কিভাবে একটি সঠিক network marketing company নির্বাচন করবেন? | How to choose a right network marketing company? - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Monday, May 25, 2020

কিভাবে একটি সঠিক network marketing company নির্বাচন করবেন? | How to choose a right network marketing company?

কিভাবে একটি সঠিক network marketing company নির্বাচন করবেন? | How to choose a right network marketing company?


Network marketing company কোনটা ভাল কোনটা খারাপ? খুবই জটীল প্রশ্ন। তবে এটা ভাল খবর যে আজ প্রচুর মানুষ network marketing অথবা direct selling business এর দিকে ঝুঁকছেন। কিন্তু যখনই তারা কনো company এর সাথে যুক্ত হতে যাচ্ছেন তাদের মাথায় এই প্রশ্নটা এসেই যাচ্ছে। কোন company টা ভাল আর কোন company টা খারাপ?

Freedoms today, network marketing, network marketing success tips
Network marketing success - Choose right MLM company

Network marketing সম্পর্কে বিবৃতি 

আসল কারণটা হল এই business এর সুযোগটা সাধারণত আমারা আমাদের কাছের বা কিছু ঘনিষ্ট মানুষের কাছে পেয়ে থাকি এবং তাকে বিশ্বাস করেই এই business-এ যুক্ত হয়ে থাকি। অনেক ক্ষেত্রে ভুলটা এখানেই হয়ে যায়। 

যে কাছের মানুষটাকে বিশ্বাস করে আমরা এই MLM business এ যুক্ত হয়েছি। সেই কাছের মানুষটিরই MLM company নির্বাচনের ক্ষেত্রে সঠিক ধারনা নেই। এর ফলে আমাদের খুব কাছের সম্পর্ক গুলি চিরতরে নষ্ট হয়ে যায়। আমরা mlm business এ অসফল হই এবং একটি চুরান্ত MLM ভীতি তৈরী হয়।

আপনি network marketing করতে চান অথবা আপনি already কোনো network company এর সাথে যুক্ত। প্রশ্ন হল আপনি কি সত্যিই জানেন what is network marketing অথাবা MLM কি?

মন দিয়ে যদি বোঝেন network marketing অথাবা MLM হল একটি systematic scientific process কনো product, good services কে সাধারন মানুষ কাছে পৌঁছনোর। যে ভাবে একটি product কে marketing করার অনেক উপায় আছে, ঠিক network marketing হল এমই একটা উপায় product, good services কে marketing করার।

কিন্তু প্রশ্ন হল network marketing অথাবা MLM মানুষের কাছে বদনাম কি করে হল? এর তিনটে কারন আছে।

প্রথম কারন একটি company scheme এবং scam নিয়ে market-এ আসছে এবং exit date মানে ব্যবসা বন্ধ করার তারিখ প্রথমেই ঠিক করে মানুষের সাথে প্রতারণা করার জন্য বাজারে আসছে।

দ্বিতীয় কারন কিছু leader বা networker এখান থেকে সফল হতে পারে নি, তারা বাইরে গিয়ে এত নিন্দা করেছে যাতে আপনিও সফল হতে না পারেন, এবং

তৃতীয় এমন কিছু leader যারা একটি company থেকে আরেকটি company jump করে। আবার কেউ কেউ নিজেই একটা company খুলে বসেছে, যারা বার বার আপনাকে মিথ্যা স্বপ্ন দেখিয়ে আপনাকে বিভ্রান্ত করেছে।

কিন্তু তা সত্ত্বেও আমরা বলব মানুষকে দ্বিতীয় বড় সুযোগ যদি কোনো industry সফল হওয়ার জন্য দিয়ে থাকে, তা হল network marketing। প্রথম সুযোগ আমরা ছোটবেলায় পরাশুনা করার জন্য পেয়েছি। 

যদি কোন কারনে পড়শুনার করার সুযোগ না পেয়ে থাকেন, IES, charted accountant, B. tech, IIT করার সুযোগ না পেয়ে থাকেন, তো এদের সমতুল্য বা এদের থেকে আরো আগে যাওয়ার দ্বতীয় সুযোগ বা বলতে পারেন পুনর্জীবন দেওয়া মত Industry হল MLN industry

সুতরাং আমাদের দেশের প্রত্যেকটি যুবকের এবং প্রত্যেকটি বুদ্ধিজীবী মানুষের এই ব্যবসাটা করা উচিত। কিন্তু প্রশ্ন হল আপনি একটা ভাল কোম্পানী এবং একটি ভাল team কি ভাবে choose করবেন? 

আজ এই লেখাটির মাধ্যমে আমরা network marketing সম্বন্ধে এমন কিছু universal framework এবং এমন কিছু parameter আপনাদের কাছে তুলে ধরেছি, যা থেকে আপনি পৃথিবীর যে কোনো network marketing বা direct selling company কে মূল্যায়ন করতে পারবেন। এবং আপনারা নিজেই যাচাই করতে পারবেন কোন company টা ভাল আর কোন company টা খারাপ।

একটি ভাল network marketing company কে চারটি parameter দ্বারা বিবেচনা করা যেতে পারে। যদি কোনো company এই চারটি parameter-এ মজবুত থাকে, সেই company বহু বছর বা বহু দশক পর্যন্ত চলবে এবং company-র associate-রা অথবা distributor-রা তাদের স্বপ্ন পূরন করতে পারবেন।

1. Company’s credibility and track record

প্রথমে দেখুন company র ডিরেক্টর-রা কে কে আছেন? এর আগে তারা কি করতেন? এর আগে তাদের পরিবার কি করতেন? তাদের business family কত পুরান? Company কত দিনের পুরান? কোম্পানীর কাছে certificate কি কি আছে? Company র কাছে কোন কোন নামি দামি সংস্থার membership আছে? এই সব জিনিস আপনাকে যুক্ত হবার আগে অবশ্যই যাচাই করে নিতে হবে।

আর আমাদের কাছে খুশির খবর ২০১৬ সাথে ভারত সরকার direct selling industry এর উপর guideline নিয়ে এসেছে। বিগত বহু বছর ধরে ভারতে নানা ধরনের প্রতারক company মানুষকে বোকা বানিয়ে গেছে। এদের সাথে লড়াই করার জন্য তৈরী হয়েছে FDSA ( Federation Of Direct Selling Association)। direct selling এর অধিকার এবং মাহাত্ব নিয়ে FDSA বহু সংঘর্ষ করে এসেছে এবং এই সংস্থাটি Customer এর অধিকার সুরক্ষিত রাখার জন্য সময়ে সময়ে ভরপুর প্রচেষ্টা করে গেছে।

২০১৩ সাল থেকেই যখন Direct Selling এর উপর গর্ভমেন্ট কোন guideline তৈরী হয়নি, তখন FDSA গঠন করে self-governing 'Code of Conduct for FDSA membership companies' এবং জেনুইন ডাইরেক্ট সেলিং বিজনেস মডেলগুলিকে চিনতে এবং তাদের জন্য সদস্যতা প্রদান করা শুরু করে।

সুতরাং আপনি যদি ভারতিয় কোন company যুক্ত হতে চান তো অবশ্যই দেখে নেবেন company-র FDSA এর membership আছে কিনা? আপনার FDSA এর websiteএ গিয়ে দেখে নিতে পারেন এখন অব্ধি কোন কোন company FDSA এর সদস্য পদ পেয়েছে। FDSA আমাদের কাছে আবেদন করে যে direct selling industry কে সচ্ছ রাখার জন্য আপনাকে এবং আমাদের যোগদান করতে হবে। আমাদের যোগদান ছড়া এটা কোনমতেই সম্ভব নয়। সুতরাং আবার বলব কোনো network marketing company join করার আগে আপনারা FDSA এর guideline অবশ্যই একবার দেখে নেবেন।

2. Product 

একটি network marketing company-র backbone হল products। কোন company যুক্ত হবার আগে দেখে নিন সেই company-র ভাল product আছে কিনা? কারন আজকে অনেক company আছে যাদের কোন product base নেই। শুধু money rotation করায়। সাবধান! এরা ভেগে যাবে। এই সব company গুলি আপনাকে শুধু dream sale করে। শুধু joining আর joining এবং কোটি কোটি টাকা।

আপনিও লোভে পড়ে ভুল network marketing শেখেন এবং dream sale করতে চলে যান। এর পর company গুলি টাকা লুটে নিয়ে চলে যায় আর আপনি ব্যর্থ হয়ে ফিরে আসেন। একটি ভাল network marketing company এর product ধামাকাদার হতে হবে। এখানে product কি ধরনের হতে হবে তারও কিছু parameter আছে।

প্রথমে দেখুন আপনি যে product টা নিয়ে কাজ করছেন, তার need এবং urgency কি আছে market-এ? মানে যে product টা আপনি বিক্রি করছেন তার প্রয়োজনীয়তা কতটুকু। কারন বেশীরভাগ সময় আপনি শুধু product এর margin দেখেন, প্রয়োজনীয়তা বা need দেখেন না। একটা উদাহরন দিই –

কিছু mlm company আছে যারা ধরুন software বিক্রি করে। এখন software এর প্রয়োজনীয়তা তো আছে কিন্তু market size ছোট। কারন software তো সবার দরকার পড়ে না। software দরকার পড়ে corporate sector-এ। সুতরাং product এমন হতে হবে যার প্রয়োজনীয়তা থাকবে প্রতিটি মানুষের কাছে। তবেই আপনার market size বড় হবে।

এর পর আপনাকে দেখতে হবে product-র uniqueness। এবার দেখুন আপনি যে product টা বিক্রি করছেন তার uniqueness কতটা? এরকম তো নয় সবাই যা বিক্রি করছে আপনিও তাই বিক্রি করছেন। আপনি সেই তেল, সাবান, সেম্পু বিক্রি করছেন যা সবাই বিক্রি করছে। আপনি সেই tooth pest বিক্রি করছেন যা সবাই করছে। 

নিশ্চই আপনি তেল সাবন সেম্পু tooth pest বিক্রি করুন। কিন্তু দেখুন সেগুলি বাজারে পাওয়া তেল, সাবন, সেম্পু, tooth pest থেকে কতটা unique, মানে কতটা আলাদা? এরকম তো নয় যে কনো company বাজার থেকে একি রকম product তুলে MLM company খুলে বসেছে। ১০০ টাকার product টা আপনাকে ২০০ টাকায় বিক্রি করতে হচ্ছে।

আজকে আয়ুর্বেদিক product এর খুব চাহিদা বাজারে। তাই বেশ কিছু mlm company আয়ুর্বেদিক product নিয়ে কাজ শুরু করেছে। কিন্ত সবার কাছে দেখা যায় ননি, অ্যালোভেরা, তুলসী এই একই ধরনের product। আপনি কি জানেন এই product গুলি বাজারে থেকে এমনি বোতোলে কিনে আপনি আপনার level লাগিয়ে বাজার বিক্রি করতে পারেন। আর এই mlm company গুলি তাই করছে।

তারা বাজার থেকে সস্তায় মাল কিনে নিজেদের লেবেল লাগিয়ে আপনাদের দিয়ে বিক্রি করাচ্ছে। আপনারা তার uniqueness মানুষকে বোঝাতে পারছেন না, তাই বিক্রিও করতে পারছেন না। এর ফলে product থাকা সত্বেও আপনাকে শুধু joining এর দিকে ফোকাস করানো হচ্ছে, এবং আপনি তাই করছেন। শুধু মানুষ ধরতে দৌড়ে বেড়াচ্ছেন। কারো কাছে নিজস্ব research and development sector নেই। তাই product-র uniqueness-ও নেই।

মন দিয়ে বুঝুন যে company এর কাছে নিজেস্ব R and D section আছে, এবং যে product এর uniqueness দেখিয়ে আপনি বাজারে বিক্রি করতে পারবেন সেই company তে join করুণ। কারন product আপনাকে বিক্রি করতেই হবে, তা না হলে আপনি MLM এ অসফল হবেন।

এর পর দেখুন প্রোডাক্ট যাতে পুনঃক্রয় হয় এবং এর থেকে যাতে recurring revenue আসে। একটি উদাহরন দিই - কিছু company আছে যারা suit length বিক্রি করে। এবার আপনি suit length বিক্রি করছেন যাতে কোন recurring revenue নেই। কারন মানুষের প্রতি সপ্তাহে suit length কেনার দরকার পড়ে না।

অতএবএমন কিছু product বিক্রি করতে হবে যা বার বার বিক্রি হবে এবং recurring revenue generate হবে। কারন MLM এর মধ্যে পুনঃক্রয় (repurchase) খুবিই প্রয়োজনীয়। তা নাহলে company আপনাকে revenue দিতে পারবে না।

সুতরাং যদি আপনি company এর product ঠিক মত মূল্যায়ন করতে না পারেন, তো সেটা আপনার জন্য time consuming হবে। expensive হবে এবং আপনি negative হয়ে যাবেন।

আসলে একটা ভাল network company PSP build করে। মানে problem solving product তৈরী করে। এমন প্রোডাক্ট যাতে market-এর burning problem solve হয়। আপনার company এর কাছে যদি এমন product থাকে তো আপনি সফল হবেনই। কারন market-এ আপনার product demand বেড়ে যাবে এবং automatic আপনার product sale হতে শুরু করবে।

আরেকটি প্রয়োজনীয় কথা - FDSA (Federation Of Direct Selling Association) product এর ব্যাপারেও কিছু guideline জারি করছে। যে কোন কোন product নিয়ে একটি MLM company চলতে পারে। FDSA তাদের website এ Negative product list এর তালিকা দিয়েছে। যে কোন product গুলি দিয়ে MLM company চলবে না। দরকার হলে আপনি FDSA এর official website-এ গিয়ে পড়ে দেখতে পারেন।

3. Income Plan

একটি ভাল MLM company তে income plan এর ভূমিকা খুবিই গুরুত্বপুর্ন। তো income plan কেমন হতে পারে? আজকে অনেক রকম plan বাজারে দেখতে পাওয়া যায়। যেমন – salary plan, single leg plan, auto fill plan, pool plan এবং binary plan। কিন্তু এই সব plan গুলির বেশিরভাগি হল scam এবং FDSA এই ধরনের অন্যান্য plan গুলিকেও গুরুত্ব দিচ্ছেন না।

এখন একটি ভাল MLM company তে যে income plan চলে সেটি হল generation plan অথবা beet plan। যে plan-ই একমাত্র আপনাকে recurring revenue দিতে পারে এবং আপনার income secure করতে পারে। আর একটি ভাল প্রোডাক্ট base company তেই এটী সম্ভব। কারন আপনার income product sale থেকেই হতে হবে।

আপনাকে বুঝতে হবে company যে আপনাকে income দিচ্ছে সেটা আসছে কোথা থেকে? যদি কোন income প্রোডাক্ট sale করে আসে তবে সেটা লম্বা সময় ধরে চলতে পারে। যদি আপনাকে কেউ দেখায় আপনি একবার টাকা invest করুণ, আর আপনার মাসে মাসে income আসতে থাকবে। তবে সেই company থেকে দূরে থাকুন। 

Plan simple হতে হবে এবং sustainable হতে হবে। income plan খুব easy হতে হবে যাতে আপনি খুব তারাতারি সেটা শিখতে পারেন এবং মানুষকেও খুব সহজে বোঝাতে পারেন। কোন রকম লুকচুরির ব্যাপার যাতে না থাকে। খুব বেশি conditions যাতে না থাকে।

সুতরাং এমন company choose করতে হবে, যে company এর কাছে easy, simple, sustainable এবং hidden condition ছাড়া একটি lucrative plan আছে।

4. Professional training and support system

একটি ভাল network marketing company চলতে গেলে very very important সেই company এর training and support system। company খুব ভাল, directors খুব ভাল, প্রোডাক্ট খুব ভাল এবং income plan ও খুব ভাল। কিন্তু আপনাকে কে সাহায্য করবে? আপনাকে শেখাবে কে? আপনি doctor হতে চান, engineer হতে চান, lawyer হতে চান, তো তার জন্য collage আছে, institution আছে, tuition আছে এবং academy available আছে। কিন্তু network marketing আপনাকে কে শেখাবে?

এমন company-র সাথে যুক্ত হোন বা এমন teem এর সাথে যুক্ত হোন যাদের কাছে credible, proven এবং time tested Professional training and support system আছে। যে আপনাকে step by step প্রতি মুহূর্তে আপনার হাত ধরে আপনাকে এগিয়ে নিয়ে যেতে পারে। যাতে যে স্বপ্ন আপনি network marketing এ এসে দেখেছিলেন তা যাতে পুরন করতে পারেন।

একটি Professional training system আপনাকে কি দিতে পারে? এরা আপনাকে Professional training এর সাথে সাথে আপনাকে personal development এর জন্য কিছু কিছু প্রোগ্রাম বা framework দিয়ে থাকে। এরা আপনাকে tools, catalog, brochure, videos দিয়ে থাকে যাতে আপনি আপনার business কে খুব তারাতারি এগিয়ে নিয়ে যাতে পারেন এবং in field যখন আপনি কাজ করতে যাবেন তখন আপনাকে ground level-এ কাজ করার জন্য আপানাকে support করে।

সুতরাং একটি ভাল network marketing company তে Professional training and support system থাকা অবশ্যই জরুরী।

এমন একটি company হতে হবে যার এই চারটে parameters যদি মজবুত থাকে তো সেই company লম্বা সময় ধরে টিকে থাকবে এবং আপনি আপনার স্বপ্ন গুলি পুরন করতে পারবেন। এই format দ্বারা দুনিয়ায় যত ভাল ভাল network marketing company আছে, তাদের আপনি মূল্যায়ন করতে পারেন।

যদি আপনি network marketing business করেন অথবা এই business এ আসার কথা মনে করেন, তো আমরা বলব আপনি অসাধারণ একটি profession choose করেছেন আপনার career এর জন্য। এই business টিকে মনোযোগ সহকারে করুণ, সৎ ভাবে করুণ, ভাল ভবনা নিয়ে করুণ এবং system কে ঠিক মত follow করে করুণ। আপনার স্বপ্ন হল এই business থেকে কোটিপতি হওয়ার, তা আপনি অবশ্যই হবেন।

আমরা আশা করি একটি সঠিক network marketing company choose করতে আপনাকে কিছুটা হলেও সাহায্য করতে পারলাম। আর আমরা আছি আপনাদের জন্য। যদি আপনি ঠিক একই ধরনের সঠিক কোন company এর সাথে যুক্ত হয়ে কাজ করতে চান, আমাদের সাথে থেকে network marketing শিখতে চান এবং স্বপ্নগুলি পুরন করতে চান তো আমাদের সাথে শীঘ্রই যোগাযোগ করুন। মনে রাখবেন আমরা আমাদের সাথে আপনাকেও সফল বানাতে চাই, আর এটাই আমাদের আসল উদ্দেশ্য।

Friends network marketing শিখতে, জানতে এবং network marketing উপর সকল ধরনের সমাধান খুঁজে পেতে Freedoms today YouTube channel-টি follow করতে পারেন। যদি article-টি ভাল লাগে তো এটি শেয়ার করুন সেই সব মানুষদের কাছে, যারা আজ একটি সঠিক network marketing company খুঁজে বেড়াচ্ছেন। সাহায্য করুন তাদের যাতে আপনার সাথে সাথে তারাও একটি সঠিক network marketing company খুঁজে পান এবং এখান থেকে সফল হতে পারেন। কারন network marketing-ই পারে আমাদের মত সাধারন মানুষকে সমাজে প্রতিষ্ঠীত করতে।

সুতরাং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

Positive energy কি ভাবে বাড়াবেন | How to increase positive energy in body | Network marketing training

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : https://positivestoriesbangla.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla

Email: positivestoriesbangla@gmail.com

1 comment:

Network Marketing said...

নেটওর্য়াক মার্কেটিং ব্যবসা শেখার জন্য এই টেক্সট খুবই দরকারী। যদিওবা এর ভিডিও আছে তথাপি ভালভাবে আত্মস্থঃ করার জন্য এই টেক্সট খুবই উপকার দেবে। ধন্যবাদ ফ্রিডমস্ টুডে চ্যানেলকে।