপনাকে সেই কাজটি করতে বাধা দেবে। আপনাকে বার বার বোঝানো হবে যে - সে যেহেতু অসফল হয়েছে, আপনিও অসফল হবেন। এটাই ধীরে ধীরে আপনার কাছে feeling of permanence তৈরি হবে এবং একদিন আপনি বিশ্বাস করবেন যে আপনার দ্বারা সেই কাজটি হবে না।

আমরা মানুষ শিক্ষিত হয়েও এতটাই বোকা আমরা অন্যের কথায় বিশ্বাস করে নিই। নিজেরা কখোনোই যাচাই করি না যে সেই মানুষটা কেন অসফল হয়েছে, আর আপনি বা কেন আসফল হবেন?

আপনারা যারা network marketing করেন, আপনারা দেখে থাকবেন network marketing এর ক্ষেত্রেও এই একই ঘটনা আছে। প্রচুর মানুষের আজ এই market সম্পর্কে আজানা এবং এই market সম্পর্কে তাদের কাছে একটা negative impact আছে। কারন তারা এই network marketing সম্পর্কে wrong references collect করে রেখেছে। এই ভাবে বহু মানুষ আপনার belief কে ভুল পথে নিয়ে যাচ্ছে। তারা ভুল references এবং ভুল interpretation একত্র করছে। যার উপরে ভুল belief কে দাঁড় করাচ্ছে। সুতরাং আজ যদি আপনাকে সঠিক belief তৈরি করতে হয় তো আপনার interpretation কে সঠিক করতে হবে।

Interpretation কি ভাবে তৈরী হয়?

আপনার জীবনে অনেক Tragedy এসে থাকবে, অনেক র্দুঘটনা ঘটে থাকবে। কিন্তু আপনার কাছে আজ সবথেকে বড় পরিক্ষা যে আপনি এই Tragedy এবং এই র্দুঘটনা থেকে interpretation কি বার করছেন? কারন আপনার interpretation-ই একটি নতুন পিলার তৈরী করবে উপরে থকে একটি নতুন belief তৈরি করার জন্য।

একটা framework দিচ্ছি যাকে follow করে আপনি empowered হতে পারেন এবং সফল হতে পারনে। pessimistic rigidity vs optimistic rigidity মানে হতাশাপূর্ন দৃঢ়তা vs আশাবাদী দৃঢ়তা।

Pessimistic rigidity মানে হতাশাপূর্ন মানুষের feeling of permanence হল কিছুতেই হবে না। আর optimistic rigidity মানে আশাবাদী মানুষেরা হল হতেই পারে বা হতেই হবে। pessimistic rigidity-র মানুষেরা controlled potential এর উপর কাজ করে। আর optimistic rigidity-র মানুষেরা released potential এর উপর কাজ করে। Pessimistic rigidity কাজ করে controlled paradigm এর উপর। আর optimistic rigidity কাজ করে released paradigm এর উপর।

Pessimistic rigidity-র মানুষেরা এরা এদের potential কে release করতে পারে জেদের কারনে। আসল কথা হল আপনি আপনার potential কে যতটাই judge করুন না কেন বা বোঝার চেষ্টা করুন না কেন আপনার potential unlimited-ই আছে। potential কে আপনি কখোন নাম্বার বা শতকরা (%) দিতে পারবেন না, কারন potential unlimited থাকে।

Optimistic rigidity-র মানুষেরা potential-কে নিয়ন্ত্রিত করে ফেলে কারন এরা ভেবে ফেলে যে হবেই না। এরা বলে it is impossible। actually এদের কাছে references insufficient থাকে, insufficient references of success। এরা অসফলতার references কে collect করে রেখেছে।

Pessimistic rigidity-র মানুষেরা potential-কে বুঝতে পারে, ফলে explore-ও করতে পারে। সুতরাং এরা বলে let me think how can I make it possible। এরা সফলতার references একত্র করে রেখেছে, sufficient references of success। এরা আসে পাশে দেখে যে ও success হয়েছে, সে success হয়েছে। তাহলে ওরা যদি এখান থেকে success হতে পারে আমি কেন পারবো না। এরা অনেক সফলতার references কে collect করে রেখেছে।

সমস্যা হল মানুষ প্রশ্ন করে যে motivational video কেন দেখবো। freedoms today channel এর video কেন দেখবো? কারন আমরা চেষ্টা করি আপনারা যারা network marketing করেন তাদের network marketing-এ সম্পর্কে সফলতার references, interpretation এবং experience দেওয়ার। যাতে আপনারা সঠিক পিলার তৈরী করে সফলতার belief এর ছাদ দাঁড় করাতে পারেন।

কিন্তু আপনার কাছে যদি এই পিলারটাই না থাকে তো ছাদ দাঁড় করাবেন কি ভাবে? পারবেন না নীচে পরে যাবে। নকল belief টিকবে না অবশ্যই পড়ে যাবে। আপনাকে সবসময় positive references collect করে যেতে হবে কারন আপনার আসে পাশে মানুষ সবসময় আপনাকে কিছু না কিছু negative references দিতে থাকবে।

Negative references-এর উদাহরণ

একটা ঘটনা আপনাদের সাথে প্রায়ই ঘটে। আপনার চলার পথে একটি বিড়াল আপনার রাস্তা ক্রস করে গেছে। প্রশ্ন হল আপনি কি করেন? বিভিন্ন মানুষ বিভিন্ন রকম কারবার করে। যাক সেগুলি নিয়ে আলচনা করছি না। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় আপনারা তখন সেই রাস্তাটাকে ক্রস না করে দাঁড়িয়ে যান। কারন প্রত্যেকের মনে একটা ভ্রান্ত ধারনা যদি কোনো দুর্ঘটনা ঘটে। এরপর যদি কোন দুর্ঘটনা ঘটেও যায় আপনারা কিন্তু এই interpretation টাই বার করে আনবেন যে বিড়াল রাস্তা কেটেছিল। যদি এটা সঠিক হত তাহলে প্রত্যেক দিন হাজার হাজার বিড়াল রাস্তা কাটছে আর হাজার হাজার দুর্ঘটনা ঘটতো।

প্রশ্ন হল মানুষ এর উল্টো কেন ভাবেন না? হয়তো আপনার একটা দুর্ঘটনা ঘটতে পারত। কিন্তু বিড়ালটা আপনাকে সতর্ক করে দিল। কেন ভাবতে পারেন না? কারন প্রচুর পরিমানে negative references।

কথা হল social proof বা social belief কখোনো সত্যিও হতে পারে আবার মিথ্যাও হতে পারে। কিন্তু সমস্যা হল আপনি যদি একবার ভেবে ফেলেন আপনার দ্বারা এই কাজটা সম্ভব নয় তখন আপনার problem হল আপনি বাইরে থেকে নতুন কিছু input নেওয়ার জন্য তৈরী থাকেন না। আপনি unconsciously অজান্তে এই system এর দ্বারা যদি belief এর ছাদ তৈরী করে থাকেন, তাহলে আপনি এই step টাকেই follow করে নতুন belief ও তো তৈরী করতে পারেন এবং আপনাকে এটাই করতে হবে। আপনাকে re-wire করতে হবে, নিজেকে re-start করতে হবে, re-develop করতে হবে, re-gain করতে হবে, re-birth হয়ে যাবে আপনার। এই process টাকেই বার বার follow করুন। শুধু আপনাকে positive reference choose করতে হবে। আরেকটা উদাহরন দিই -

একসময় পৃথিবীর সর্ব উচ্চ পর্বত মাউন্ট এভারেষ্টের (8848 mt) চূড়ায় climbed করে কোন মানুষ উঠটে পারবে এটা কেউ কল্পনাও করে নি। কিন্তু ১৯৫৩ সালে Sir Edmund Hillary এবং Tenzing Norgay প্রথম এভারেষ্টের চূড়ায় আরোহণের পর, আজ অব্ধি আরো কয়েক হাজার climber এভারেষ্টের চূরায় পৌঁছে গেছেন। শুধু তাই নয় তৈরি হয়েছে এভারেষ্ট climbing এর নতুন নতুন রের্কড। এর কারন কি? কারন একটা positive reference তৈরি হয়ে গেছিল যে এভারেষ্ট climb করা অবশ্যই সম্ভব।

আপনি এটা ধরে বসে নেই তো যে আপনি permanent failure? এই feeling of permanence-ই বহু মানুষকে বরবাদ করেছে। আবার এই সঠিক এবং মহৎ feeling of permanence-ই বহু মানুষকে আবাদ করেছে। এটাই হল নতুন ভাবে belief system তৈরি করার সঠিক উপায়।

Actually belief system এর মাধ্যমে আপনি একটি autopilot এর মধ্যে প্রবেশ করে যান। একটি belief system যখন autopilot হয়ে যায় তখন আশে পাশে যা ঘটে সে interpretation তার belief এর হিসাবেই বের করে আনে। এই যে ধর্মের নামে যে যুদ্ধ চলছে তা এই belief system এর কারনেই হয়ে চলেছে। প্রত্যেকে মনে করে তার ধর্ম অন্যের থেকে ভাল। কখনো কখনো তো মানুষ হত্যা করার জন্যও তৈরি হয়ে যাচ্ছে। belief system যদি ভুল হয় খতরনাক হয়ে যেতে পারে। কারন সে নতুন কিছু input নেওয়া বন্ধ করে দেয়। যে মানুষের belief একবার পোক্ত হয়ে গেছে সে বাইরে থেকে input নেওয়া totally reject করে দেয়। এই কারনেই খতরনাক হয়ে যায়।

আজ একটা পরিবারিক belief ও তৈরি হয়ে গেছে। আপনি জানলে আবাক হবেন আমাদের দেশে up & Bihar মানুষেরা সবই সরকারি চাকরির পেছনে ভাগছে। সবাইকে IAS IPS হতে হবে। collector হতে হবে। সবাইকে Gate-এর exam-এ rank করতে হবে। এখানে এ-ব্যপারে আমাদের পশ্চিমবঙ্গও পিছিয়ে নেই। আমরা বাঙ্গালীরা আরো অদ্ভুত। আমরা লোক দেখানোর জন্য পড়াশুনা করি এক subject নিয়ে, কিন্তু চাকরি করি অন্য Sector-এ গিয়ে। আমরা আজও ৫০০০, ১০০০০ টাকা salary-তে grate satisfaction অনুভব করি।

কিন্তু আপনি Gujarat, Rajasthan গিয়ে দেখুন সেখানে মানুষেরা কেউ চাকরি করবে না. সবাই ব্যবসাহি হবে এই চিন্তাধারা রাখে। সেখানে পুরো পরিবারের মধ্যে ব্যবসাহি মহল তৈরি হয়েছে। সবাই finance এর কাথা বলে, ধান্দা-রোকড়ার কথা বলে। একটা সামাজিক belief তৈরি হয়ে গেছে। social proof বা social belief তৈরি হয়ে গেছে। এর পরে মানুষ autopilot এর মাধ্যমে চলে এবং সবকিছুই সেই হিসাবেই দেখতে থাকে।

Belief system এর কয়েকটা উদাহরণ 

১) থাইল্যান্ডের আদিবাসি মহিলারা নিজের শরিরের মধ্যে বাঁশের কাটি গুজে দেয়। আপনি ভাবছেন torture। না তারা বলছে এতে তাদের ভগবান খুশি হয়। belief system।

২) সাউথ ইন্ডিয়ান মহিলারা জলন্ত কয়লার উপর দিয়ে হেঁটে যায়। আপনি ভাবছেন torture। না তারা দেবী দূর্গাকে খুশি করার জন্য এটা করে। এটা তাদের belief system।

৩) Terrorist-রা বাচ্ছাদের উপর গুলি চালাতে দ্ধিধা বোধ করে না। যেটা আমি আপনি কখোনোই পারবো না। কিন্তু তারা বলছে তাদের god এতে খুশি থাকেন। belief system।

৪) Belief system মানুষকে যা খুশি তাই করিয়ে দিতে পারে। নেন্সেল ম্যন্দেলা ৩৭ বছর জেলে থাকার পরে এসেও ইতিহাস তৈরি করে দিলেন। belief system।

৫) আব্রাহ্ম লিঙ্কন, মহাত্মা গান্ধী, মাদার টেরেসা প্রত্যেকের মধ্যেই ছিল powerful belief system।

এবার বলব তাদের কথা যারা আমাদের মত network marketing ভালবাসেন এবং network marketing-এ নিজেকে প্রতিষ্ঠিত করতে চান। network marketing-এ সফল হতে গেলে আপনাকে নতুন ভাবে belief system তৈরী করতে হবে, belief system-কে মজবুত করতে হবে। তার জন্য চারি দিক থেকে আপনাকে network marketing সম্পর্কে positive references collect করতে হবে।

আর আমারা Freedoms today YouTube channel এর ভিডিও এর মাধ্যমে প্রতিদিন আপনাকে network marketing সম্পর্কে positive references দিয়ে যেতে থাকবে। সুতরাং আমাদের সাথে যারা যুক্ত হতে চান অথাবা network marketing শিখতে চান তারা শীঘ্রই আমাদের সাথে যোগাযোগ করুন। মনে রাখবেন আমরা আমাদের সাথে আপনাকেও সফল বানাতে চাই, আর এটাই আমাদের আসল উদ্দেশ্য।

যদি article-টি ভাল লাগে তো শেয়ার করুন সেই সব মানুষদের যারা খুব অল্পতেই নিজেদের belief হারিয়ে ফেলেন। সাহায্য করুন তাদের belief system কে নতুন ভাবে তৈরী করতে। যাতে তারা তাদের জীবনে সফল হতে পারেন। কারন network marketing-ই পারে আমাদের মত সাধারন মানুষকে সমাজে প্রতিষ্ঠীত করতে।

সুতরাং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

কিভাবে সবসময় Motivated থাকবেন | How to stay motivated always | Network marketing training

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : : https://positivestoriesbangla.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla

Email: positivestoriesbangla@gmail.com 

No comments: