You must learn sales for success of Network Marketing | আপনাকে বিক্রি করা শিখতেই হবে। - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Monday, September 14, 2020

You must learn sales for success of Network Marketing | আপনাকে বিক্রি করা শিখতেই হবে।

You must learn sales for success of Network Marketing | আপনাকে বিক্রি করা শিখতেই হবে।


Welcome to the word of sales.

Network marketing success - learn sales
Network marketing success - learn sales 

Small description about sales 

একটা ঘটনা বলি। একদিন ট্রেনে করে যাচ্ছি। দেখলাম একজন মনিহার বিক্রেতাকে একজন টাকমাথা লোককে চিরুনি বিক্রি করতে। দেখে আমার হাসিই পেল। কিন্তু মনে মনে ভাবলাম বিক্রেতাকে তো বিক্রি করতেই হবে। এবার প্রশ্ন হল আপনি কি এটাকে বিক্রি করা বলবেন? নিশ্চই না।

আমি বলবো এটা বিক্রি করার female version, মানে এটা হল miss-selling। যার যে জিনিসটা দরকার পড়ে না আপনি তাকে সেই জিনিসটা বিক্রি করে দিলেন, মানে miss-selling করলেন। কিছু মানুষ এটাকেই বিক্রি করা বা sales ভাবে। কিন্তু এটা বিক্রয় করা নয়। তবে আপনি যদি সেই চিরুনিটা তার family এর member দের জন্য বিক্রি করে থাকেন অথবা তার জন্য তাকে convince করে থাকেন তবেই তাকে বিক্রয় করা বলে।

দেখুন পৃথিবীতে যত ধরনের profession আছে sales বা বিক্রয় হল তাদের মধ্যে সবথেকে উচ্ছ profession। আপনি যদি একবার বিক্রয় করা শিখে যান তো আপনি যে কোনো filed এ সফল হতে পারেন। network marketing এর ক্ষেত্রেও তাই। network marketing এ সফল হতে গেলে আপনাকে বেচুবাবু হতেই হবে মানে বিক্রয় করা শিখতেই হবে।

তবে অবশ্যই মাথায় রাখতে হবে আপনি যার যে জিনিসটা দরকার তাকে সেটাই বেচবেন। কেউ কেউ ভাবেন বা বলেন selling হল একটা skill। আমি বলব না selling শুধু স্কিল নয়। একটা উদাহরন দিই। আপনি KFC তে গিয়ে চিকেন order করলেন এবং তো এর মধ্যে কি skill ছিল। এতে কোনো skill ছিল না? আপনি যদি ভাল ভাবে বোঝেন দেখুন এতে কোনো স্কিল নেই। কারন আপনি নিজের ইচ্ছায় KFC তে চিকেন কিনতে গিয়েছিলেন।

তাহলে প্রশ্ন হল sales বা বিক্রয় করা কি কোনো skill নয়? নিশ্চই এটা একটা skill। কিন্তু skill বিক্রয় এর ক্ষেত্রে একটি ছোট্ট অংশ মাত্র। sales skill ছাড়াও আরো অনেক কিছু। sales কে ১২ টা damnation এ cover করা হয়ে থাকে। ঠিক যেভাবে আমাদের এই বিশ্বব্রহ্মাণ্ড পুর universe, galaxy, black hole ১২ টা damnation এ cover হয়ে থাকে।

ঠিক একই ভাবে sales কে ১২ টা damnation এ cover করা হয়ে থাকে। তো sales skill বটে আবার will ও বটে। will মানে willpower। কারন কখন কখন skill কাজ করে না willpower কাজ করে যায়। একটি উদাহরন দিই -

পৃথিবী বিখ্যাত বক্সার মোহাম্মদ আলী কে আমরা কমবেশি সবাই চিনি। একবার তিনি বক্সিং রিং এ একটি লড়াই করার সময় বিপক্ষের কাছে একটি মক্ষ্মম পাঞ্চ খেয়ে মাটিতে লুটিয়ে পড়েন। তিনি উঠতে পারছিলেন না। সেই ম্যাচটা তিনি হারতে বসেছিলেন। সেই সময় যখন referee count করছিলেন one, two, three, four, five, আর যখনই referee seven বল্লেন, আর মহম্মদ আলি যখন referee শব্দটা শুনতে পেলেন। তখন ভাবলেন ব্যাস যদি একবার উঠে দাঁড়াতে পারি।

উনার skill প্রায় শেষ হয়ে গেছিল। কিন্তু উনার willpower, মানে উনার ইচ্ছাশক্তি বলল যদি একবার একবার উঠে দাঁড়াতে পারি। আর যখনই তিনি eight শুনলেন তিনি উঠে দাড়ালেন। উনার willpower উনাকে উঠে দাঁড়াতে সাহায্য করল। আর যখনই তিনি উঠলেন আবার তার skill বিপক্ষ বক্সারকে মাটিতে লুটিয়ে দিলেন। সুতরাং sales will ও বটে আবার skill বটে।

এছাড়াও sales আরো ১০টা damnation-এ হয়ে থাকে। দেখা যাচ্ছে সামনে যা trend আসছে বা সামনে যা time আসছে তাতে তিন টাইপের মানুষই সবথেকে বেশি সফল হবেন। সবথেকে বেশি survive, সবথেকে বেশি success যারা হবেন তাদের মধ্যে প্রথম টাইপ হল-

1. People who have knowledge and know how to implement that knowledge 

আমি এটা বলতেই পারতাম তারাই বেশি survive করবে, বেশি success হবে যাদের কাছে প্রচুর knowledge আছে। কিন্তু না knowledge কমবেশি সবার মধ্যেই আছে। কিন্তু বেশি knowledge থাকাও তা stage করে দেয়। বেশি knowledge থাকলেও মানুষ সেটা implement করতে পারে না। আরো বেশি শেখার জন্য উদগ্রীব হতে থাকে।

এটা শেখ, সেটা শেখ, এটা বোঝ, সেটা জানো, আর চারটে মানুষের সাথে কথা বলার সময় তারা ভাবে এর থাকে knowledge full মানুষ, জ্ঞানী মানুষ বুঝি আর কেউ নেই। কিন্তু implement করতে পারে না, action এ কনভার্ট করতে পারে না। মনে রাখবেন তারাই বেশি success হবে যারা শুধুই knowledge রাখে না, knowledge implement করতে পারেন। একটা উদাহরন দিই-

Elon Musk - যিনি এই শতাব্দীর সবথেকে সফল ব্যক্তিদের মধ্যে একজন। Elon Musk এমন একজন ব্যক্তি যার কাছে rocket science কোনো ফরমাল education ছিল না। কিন্তু তিনি rocket science এর বই পড়ে পড়ে রকেট বানিয়ে ফেলেছিলেন। rocket science এমন একটা subject যাকে সবথেকে বেশি কঠিন মনে করা হয়। এটা এমন একটা subject যা মানুষ শেখার পরেও শিখে উঠেতে পারে না।

কিন্তু Elon Musk এই পৃথীবিতে একমাত্র এমন একজন ব্যক্তি যার কাছে rocket science এবং robotics এর কোনো ফরমাল education না থাকা সত্ত্বেও তিনি তা তৈরী করে ফেলেছিলেন। আজ তার company space এ রকেট পাঠাচ্ছেন, শুধু তাই নই NASA কেউ তিনি এই ব্যাপারে টক্কর দিচ্ছেন। তিনি বলছেন কোনো skill সেখাটাই মুশকিল নয়, অসম্ভব নয়।

যারা ভাবছেন আমরা এটা শিখতে পারছি না। communication skill শিখতে পারছি না। English শিখতে পারছি না। এই skill টা কি ভাবে শিখবো? তারা শুধু একটা কথা মনে রাখুন কেউ যদি স্কুল কলেজ না গিয়ে rocket science শিখতে পারে, তো আপনি সবকিছু করতে পারেন। তো প্রথম point হল People who have knowledge and know how to implement that knowledge। Elon Musk তার Knowledge implements করেছিলেন।

2. People who have people skills 

যে মানুষের মধ্যে মানুষকে manage করার ক্ষমতা থাকবে তারাই হবে সবথেকে successful। এক কথায় man management করার ক্ষমতা থাকতে হবে। দেখুন আপনি যেকোন ব্যাঙ্ক বা যেকোনো company তে যান, আপনি দেখবেন নীচের দিকে post এ যেমন- Clark, general stuff এই ধরনের অনেক মানুষ দেখতে পাবেন। কিন্তু সেই branch এ top position এ যে থাকে তাকে বলে manager।

কেন, কারন তিনি সব মানুষকে manage করতে পারেন। হতে পারে সে clerkship এর সবধরনের কাজ নাও জানতে পারে, কিন্তু তিনি manage করতে পারেন। সুতরাং দ্বিতীয় নাম্বারে সফল তারাই হবে People who have people skills। যাদের কাছে মানুষকে manage করার ক্ষমতা আছে, যেমন – Mark Jukerburg, Sunder Pichai এবং আরো অনেকে।

এবার network marketing এর কথায় আসি। যারা man management করতে পারেন অথবা যাদের কাছে people skill আছে তারাই network marketing এ সবথেকে বেশি সফল হবে। কারন আপনারা সবাই জানেন। network marketing মানুষকে নিয়েই কাজ করে। মানুষই এই ব্যবসার মূল resource। সুতরাং যারা network marketing করেন তাদের সফল হতে গেলে এই people skill আপনাদের অবশ্যই develop করতে হবে।

3. People who have selling skills 

সেই মানুষেরা জীবনে সবথেকে বেশি সফল হবেন যারা বিক্রয় করতে জানেন। কারন যারা বিক্রয় করতে জানেন তাদের কাছে man management বা people skill এর ও ক্ষমতা আছে। যারা বিক্রয় করতে জানেন তাদের কাছে knowledge ও আছে এবং তারা তার implement ও করতে জানেন।

সুতরাং যাদের কাছে selling skills আছে তাদের কাছে সবকিছুর combination হয়ে যায়। কারন বিক্রি করা ছাড়া কোন কাজই হবে না আগামি দিনে। আপনি দেখুন সবকিছুই sales। আপনি যত মহান সফল মানুষকে দেখবেন তারা এক একজন দুর্দান্ত sales person।

Bill Gets শুধু একজন pregame creator নন, তিনি একজন বিরাট বড় sales person। তিনি sales এ মহারত হাসিল করেছেন। Steve Jobs- sales person, Dhirubhai Ambani ও একজন মহান sales person, যিনি sales এ মহারত হাসিল করেছিলেন। সুরতাং যাদের কাছে বিক্রি করার skill আছে, যাদের কাছে এই talent আছে সেই সব মানুষের জীবনে কখনো পেছনে তাকানোর দরকার হবে না।

কোন এক মহান ব্যক্তি বলেছিলেন everything is sales and everyone is selling। সবকিছুই বিক্রয় এবং সবাই বিক্রি করছেন। আর যদি network marketing এর কথা বলি, তো এই ব্যবসাটা পুরটাই দাঁড়িয়ে আছে এই sales এর উপর। সুতরাং আপনি যদি network marketing সফল হতে চান তো আপনাকে বিক্রি করা শিখতেই হবে, এই selling skills আপনাকে develop করতেই হবে।

কথায় আছে 'Good sales people are first to be hired and last to be fired'। প্রতিটি company চায় ভাল থেকে আর ভাল sales person কে নিযুক্ত করতে। এই কারনেই বলা হয় selling is the backbone of every industry।

আপনি দেখে থাকবেন যত বড় বড় entrepreneur এবং businessman আছেন তারা entrepreneur এবং businessman পরে, আগে তারা হল এক একজন ভাল sales person। আপনি শুনে থাকবেন যখন কোন একটি ভাল বই বিক্রি হয় তখন বলা হয়, bestselling author, bestselling book, এই বইটা bestselling chart এর মধ্যে আছে।

কিন্তু কখন শুনেছেন কি best writing author? নিশ্চই শোনেন নি। কোনো লেখকের একটি বই কখোনোই হিসাব করে দেখা হয় না সে লিখেছে কত ভাল, কিন্তু অবশ্যই হিসাব করে দেখা হয় সে বইটি বিক্রি কত ভাল করেছে। তবে এটা অবশ্যই ঠিক সে ভাল লিখেছে বলেই ভাল বিক্রি হয়েছে।

কারন বিনা content এ কিছুই আগে যায় না, কিছুই বিক্রি হয় না। কিন্তু তাসত্বেও সেটাকে মাপার উপায় bestselling হিসাবেই ধরা হয়, best writing হিসাবে নয়। Robert kiyosaki বলছেন - আমি পৃথিবীর শ্রেষ্ঠ লেখক নাই হতে পারি, কিন্তু আমি এটা জানি বিক্রি কি ভাবে করতে হয়। তিনি sales এর ১২ টা damnation কে সঠিক ভাবে জানেন।

আবার একজন ভাল athletic এবং একজন ভাল sales person এর মধ্যে দুটি similarity দেখতে পাওয়া যায়। প্রথম এরা দুজনই luck এর ভরসা করে না, দুজনই তাদের নিজের কাজের উপর ভরসা করে, এবং দ্বিতীয় এরা দুজনই record ভাঙ্গার পেছনে লেগে থাকে। একজন ভাল athletic এবং একজন ভাল sales person এরা দুজনই record ভাঙ্গার জন্য খ্যাত হয়ে থাকে।

এবার প্রশ্ন হল আপনি কি চান record ভাঙ্গতে? আপনি কি তৈরী আছেন পুর উদ্যমের সাথে, ইতিবাচক মনভাব নিয়ে এবং প্রবল সক্রিয়তার সাথে আগামি দিনে আমাদের সাথে থেকে বিক্রয়ের পদ্ধতি গুলিকে শেখার জন্য। আগামি দিনে আমরা আপনাদের শিখবো sales এর A B C D। আমরা বলব কেন মানুষ বিক্রয় করতে পছন্দ করেন না, অথচ বিক্রয় হল সবথেকে সহজ একটি শিক্ষা।

আমরা সবসময় চাই খুব ভাল ভাল contain আপনাদের কাছে তুলে ধরতে। কারন আমরা চাই আপনি শুধু knowledge ই নেবেন না, আপনি সেই knowledge কে implement করে, আপনি তাকে action এ convert করে যা আপনি জীবনে পেতে চান তা যেন পেতে পারেন। আর আমরা আগেই বলেছি, আবার বলব network marketing এ সফল হতে গেলে আপনাকে একজন top level এর বেচুবাবু হতেই হবে, মানে বিক্রয় করা আপনাকে শিখতেই হবে।

So friend আপনারা যদি একটি powerful network company এবং powerful leader দের এর সাথে কাজ করতে চান তো Freedoms today চ্যানেল আপনাকে বেশ কিছু শুবুধা দিতে পারে, যেমন - Freedoms today এর কাছে প্রতিদিন অনেক মানুষ কাজ করার জন্য যোগাযোগ করেন। আমরা সেই সমস্ত মানুষদের সিদ্ধান্তের ভিত্তিতে আমরা আপনার টিমে নিজুক্ত করে দিতে পারি।

এছাড়া আপনি আমাদের কাছ থেকে প্রতিনিয়ত network business এর সফল হবার জন্য সব ধরনের free training পাবেন। যারা online মনোস্ক, social media কে কাজে লাগিয়ে network business এ সমগ্র ভারতবর্ষে টিম গড়তে interest রাখেন, আমরা freedoms today গ্রুপ আপনাকে অভিজ্ঞ শিক্ষক দ্বারা সম্পুর্ন বিনা মূল্যে digital marketing এর training দিতে পারি। মনে রাখবেন আমরাই পারি আপনাকে সফল বানাতে।

সুতরাং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

Make yourself a brand, otherwise blow your band | নিজেকে একজন brand তৈরী করুন।

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : https://positivestoriesbangla.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla

Email: positivestoriesbangla@gmail.com






2 comments:

Network Marketing said...

নেটওর্য়াক মার্কেটিং ব্যবসা শেখার জন্য এই টেক্সট খুবই দরকারী। যদিওবা এর ভিডিও আছে তথাপি ভালভাবে আত্মস্থঃ করার জন্য এই টেক্সট খুবই উপকার দেবে। ধন্যবাদ ফ্রিডমস্ টুডে চ্যানেলকে।

Anonymous said...

Excellent World বাংলাদেশের সেরা এবং সময় উপযোগী প্রতিষ্ঠান। দীর্ঘ ১২ বছর ধরে সম্মান ও সততার সঙ্গে বাংলাদেশে ও বিশ্বের ২৪ টি দেশে সফল ভাবে ব্যবসা সম্প্রসারণ ও পরিচালনা করে আসছেন। এবং বর্তমান আমাদের কোম্পানির প্রোডাক্ট ৩৫০+। প্রতিটি প্রোডাক্টের মান উন্নত ও ঔষধি কোনো প্রকার ক্ষতিকর কেমিক্যাল নেই সম্পূর্ণ অর্গানিক প্রোডাক্ট।
চমৎকার বিজনেস opportunity নিয়ে সফলতার সাথে বিজনেস পরিচালনা করে আসছে।

আমরা প্রতিটি জেলায়, থানায় ও বাজারে সুপার সপ/ শো-রুম ভিত্তিক ব্যবসা পরিচালনা করছি।
আমাদের কোম্পানির নিজস্ব ব্র্যান্ডের নামে প্রতিটি জেলায় ও থানায় যে কেউ চাইলেই তার স্বাদ্ধের মধ্যে একটি অর্গানিক প্রোডাক্ট এর শোরুম করতে পারবেন।
যে কেউ চাইলে আমার সাথে এই চমৎকার বিজনেস টি করতে পারেন।
বিস্তারিত জানতে যোগাযোগ করুন আমার সাথে।
Phone & Whatsapp number- +8801641896897 (Risan)
Mail- risanexpress01@gmail.com