Why you don't get results despite hard work? | কেন কঠোর পরিশ্রমের পরও ফলাফল পাচ্ছেন না? Network Marketing - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Wednesday, August 5, 2020

Why you don't get results despite hard work? | কেন কঠোর পরিশ্রমের পরও ফলাফল পাচ্ছেন না? Network Marketing

Why you don't get results despite hard work? | কেন কঠোর পরিশ্রমের পরও ফলাফল পাচ্ছেন না? Network Marketing

একটা গল্প দিয়েই শুরু করা যাক।

একবার জঙ্গলে কিছু বাঁদর মিলে বিদ্রহো ঘষনা করলো। যে বহুদিন জঙ্গলের রাজা ছিল সিংহ, ব্যাস আর নয়। এবার জঙ্গলের রাজা হবে একজন বাঁদর। তারা সবাই মিলে তাদের মধ্যেই একজনকে তাদের রাজা বানিয়ে দিল।

এরফলে সিংহের ভীষণ রাগ হল। সে একটা বাঁদরকে তুলে নিয়ে গেল। 


network marketing success, network marketing, network marketing training
Network Marketing success - Don't get results despite hard work

তখন বাকি সব বাঁদরেরা মিলে চিৎকার করতে করতে, কাঁদতে কাঁদতে বানর রাজার কাছে এল। এবং তাকে বলল - যে সিংহ তাদের দলের একজনকে তুলে নিয়ে গেছে। আপনি কিছু করুন মহারাজ।

এবার যে রাজা বানরটি ছিল সে একটি গাছ, দুটি গাছ, এইভাবে চারটে, ছটা, দশটা, কুড়িটা, ত্রিশটা গাছ লম্প ঝম্প করে ফিরে এসে হাঁপাতে হাঁপাতে বলল - না, আমি অনেক চেষ্টা করলাম কিন্তু কিছু করা গেল না।

পরেরদিন একই ঘটনা ঘটল। সিংহ আবার একটি বাঁদরকে তুলে নিয়ে গেল। আবার সব বাঁদরেরা মিলে বানর রাজার কাছে এল, এবং বলল যে সিংহ আবার তাদের দলের একজনকে তুলে নিয়ে গেছে। মহারাজ আপনি কিছু করুন।

রাজা বানরটি সেই আগের মতই একটি গাছ, দুটি গাছ, এইভাবে দশটা, কুড়িটা, ত্রিশটা গাছ লম্প ঝম্প করে ফিরে এসে হাঁপাতে হাঁপাতে বলল - না, কিছু করা গেল না।

এই ভাবে তিনদিন, পাঁচদিন, দশদিন, কুড়িদিন একই ঘটনা ঘটতে লাগল। রোজ একটি করে বাঁদর সিংহ তুলে নিয়ে যেতে লাগল। আর রোজ বাঁদর মহারাজ আশে পাশে দশটা, কুড়িটা, ত্রিশটা গাছে লম্প ঝম্প করে ফিরে এসে একই কথা বলত, না কিছু করা গেল না।

না তো সে সিংহকে ধরতে পারত, না তো সে বাঁদর কে ফেরত আনতে পারত।

এবার বাকি সব বাদর মিলে রাজাকে বলতে শুরু করলো - রোজ আমরা আপনার কাছে আসছি, রোজ আমাদের মধ্যে থেকে একজন করে সিংহ নিয়ে চিলে যাচ্ছে, আপনি কিছু গাছে লম্প ঝম্প করছেন, না তো সিংহকে ধরতে পারছেন, না বাঁদর কে ফেরত আনতে পারছেন। শুধু খালি হাতে ফিরে আসছেন।

এবার রাজা বানরটি বলল - আপনারা ঠিকই বলছেন। কিন্তু আপনারা দেখুন আমি আমার পরিশ্রমে কোনো ত্রুটি রাখিনি, আমি সবসময় চেষ্টা করে গেছি। আমি সমসময় ব্যস্ত থেকেছি। আপনারা দেখেছেন আমি কতগুলি গাছে লাফিয়ে বেড়িয়েছি।

কিন্তু সিংহকে ধরতে পারি নি, বাঁদরকেও ফেরত আনতে পারি নি ঠিকই। কিন্ত এতে আমার কি দোষ? আমি তো আমার দিক থেকে পুরো চেষ্টা করে গেছি। আপনারা কি দেখছেন আমাকে শুধু বসে থাকতে? আপনারা যখনই আমার কাছে request নিয়ে এসেছেন তখনই আমি কাজে লেগে গেছি, ব্যস্ত হয়ে গেছি। আমি কখনোই বসে থাকি নি।

আজ এই গল্পটা কেন করলাম? কারন আজ আমাদের জীবনে এই একই ঘটনা ঘটছে, আমার সাথেও ঘটছে। আমরা ভিষন ব্যস্ত ছিলাম, কিন্তু result নেই। দেখুন আজ network marketing এও একই ঘটনা। সবাই দৌঁড়াচ্ছে কিন্তু result নেই। শুধু network marketing বলে নয়, আজ আপনি যে কোনো মানুষকে জিজ্ঞাসা করুন - যে আপনার কাছে কি কিছু সময় আছে?

সে বলব - না, আমি ভিষন ব্যস্ত আছি।

ব্যস্ত থাকা এই দুনিয়ায় সবথেকে বড় কাজ, সবথেকে মুশকিল কাজ। আর আজ ৯০% লোক এই ব্যবস্তার মধ্যেই আছে। কিন্তু effective নয়, result oriented নয়, progressive নয়, progress করতে পারছেন না।

আজ আমার আপনার কাছে এরকম চারটি point শেয়ার করবো যা আপনাকে busyness থেকে effectiveness এর দিকে নিয়ে যাবে। যা আপনাকে result oriented করে তুলবে।

1) Vision, Direction and Planning :

আপনার কঠোর পরিশ্রমের কোনো substitute নেই যদি তার সাথে vision, direction এবং planning থেকে থাকে। যদি না থাকে, তাহলে সবই বেকার হয়ে যাবে সেই বাদর রাজার মত। যে শুধুই ব্যস্ত, যে শুধুই পরিশ্রম করে যাচ্ছে।

আজ মানুষ এই উদাহরনটি দেয় যে - একটি মানুষ রাস্তার ধারে বসে পাথর ভাঙছে, তো সে অনেক বেশি hard work করছে। কিন্তু তার progress নেই। আবার সেই পাথর ভাঙ্গার জন্য যদি বড় একটা JCB machine থাকে তো এই কাজটা দু-মিনিটে হয়ে যেতে পারে। কারন smart work এ কাজ তারাতারি হয়ে যায়।

আমরাও স্বীকার করি যে smart work এ কাজ তারাতারি হয়ে যায়। কিন্তু এই যে smart work আজ আপনার কাছে smart work, সেটা তার আগে কারও না কারও কাছে hard work ই ছিল। কেউ না কেউ এই machine টা তৈরী করতে মাসের পর মাস বা বছর ধরে টানা পরিশ্রম করে গেছে। জীবন লাগিয়ে দিয়েছে, planning করেছে, একটি সঠিক vision তৈরী করেছে, সেই মানুষটি একটি সঠিক direction এ এগিয়েছেন, তবে গিয়ে একটি বড় এই machine টি তৈরী হয়েছে।

সুরতাং যেটা আজ আপনার কাছে smart work সেটা কোনো দিন কারও কাছে hard work ছিল। ঠিক একই ভাবে যেটা আজ আপনার কাছে hard work এবং তার সাথে আপনি যদি আজ সঠিক direction এ পরিশ্রম করে যান তো সেটা কারো কাছে কোনো না কোনো একদিন smart work হয়ে যাবে।

একটা কথা বলি এই পৃথিবীতে কোনো কাজই ছোট অথবা বড় হয় না। ছোট এবং বড় যদি কিছু হয়ে থাকে তা হল আমাদের thoughts, আমাদের চিন্তা। আমাদের thoughts কোনো কাজকে ছোট বড় হিসাবে বিচার করে। কনো মানুষ যদি নিজের পরিশ্রম করার জন্য লজ্জাবোধ করে, সে কোনোদিন সফল হতে পারে না।

একবার একজন বহুত বড় successful মানুষের interview নেওয়া হচ্ছিল। তিনি এতটাই rich ছিল এবং এতটাই successful মানুষ ছিলেন যা ছিল কল্পনার অতিত। তিনি অনেক গুলি বড় বড় malty national কোম্পানীর মালিক ছিলেন। কিন্তু তিনি তার ছোটবেলায় অত্যন্ত অভাবের মধ্যে কাটিয়েছেন। তিনি ছিলেন অত্যন্ত গরীব। উনার মা লোকের বাড়ি বাড়ি কাজ করে বেড়াতেন।

তো যিনি interview নিচ্ছিলেন তিনি তাকে প্রশ্ন করেন যে আপানার কোনোদিন লজ্জা করেনি যে আপনার মা লোকের বাড়ি বাড়ি কাজ করে বেড়াতেন।

তিনি উত্তরে বললেন - আমার লজ্জা হত যদি আমার মা চুরি করতো। আমার লজ্জা হত যদি আমার মা কোন ধরনের খারাপ কাজ করতো। কিন্তু আমার মা পরিশ্রম করছে, আজ আমার মা সেই পরিশ্রমের ফলসরুপ আমি এই জায়গার পৌছেছি। এবং এতবড় একটা উপলব্ধি আমি হাসিল করেছি।

সুতরাং আপনার পরিশ্রমের কোনো substitute নেই। আপনার বাবা মা আজ আপনার জন্য যে পরিশ্রম করেছে তার কোনো substitute নেই। আপনি আজ জীবনে যা কিছু হবেন তা কারো না কারো পরিশ্রম জন্য এবং আপনার নিজের পরিশ্রমের জন্য। যদি network marketing এর কথা বলি তবে দেখুন আজ অনেক মানুষ network marketing করতে লজ্জাবোধ করেন। আবার অনেক মানুষ network marketing করছেন কিন্তু সঠিক vision, direction এবং planning নেই। ফলে result পাচ্ছেন না।

সুতরাং আবার বলব আপনার কঠোর পরিশ্রমের কোনো substitute নেই যদি তার সাথে vision, direction এবং planning থেকে থাকে, এবং পরিশ্রম করতে লজ্জাবোধ করবেন না। কারন পরিশ্রম করতে যে মানুষ লজ্জাবোধ করে সে অন্যের জন্য কখোনোই smart work তৈরী করতে পারে না।

2) Value your time :

আজ একটি গবেষনা থেকে জানা যায় আজ মানুষের মাধ্যে যে এত stress এত দুঃশ্চিন্তা তার কারন হল lack of time management। কিন্তু time management মানে শুধু আপনার সময় কে manage করা নয়, এর মানে আপনার নিজেকে manage করা। নিজের priorities কে manage করা। নিজের scheduling মানে পূর্বপরিকল্পনাকে manage করা।

আমরা আমাদের priorities কে কি ভাবে manage করবো, কি ভাবে আমরা আমাদের টাইমকে দিখি? আমরা শুরুতেই বলেছি busy থাকা এবং effective হওয়া এর মধ্যে অনেক পার্থক্য আছে। একজন মানুষ সারাদিন busy থাকতে পারে, না কাজ করেও busy থকতে পারে। ঠিক যে ভাবে আজ একটা মানুষ সারাদিন Facebook, whatsapp নিয়ে busy থাকে।

কিন্তু সেই সময় সেটা effective হবে না, progressive হবে না। progressive হতে গেলে আপনাকে আপনার টাইমকে মূল্যায়ন করতে হবে, বুঝতে হবে এবং সময়কে manage করার বদলে নিজেকে manage করতে হবে। নিজের priorities কে define করে তাকে manage করতে হবে।

পৃথিবী বিখ্যাত motivational speaker ‘Tony Robbins’ এর একটা ঘটনা বলি। বছর কুড়ি আগের ঘটনা। তিনি একটি পার্কে jogging করতে গেছেন। সেখানে তিনি দেখছেন তার একজন ঘনিষ্ট বন্ধু একটি সাইকেল হাটিয়ে নিয়ে খুব তারিতারি চলেছেন। তিনি তখন তাকে জিজ্ঞেস করলেন - হ্যে ম্যান, এত তারাতারি তুমি কোথায় চলেছে?

বন্ধুটি বলল - I don’t have time, I am very busy। তোমার প্রশ্নের উত্তর দেওয়ার সময় নেই এখন।

Tony Robbins তাকে বলল - সব ঠিক আছে, কিন্তু তুমি অন্তত সাইকেলের উপর তো বসে যাও।

সে বলল - I don’t have time, আমার এখন সাইকেলের উপরে বসারও time নেই, আমি খুব ব্যাস্ততার মধ্যে আছি।

আমরা সবাই এটাই তো করছি। আজ আমাদের কাছে tools আছে। যে মানুষটা সাইকেল হাটিয়ে নিয়ে যাচ্ছে সে সাইকেলে চেপে গেলে ১ ঘন্টার রাস্তা ১০ মিনিটে পৌঁছতে পারেন। কিন্তু তার জন্য busyness থেকে সরে গিয়ে effectiveness এর দিকে যেতে হবে। নিজেকে manage করতে হবে, নিজেকে বুঝতে হবে এবং জানতে হবে যে এমন কি tools, এমন কি শক্তি আপনার নিজের কাছে আছে যার দ্বারা আপনি আপনার time কে সঠিক ভাবে manage করতে পারেন, নিজেকে manage করতে পারেন।

সুতরাং value your time - নিজের সময়কে সম্মান করতে শিখুন, নিজের সময়কে বোঝার চেষ্টা করুন। time management এর concept কে deeply understand করতে হবে যে time management actually হল self management, priorities management। এটা বুঝতে হবে যে সময়টা আপনার কাছে আছে সেটা খুবই limited। এই বিশ্বে যদি সবথেকে কিছু দামি সবথেকে valuable কিছু থেকে থাকে সেটা হল আপনার সময়, আপনার time। আপনি সেটা হারিয়ে ফেলছেন নাতো?

সুতরাং আপনি network marketing করুন বা অন্য profession এ থাকুন, সময়কে সন্মান দিন, মূল্য দিন। আর যেদিন আমারা এটা করতে শুরু করব, সেইদিন থেকে আমারা অনেক বেশি result oriented হয়ে যাব, আমরা শুধু busy থাকবো না, effective হয়ে যাব।

3) Love your work :

আজ দেখা যায় এই দুনিয়ায় দুই ধরনের পেশাদার ব্যক্তি আছেন। সবার প্রথমে by choice এবং দ্বিতীয় by chance। যারা by choice, যারা নিজেদের profession নিজেরা choice করেছেন, deliberately choice করেছেন, তাদের মত সুখী মানুষ এই পৃথিবীতে নেই। যিনি নিজের পছন্দ মত কাজ choice করেছেন, তার উপার্জন কিছু কম হতে পারে কিন্তু satisfaction এবং happiness তার জীবনে অন্যের থেকে অনেক বেশী আছে। কারন আমরা যে কাজই করি না কেন তা আমরা satisfaction এবং happiness এর জন্যই করে থাকি।

আমরা অনেক অর্থ উপার্জন করতে চাই। কারন আমরা satisfied হতে চাই, আমরা সুখী হতে চাই। একজন আর্টিস্ট ভালবেসে ছবি আঁকে। ছবি এঁকে তার income কিছু কম হতে পারে কিন্তু সে ছবি এঁকে খুশী থাকে। তার brain-এ ‘dopamine hormone’ release হয়। সে satisfied, সে সুখী কারন সে তার পছন্দের কাজ করছে। তার দিন খুব খুশি খুশি ভাবে কাটে। এটা by choice profession।

এবার দ্বিতীয় by chance profession। কনো বিপদে পড়ে, কনো কারন বশত, কনো ভুল করে, কনো অন্য লোকের কথায় আমরা কনো অন্য profession-এ চলে আসি, যে কাজটাকে আমরা ভালবাসি না। তো এখানে আমরা একটা কথাই বলব do what you love or love what you do। প্রথমে আপনি যে কাজটা ভালবাসেন সেই কাজটাই করুন। যদি না করতে পারেন তো আপনি আজ যে কাজটা করেন, সেই কাজটাকে ভালবাসতে শুরু করুন।

জীবনে যদি result oriented হতে চান তো নিজের কাজকে ভালবাসতে শিখুন। নিজের কাজকে বোঝা মনে করবেন না। কেউ কেউ অজুহাত দেয় এটা আমরা field এর কাজ নয়, এটা আমার choice এর কাজ নয়, আমি কনো ভুল বশত এই industry তে চলে এসেছি। চলে এসেছেন তো এসেছেন, তো এবার এমন কাজ করুন যাতে এই profession এ আপনি আগে যেতে পারেন।

আরেকটা কথা বলি জীবনে এমন কনো কাজ নেই যা শেখা যায় না, যা খুব ভালভাবে করা যেতে না পারে। শুধু প্রয়োজন হয় তাতে ভালভাবে মনোযোগ দেওয়া, প্রয়োজন হয় তাকে ভালবাসা। যে মানুষ নিজের কাজকে ভালবাসে তার মত result oriented মানুষ পৃথিবীতে কেউ হয় না। নিজের কাজকে ভালবাসা যে কত বড় পূজো, কতবড় তপস্যা সেটা বলে বঝানো যাবে না। আসল meditation হল সেটাই যে মানুষ তার কজাকে ভালবাসে। উপারওলার আর্শিবাদও তার উপরেই আসে যে তার কাজকে ভালবাসে। সুতরাং love your work। এর মত আর কিছু নেই।

এবার যদি network marketing এর কথা বলি - দেখুন আজ যারা by choice network marketing এ এসেছেন তারা আবশ্যই সফল হবেন। কারন আপনারা ভালবেসে এই industryতে এসেছেন। কিন্তু যারা অন্য লোকের দেখাদেখি প্রলোভনে পড়ে by chance শুধু পয়সা দেখে এই business এ এসেছেন, যারা আজ শুধুই দৌড়াচ্ছেন, result নেই, তাদের বলব যদি আপনারা network marketing সফল হতে চান তো আগে এই profession টিকে ভালভাবে বুঝুন, ভালবাসতে শিখুন। তবেই আপনি network marketing এ শুধু busy থাকবেন না, effectiveness হবেন, result oriented হবেন এবং সফলও হবেন।

4) Take good care of your Health :

যদি আপনি result oriented হতে চান, যদি আপনি effective হতে চান তো আপনাকে আপনার স্বাস্থের দিকে নজর দিতে হবে। মানুষ আজ সব জিনিসের উপর কাজ করে চলেছে সবদিকে তাদের নজর দিচ্ছে শুধু স্বাস্থের দিকে তাদের নজর নেই। একটি কথা বলি আপনি সবকিছু achieve করে নিলেন কিন্তু সেগুলি enjoy করার জন্য যদি আপনার health না ঠিক থাকে সবকিছু বেকার হয়ে যাবে। সেদিন আপনার মনে হবে আপনার সব কাজ ব্যর্থ হয়ে গেছে, জিরো হয়ে গেছে যদি আমরা স্বাস্থের দিকে নজর না দিই।

আমি আগেই বলেছি আপনারা আপনার time এর মুল্যায়ন করুন, time management মানে শুধু আপনার সময় কে manage করা নয়, আপনার নিজেকে manage করা, নিজের জীবনকে manage করা। যদি একজন মানুষ কাজ করতে করতে তার family কে সময় দিতে না পারে সে কাজের কোন দাম নেই। যদি একজন মানুষ কাজ করতে করতে তার স্বাস্থকে কে সময় দিতে না পারে সে কাজের কোন দাম নেই। কারন আজ আপনি খুব পরিশ্রম করছেন, সঠিক direction এ করছেন।

প্রথম তিনটে point আপনি সঠিক follow করেছেন, fulfill করেছেন, আপনি নিজের কাজকে ভালবেসেছেন, বহুত পরিশ্রম করেছেন, সময়ের মূল্যায়ন করেছেন কিন্তু স্বাস্থের দিকে নজর দেন নি, তো আগের তিনটে point ছাড়ুন জীবনে সবকিছু বেকার হয়ে যাবে। কখোনই result পাবেন না। কারন actual results তার উপরেই নির্ভর করবে যে আপনি আপনর জীবনে choice কি করেছেন? actual results তার উপরেই নির্ভর করবে যে উপর ওয়ালা আপনাকে যে জীবন দিয়েছে সেটা আপনি শুধু এমনি এমনি কাটিয়ে দিতে আসেন নি। জীবনে enjoy করতে এসেছেন, জীবনটাকে আনন্দের সাথে কাটাতে এসেছেন। এর জন্য সবথেকে জরুরী এবং সবথেকে বেশি প্রয়োজন স্বাস্থের।

স্বাস্থ্য যদি ঠিক থাকে তবে মনোযোগ সহকারে কাজ করতে পারবেন, পরিশ্রম করতে পারবেন। স্বাস্থ্য যদি ঠিক থাকে তবে priority management করতে পারবেন। স্বাস্থ্য যদি ঠিক থাকে তবে কাজকে ভালবাসতে পারবেন, মনোযোগ সহকারে করতে পারবেন। কিন্তু স্বাস্থ্য যদি ঠিক না থাকে, তবে নাতো কাজকে ভালবাসতে পারবেন, নাতো time manage হবে। আর পরিশ্রম করা সেতো অনেক দুরেই কথা।

এইকারনে আপনি যে কাজই করুন না কেন, দিন একটু সময় নিজের স্বাস্থ্যের দিকে দিন। নিজের খাদ্য খাবারের উপর নজর দিন। নিজের exercise এর উপর নজর দিন। সত্যি কথা বলতে আগে আমিও exercise করতাম না। কিন্তু এখন বুঝি একটু jogging, একটু হাঁটাহাঁটি করলে সারাদিন ভীষণ energetic থাকা যায়, শরীরও সুস্থ থাকে। আপনিও চেষ্টা করুন এতে আপনার শরীর অবশ্যই fit থাকবে।

So friends আপনারা যদি সত্যিই network marketing শিখতে চান তার জন্য আমরা আছি। আপনি আমাদের সাথে শীঘ্রই যোগাযোগ করুন। মনে রাখবেন আমরা পারি আপনাকে সফল বানাতে। কারন network marketing-এ আপনাকে না জেতাতে পারলে, আমরাও জিততে পারব না। সুতরাং এই business এ আপনাকে জেতানোই আমাদের আসল উদ্দেশ্য।

Friends, Network marketing শিখতে, জানতে এবং network marketing উপর সকল ধরনের সমাধান খুঁজে পেতে Freedoms today YouTube channel-টি follow করতে পারেন। যদি article-টি ভাল লাগে তো এটি শেয়ার করুন। আপনিও শিখুন এবং আপনার down line অথবা heart line কেউ শিখতে সাহায্য করুণ। এবং তাদেরকেউ share করুণ যারা আজ network marketing এসে বার বার অসফল হচ্ছেন। কারন network marketing ই পারে আমাদের মত সাধারন মানুষকে সমাজে প্রতিষ্ঠীত করতে।

সুতরাং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

Why people get failure from network marketing? | কেন মানুষ Network Marketing-এ অসফল হয়?

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com



বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : : https://positivestoriesbangla.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla

Email: positivestoriesbangla@gmail.com

No comments: