Why people get failure from network marketing? | কেন মানুষ Network Marketing-এ অসফল হয়? - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Saturday, June 13, 2020

Why people get failure from network marketing? | কেন মানুষ Network Marketing-এ অসফল হয়?

Why people get failure from network marketing? | কেন মানুষ Network Marketing-এ অসফল হয়?



কটা প্রশ্ন দিয়েই শুরু করা যাক। মানুষ কেন network marketing এ এসে অসফল হচ্ছেন? একবার ভেবে দেখুন এটা এমন একটা business যা গত ৮০ বছর ধরে পৃথিবীর ১০০ টারও বেশী দেশে চলে আসছে। এবং দুর্দান্ত গতিতে এগিয়ে চলেছে।

freedoms today, network marketing, network marketing success tips
Failure from network marketing
১৯৩০ সালে ভারতবর্ষ যখন স্বাধীন হয়নি, আমেরিকার মানুষ তখনই এই businessটা করা শুরু করে দিয়েছিল। ভারতে যা শুরু হয় ৯০ এর দশকে। কিন্তু এই network marketing ভারতে government দ্বারা স্বীকৃতি পায় ২০১৬ সালে। যদি ভারতের কথা বলি FICCI এবং KPMG এর report অনুযায়ী ভারতে এখন ৫১ লক্ষ মানুষ এই business এর সাথে যুক্ত, এবং ২০২৫ সালের মধ্যে ১ কোটি ৮০ লক্ষ মানুষ এই business এ যুক্ত হবেন।

এই business টি ২০১৫ সাল থেকে ২০২৫ সালের মধ্যে কমসেকম ৫৪০% বৃদ্ধি পাবে। এটা এমন একটা business যেখানে আপনার age, background, gender, family, education কোন matter করে না। এই business টি একজন সাধারন মানুষকে জিরো থেকে হিরো বানেতে পারে, যা ৮০ বছর ধরে পৃথিবীর ১০০ টারও বেশি দেশে মানুষকে বানিয়ে আসছে। তার পরেও মানুষ কেন Multi level marketing বা network marketing এসে অসফল হয়ে যাচ্ছেন। কেন বহুত সংখ্যক মানুষ এই business আসছে এবং ছেড়ে বেরিয়ে যাচ্ছে?

আমরা এর উপরে ৬ টি বাস্তব কারন আপনাদের কাছে শেয়ার করব, যা আপনাকে network marketingএ সফল হবার ক্ষেত্রে turning point হতে পারে। কারন ভারতবর্ষের প্রতিটি মানুষের আজ এই business টার ভীষণ প্রয়োজন। এই article টি বহুত মানুষের ভবিষ্যত উজ্জ্বল করতে পারে, বহুত মানুষের আশা বা প্রত্যাশা হতে পারে এবং আপনাকে network marketing-এ অসফল হওয়া থেকে বাঁচাতে পারে।

1. Unrealistic Expectation

দেখা যাচ্ছে আজ network marketing এ ১০০ জনের মধ্যে ৯০ জন মানুষ যুক্ত হচ্ছেন Unrealistic Expectation মানে ভুল প্রত্যাশা বা অবাস্তব প্রত্যাশা নিয়ে। বহুত মানুষ ভাবে এটা একটা লটারি, যেমন লটারি কাটার পর মানুষের একটা প্রত্যাশা থাকে লটারিটা লেগে যাওয়ার। ঠিক একই ভাবে মানুষ আজ ভবছে network marketing যুক্ত হয়ে একটা লটারি কেটেছে এবং এখানে সে সফল হয়ে যাবে।

সবাই ভাবছে আমি তো দুই তিনটে মানুষকে introduce করিয়ে দিয়েছি, ব্যাস! এবার আমি ফ্রী, তারা কাজ করবে আর আমি income করবো। কোনো কোন ক্ষেত্রে senior distributor যারা already কাজ করছে, তারাই ভুল expectation তৈরী করে দেয়।

আপনাকে বলে কিছুই করতে হবে আপনি শুধু যুক্ত হয়ে যান, এই business টা automatic চলতে শুরু করবে। তো জেনে রাখুন এই কিছুই করতে হবে না, এই কথাটা দুনিয়াতে কোথাও খাটে না, কিছু করা ছাড়া জীবনে কেউ কিছুই পায় নি আর পাবেও না।

এই network marketing business টাও আর চারটে সাধারন business এর মত, শুধু সাধারন business এর মত পয়সা invest করাটা এখানে হাটিয়ে দেওয়া হয়েছে। তাই বলে এটা নয় যে determination, hard work, commitment, consistency এইসবের দরকার নেই। একটি সাধারন business এর ক্ষেত্রে যেমন এগুলি দরকার, ঠিক network marketing business এর ক্ষেত্রেও এগুলি দরকার।

মজার কথা হল একটি সাধারন business এর ক্ষেত্রে পয়সা invest করতে হয়, দোকান বা showroom কিনতে হয়, stuff রাখতে হয় এবং তার পরেও যদি তিন থেকে পাঁচ বছরের মধ্যে business দাঁড়িয়ে যায়, তারা ভাবে খুব ভাল তিন বছরেই business দাঁড়িয়ে গেছে। আর জানি না কেন, মানুষ যখন network marketing আসে তখন তাদের দুই সপ্তাহ, তিন সপ্তাহ বা এক মাসের মধ্যেই এই business টা চলতে শুরু করবে এই আশা করে।

সাধারন businessএ যেখানে সারা জীবন কাজ করতে হয় সেখানে মানুষের তিন থেকে পাঁচ বছর সঠিক মনে হয়। এর এখানে মানুষ তিন থেকে চার সপ্তাহ কাজ করতে চায় না। সুতরাং এটা হল প্রথম কারন, people start this business is wrong expectation or Unrealistic Expectation।

2. Low Entry Cost

এই কারনটি একটি network marketing business এর ক্ষেত্রে যেমন খুবই ভাল, আবার খুব খারাপও বটে। কারন low entry cost অথবা zero entry cost হবার দরুন যে কেউ এই business-এ চলে আসছে।

আপনারা জানেন এই business টি শুরু কি ভাবে হয়? এই business টি শুরু করতে গেলে zero joining fees বা এই Business টি শুরু করতে গেলে কোনো পয়সা invest করতে লাগে না। বিভিন্ন কোম্পানীর কাছে সিস্টেম কিছু বিভিন্ন হতে পারে, কিন্তু মৌলিকভাবে দেখা যায় আপনি পয়সার বিনিময়ে কিছু product কিনলেন বা shopping করলেন এবং আপনি এই business এ entry নিয়ে নিলেন।

No working capital, no office, no stuff, no stock, no showroom আপনার কিছুই দরকার পরে না। আপনি আপনারে ঘরের কাজে লাগার মত কিছু product কিনলেন আর এই businessএ যুক্ত হয়ে গেলেন। আপনাকে কোনো পয়সা invest করতে হল না। ফলে যেখানে cost নেই, investment নেই সেখানে সবাই লাইন দিয়ে চলে আসছে network marketing business করতে।

সত্যি কথা বলতে তারা জানেই না কোথায় যুক্ত হয়েছে এবং তাদের কি করতে হবে। বেশির ভাগ মানুষ এটা feel করে বা তারা জানেই না তারা একটা business শুরু করেছে। তারা শুধু জানে তারা কিছু product কিনেছে। তো শুধু product কিনে আপনি জীবনে আগে যেতে পারবেন না। product কেনা যাকে shopping বলে, যা আমরা প্রতিটি মানুষ হামেশাই করে থাকি। কিন্তু তাকে business শুরু করা বলে না।

আপনি একটা Nokia র মোবাইল কিনলেন। যদি আপনি একটা মোবাইল কেনেন তো আপনি customer হলেন distributor হলেন না। আপনি distributor তখন হবেন যখন আপনি এই মোবাইলটা আগে বিক্রি করা শিখবেন, এবং তার জন্য প্রচেষ্টা করবেন। বেশিরভাগ মানুষ তারা শুধু একবার product কেনে, দ্বিতীয়বার কেনে না। ফলে তাদের business চলে না, এবং তারা বলে আমাদের business চলছে না।

Zero investment তো zero commitment, আর যেখানে commitment নেই সেখানে business চলতে পারে না। সুতরাং low entry cost অথবা zero entry cost এই business এর ক্ষেত্রে যেমন খুবই ভাল আবার ঠিক ততটাই খারাপ এবং এটাই হল failure হবার আরেকটি কারন।

3. Zero exit Cost 

আপনি যখন তখন এই business ছেড়ে খুব সহজেই বেড়িয়ে যেতে পারেন। কারন আপনি কিছু invest করেন নি তো আপনার কোনো লোকসান নেই। আপনি কিছু product কিনেছেন, product যদি কাজের হয় তো ঠিক, যদি না হয় তবুও ঠিক।

সাবন, তেল, স্যাম্পু, টুথ্‌পেষ্ট, মশলা, তেল, কিছু ওষুধ কিছু services আপনি কিনেছেন, যেগুলি আপনি নিজে অথবা ঘরে use করে নিলেন। যেখানে আপনার কিছু হারানোর নেই, ফলে আপনি যখন তখন এই business ছেড়ে চলে যেতে পারেন, এবং তাই ঘটছে।

যদি কোনো Traditional businessman মার্কেট থেকে ১০ লক্ষ টাকা নিয়ে বিজনেস শুরু করে, তবে সে business ছেড়ে বেড়তে পারে না। কারন সে যদি business ছেড়ে দেয় তার ১০ লক্ষ টাকা ক্ষতি হয়ে যাবে, কারন যে ১০ লক্ষ টাকা সে মার্কেটে লাগিয়েছে তার কিছুই আর ফিরে আসবে না। তার business এ যতই loss হোক, যত বছর ধরেই loss হোক না কেন সে business ছেড়ে যায় না। কারন মার্কেট থেকে তাকে পয়সা তুলতে হবে।

আজ যদি সে business ছেড়ে দেওয়ার decision নেয়, তবে তার financial loss এর কারনে এমন ভাবে কোমর ভাঙ্গবে যে সে আর উঠে দাঁড়াতে পারবে না। এই কারনে Traditional businessman রা বেশ কিছু বছর ধরে অসফল হলেও তারা তাদের business-এ continue লেগে থাকে।

আর network marketing এ যেখানে কোনো investment নেই, আপনাকে কোন দোকান খুলতে হয় নি, stuff রাখতে হয় নি, others কোন expenses করেন নি, যদি আপনি business ছেড়ে চলেও যান বা business বন্ধ করেও দেন, তবুও আপনার কিছু যাবে আসবে না, কারন আপনার exit cost zero।

আসলে কি হয় দুটো মানুষ আপনাকে না করে দিয়েছে, তারপর আপনার কোনো আত্মীয় আপনাকে এই business নিয়ে, কিছু negative কমেন্ট করেছে, ব্যাস আপনি পুর Finish। আপনি senior এর phone ধরা বন্ধ করে দেন এবং আপনি business ছেড়ে দেন অথবা quit করে যান। সুরতাং এই business ছেড়ে দেওয়ার বা এই business থেকে অসফল হওয়ার তৃতীয় বড় কারন হল zero exit cost।

4. Lack of Focus

Network marketing business এ সফল হতে গেলে focus করা দরকার, attention দেওয়া দরকার। আজকের দিনে এমন কিছু বিজনেস আছে যাতে সাকাল ৮টা থেকে রাত ১০ টা পর্যন্ত সময় দিলেও তাতে কোনো profit আসে না। কোন কোন business এ কোটি টাকা লাগানোর পড়েও, time, attention, energy এবং কিছু বছর সময় দেওয়ার পরেও সেই business ঠিক মত চলে না।

আর আজ network marketing এ যারা যুক্ত হচ্ছেন তাদের মধ্যে ৯৫% মানুষ part time কাজ করার জন্য আসছে। দেখা গেছে হয়ত তারা অন্য কোনো profession, চাকরি বা দোকানদারি করতে করতে এই business টা করতে শুরু করেছে।

এই business টা তারা কখন করে? যখন তারা তাদের family এর সমস্ত কাজ সেরে বাচ্চাকে, স্ত্রীকে সময় দিয়ে, বিয়ে, বৌভাত, জন্মদিন, শ্রাদ্ধ যত ধরনের অনুষ্টান আছে সেগুলি সেরে তারপর যে সময়টা বাঁচে, তখন তারা আসে network marketing করতে, আর ভাবে এখান থেকে যদি কিছু হয়ে যায়।

আপনার কি মনে হয় business দাঁড়াবে? কখনোই না।

Network marketing হল একটি ছোট সুন্দর গাছের চারার মত। যদি আপনি গাছের চারায় জল না দেন গাছ মরে যাবে, ঠিক একই ভাবে যদি আপনি এই business এ focus না করেন, time, energy, attention না দেন তো আপনার network marketing business ও সমাপ্ত হয়ে যাবে। মানুষ এই business এ focus, time, energy দেয় না, সুতরাং এটাই হল আরেকটা কারন এই বিজনেস থেকে অসফল হওয়ার।

5. Not willing to learn the system

মানুষ এই business এ এসে শিখতে চায় না। people don't want to learn the system of the business। দেখুন এটা সাধারন ব্যাপার একজন lawyer এর কাজ করার একটি ধরন, একজন doctor এর একটি ধরন, একজন charted accountant এর একটি ধরন, একটি দোকান দারের একটি ধরন।

প্রত্যেকটি business এর ক্ষেত্রেই আলাদা আলাদা tricks বা terms থেকে থাকে। business করার জন্য একটি পদ্ধতি থাকে। কিন্তু সমস্যা হল মানুষ যখন এই businessএ আসে তখন সে তার নিজের idea এবং নিজের opinion তৈরী করে নেয়।

আমরা দেখেছি প্রচুর মানুষ তাদের নিজেদের idea এবং opinion কাজে লাগাতে গিয়ে এই business থেকে অসফল হয়েছেন। আমরা যখনি তাদের কিছু বলতে গেছি, তারা বলে না না আমি জানি এই business টা কি ভাবে করতে হয়। আমি সব জানি। কথা হচ্ছে আপনি যদি সবই জেনে থাকেন, তো এতদিনে আপনার জীবনে কিছু ঘটে যেত, কিন্তু কিছু করতে পারেন নি কেন?

আমরা বলতে চাইছি, আপনি যতটুকু জানেন, মানে আপানার knowledge এবং skill এর যতটুকু level আছে, তা দিয়ে যদি আপনি সফল হতেন, তো এতদিনে হয়ে যেতেন। কিন্তু হন নি। সুতরাং you need more skill, more knowledge and follow the right system। একটা উদাহরন দিই-

একজন doctor surgery কি ভাবে করে? surgery করার জন্য কিছু tools আছে। যেমন - কাচি, ছুঁচ, সুতো ইত্যদি। doctor আপনার পেট কাটল, কিছু কাজ করলো এবং ছুঁচ, সুতো দিয়ে সেলাই করে দিল।

কিন্তু doctor নেই, আপনি একজন teller master কে ধরে নিয়ে এলেন। দেখুন কাঁচি তো teller master ও চালাতে জানে। ছুঁচ, সুতো দিয়ে সেলাই করতেও জানে। তো আপনি কি একজন teller master কে দিয়ে আপনার family এর কাউকে surgery করাবেন? নিশ্চই না।

এটা শুধু কাচি, ছুঁচ, সুতোর কথা নয়। কাটা ছেঁড়া বা সেলাই করার কথা নয়। এটা হল mustering, যেটা হল system। Network marketing তার নিজের system এই চলবে। ১০০ জনের মধ্যে ৯০ জন্য মানুষ এই business টা তাদের নিজের system-এ করতে চায়, নিজের idea এবং নিজের পদ্ধতিতে করতে চায়, যা কিনা সম্পূর্ন ভুল।

আপনার এই সব নিজের system, idea, পদ্ধতি অন্য জায়গায় হয়ত ভাল কাজে আসবে, কিন্তু এখানে নয়। এটা হল এই business থেকে অসফল হবার আরেকটি কারন, মানুষ system কে শিখতে চাইছে না বা system কে বুঝতে চাইছে না। যার ফলে তারা fail করছে এবং quit করে যাচ্ছে।

6. Start business with Wrong Belief 

মানুষ এই business টাকে প্রথমেই ভুল বিশ্বাসের সাথে শুরু করে। people start this business with wrong belief। এই business যখন কেউ প্রথম আসে তখন তাদের মাথায় কি কি ভাবনা চলতে থাকে?

স্যার আমি তো এর আগে কনোদিন sales করি নি। আমি তো কারোর সাথে ভাল ভাবে কথা বলতে পারি না। আমি ভাল communication জানি না। আমার ভিষন লজ্জা করে। আমি তী জীবনে এর আগে এটা কোনো দিন করিই নি। আমি এই business এ কাউকে সফল হতে দেখি নি। আমার আত্মীয় স্বজন তো আমার উপর হাসাহাসি করবে, যে এটা আমি কি করছি। বাকি সব ঠিক আছে, কিন্তু আমি কারো কাছে পয়সা চেতে পারবো না। আমার তো মনে হয় না এই business টি বেশিদিন ধরে চলবে। আমার তো মনে হয় না এই business টী আমায় সুট করবে।

মানুষ এরকম ১০০ টা কারন বার করবে এই business টি কেন চলবে না, কিন্তু একটাও কারন বার করবে না যে এই business টি কিভাবে করা সম্ভব। মানুষ এই business আসে ১০০ টা কারন এবং ১০০ টা বিশ্বাস নিয়ে যে এই business টি কেন চলতে পারে না।

আমরা শুধু এটুকুই চাই যে আপনারা এই business টি শুরু করুন, শুধু একটা বিশ্বাসের সাথে। যদি এই business টী গত ৮০ বছর ধরে পৃথিবীর ১০০ টারো বেশি দেশে চলতে পারে, সারা বছরে কয়েক লক্ষ কোটি টাকার ব্যবসা করতে পারে, লক্ষাধিক মানুষের স্বপ্ন যদি পুরন হতে পারে, আপনার কেন হবে না?

কিন্তু সমস্যা হল মানুষ শুধু এই একটা বিশ্বাসকে ছেড়ে বাকি সব বিশ্বাস গুলিকে ধরে রাখে। কারন মানুষ এই business টি ভুল ভরসার সাথে শুরু করে এবং ভুল বিশ্বাসের সাথে শুরু করে। এর ফলে এই business টি তারা চালাতে পারে না, এবং তাদের quality of afford ঠিক ততটাই থাকে। সুতরাং মানুষের এই business এ অসফল হবের আরেকটি কারন people work with wrong belief।

আপনারা যদি এতক্ষন এই article টা দেখে থাকেন তো আপনি মন থেকে এই business টিকে ভালবাসেন এবং মন থেকে এই business টি করতে চান। আমরা আপনাদের আরো তিনটে জিনিষ বলব। যদি আপনার মধ্যে এই তিনটে জিনিষ থাকে তো পৃথিবীর এমন কোনো শক্তি নেই যে আপনাকে Network Marketing থেকে আপনার স্বপ্ন পুরন করতে আপনাকে আটকাতে পারে।

প্রথম – আপনার স্বপ্ন থাকতে হবে। কিছুত আছে যা আপনি মন থেকে পেতে চান, নিজের জন্য, বাবা মায়ের জন্য, স্ত্রীর জন্য, বাচ্ছাদের জন্য কিছু তো আপনার স্বপ্ন আছে এবং আপনি এই স্বপ্নের জন্য serious আছেন এবং committed আছেন।

দ্বিতীয় – আপনি এই business টাকে এর system অনুযায়ী শেখার জন্য তৈরী আছেন এবং নিজেকে বদল করার জন্য তৈরী আছেন এবং

তৃতীয় - আপনাকে পরিশ্রম করতে হবে, আর ততক্ষণ করতে হবে যতক্ষণ না আপানি এই business থেকে সফল হচ্ছেন।

মনে রাখুন আপনার education, আপনার ডিগ্রী, আপনার বয়স, আপনার gender, আপনার financial background, আপনি কোথায় থাকেন, এর আগে আপনি কি করতেন? এগুলি কিছুই matter করবে না, কিন্তু আপনি এই business এ আসার পর কি করছেন সেটা অবশ্যই matter করবে।

যদি আপনি এই business টাকে সিস্টেম follow করে করেন আপনি অবশ্যই সফল হবেন। আর আপনার মনে যদি ১০০% ইচ্ছা থাকে এই business টিকে বোঝার, explore করার, এই business এ আগে যাবার, এই business থেকে সফল হবার জন্য, এবং নিজের স্বপ্ন গুলি পুরন করার জন্য তো তার জন্য আমরা আছি, যদি আপনি আমাদের সাথে থেকে একটি powerful team এর সাথে কাজ করতে চান আমাদের সাথে শীঘ্রই যোগাযোগ করুন। 

মনে রাখবেন আমরা পারি আপনাকে সফল বানাতে। কারন network marketing-এ আপনাকে না জেতাতে পারলে, আমরাও জিততে পারব না। সুতরাং এই business এ আপনাকে জেতানোই আমাদের আসল উদ্দেশ্য।

Friends, Network marketing শিখতে, জানতে এবং network marketing উপর সকল ধরনের সমাধান খুঁজে পেতে Freedoms today YouTube channel-টি follow করতে পারেন। যদি article-টি ভাল লাগে তো এটি শেয়ার করুন। আপনিও শিখুন এবং আপনার down line অথবা heart line কেউ শিখতে সাহায্য করুণ। এবং তাদেরকেউ share করুণ যারা আজ network marketing এসে বার বার অসফল হচ্ছেন। কারন network marketing ই পারে আমাদের মত সাধারন মানুষকে সমাজে প্রতিষ্ঠীত করতে।

সুতরাং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

কিভাবে অন্যের সাথে ভাল কথা বলবেন? | How to talk to anyone | improve communication skills | Part 2

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:


আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : https://positivestoriesbangla.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla

Email: positivestoriesbangla@gmail.com

















No comments: