Why people are unsuccessful in selling? | মানুষ কেন বিক্রয় করতে অসফল হয়? sales training bangla - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Monday, September 28, 2020

Why people are unsuccessful in selling? | মানুষ কেন বিক্রয় করতে অসফল হয়? sales training bangla

Why people are unsuccessful in selling? | মানুষ কেন বিক্রয় করতে অসফল হয়? sales training bangla


একটি কথা মন দিয়ে শুনুন, বিক্রয় করা খুবই সহজ। হ্যাঁ আপনি ঠিকই শুনেছেন বিক্রয় করা খুবই সহজ। যদি আপনি বুঝে নিতে পারেন কি ভাবে বিক্রি করতে হয়। কিন্তু তা সত্ত্বেও মানুষ বিক্রি করতে চায় না এবং বিক্রি করতে অসফল হয়। কেন?
Network marketing success tips - Unsuccessful in selling
Network marketing success tips - Unsuccessful in selling

তার আগে যেনে নেওয়া যাক sales কত type এর হয়? আমরা প্রাথমিক ভাবে ছয় ধরনের sales করতে পারি। B2B, B2C, B2B2C, Direct sales, Multi-Level sales এবং সবশেষে internet base Digital sales। যে কোনো ধরনের sales এর ক্ষেত্রে মানুষ এর বিক্রি করতে অসফল হওয়ার চারটি কারন আছে।

1. People Don’t like to be sold 

মানুষ বিক্রি করতে চান না। এটা ভাল ভাবে বোঝার চেষ্টা করুন। কোন মানুষই পছন্দ করে না যে কেউ এসে তাকে চালাকি করে কিছু বিক্রি করে যাক। আপনি এটা আপনার profession এ থাকা মানুষদের অথবা যদি আপনি network marketing করেন তো আপনার team এর মধ্যে, এই core belief টা ভাল ভাবে ডুকিয়ে দিন - যে People Don’t like to be sold, People like to be helped। মানুষকে সাহায্য করতে হবে।

একটি কঠিন উদাহরন দিই। আপনি একজন সম্পূর্ন অপরিচিত মহিলাকে বিয়ে করতে চাইবেন না। আপনার সাথে একজন সম্পূর্ন অপরিচিত মহিলা কখোনোই French kiss করবেন না। যে মানুষের সাথে আপনি প্রথম পরিচয় করেছেন তার সাথে আপনি বড় decision কখনোই নিতে পারবেন না। আপনি নিশ্চই আমার সাথে একমত?

ঠিক একই ভাবে যে মানুষ প্রথম পরিচয় হবার সাথে সাথে product বিক্রি করার চেষ্টা করে, এবং একটি ছেলে একটি মেয়ের সাথে প্রথম দেখা হবার সাথে সাথেই physical intimate হবার চেষ্টা করে, এই দুজনকেই বহুত desperate হতে দেখা যায়। এরকম desperate মানুষকে দেখে, মানুষ ভেগে পড়তে চায়, কেটে পড়তে চায় এবং কেউ তাদের পছন্দ করে না।

এই কারনে বলব customer কে product বিক্রি কোরো না, তাকে help করো। এখানে দুটো জিনিষ মনে রাখুন - হয় customer এর পুরানো problem কে solve করে দিন, না হয় তাকে goal achieve করিয়ে দিন।

মনে করুন আপনি decide করেই নিয়েছেন, যে আপনি বেচুবাবু হবেন না, আপনি sales man হবেন না, জোর করে product বিক্রি করবো না, জোর করে convince করবো না, মানুষকে help করবো। যদি আপনি এটা decide করেই নেন, তো এর পরের point টা আপনাকে ভাল ভাবে বুঝতে হবে। কারন মানুষ এই জায়গাটাই বহুত ভুল করে ফেলে।

2. When you don’t dig deep enough 

আপনি কাউকে জোর করে সাহায্য করতে পারবেন না, যতক্ষণ না বুঝতে পারছেন তার কি সাহায্যের দরকার। একবার ক্লাসে একটি student late করে আসে, তখন মাষ্টার মশাই তাকে জিজ্ঞেস করে, তুমি late কেন হলে?

Student টি বলল আমি একজন বয়েস্ক মহিলাকে রাস্তা পার করাচ্ছিলাম। মাষ্টার মশাই বলল তার জন্য তুমি আধা ঘন্টা late কেন হলে? Student টি বলল, কি করবো উনি রাস্তা পার হতে রাজিই হচ্ছিলেন না। সুতরাং জোর করে আপনার customer কে এবং আপনার prospect কে রাস্তা পার করাতে যাবেনে না। যদি customer কে এবং আপনার prospect কে সাহায্য করতেই হয় তবে আগে আবশ্যই জানুন তার কি সাহায্যের দরকার।

প্রত্যাশার জন্য, উপস্থাপন এর জন্য এবং অবস্থান নির্ণয় করার জন্য সবার আগে আপনাকে তার need মানে তার প্রয়োজনীয়তাকে খোজার চেষ্টা করুন এবং তার প্রয়োজনীয়তাকে সাহায্যে রূপান্তর করুন। product এর কথায় আসবেন পরে। প্রথমে আসবে তার প্রয়োজনীয়তা।

তার পর আপনাকে ভাবতে হবে তার এই প্রয়োজনীয়তাকে আপনি কিভাবে সাহায্য করতে পারেন? একে বলা হয় consultative selling, মানে পরামর্শমূলক বিক্রয়। প্রথমে তার সাথে আপনাকে পরামর্শ করতে হবে, আপনাকে বুঝতে হবে তার কি প্রয়োজন। এখানে আপনি তার প্রয়োজনীয়তা জেনে নিলেন, চাহিদা জেনে নিলেন, স্বপ্ন জেনে নিলেন এবং তার সমস্যা জেনে নিলেন। তার পর আপনি তাকে আপনার প্রোডাক্ট আথবা আপনার বিষয় বস্তুর কথা জানাতে পারেন। কিন্তু তার আগে আপনাকে এটাও দেখে নিতে হবে, যে আপনি সঠিক মানুষের কাছে গেছেন কিনা ?

3. Identify your KDM 

KMD এর মানে হল key decision Maker। আগে দেখুন যাকে আপনি product বিক্রি করছেন তার কাছে decision নেওয়ার ক্ষমতা আছে কি না? কখনো কখনো we are talking to wrong person। আমরা ভুল মানুষের সাথে কথা বলে ফেলি। তো শুধু দেওয়ালে ধাক্কা দিয়ে লাভ নেই, দরজায় ধাক্কা দিতে হবে।

দেখুন পাঁচ টাইপের মানুষ পাবেন যাদের আপনি আপনার product sale করতে পারবেন। প্রথমে initiator - যে initiative নেবে। দ্বিতীয় influencer - যার ক্ষমতা থাকবে। তৃতীয় decider - যে decision নিতে পারবে। চতুর্থ buyer - যে কিনবে এবং পঞ্চম consumer - যে পরে product টি use করবে। এই পাঁচ ধরনের লোকের মধ্যে আপনি কাকে target করবেন? আপনার business করার জন্য কোন ধরনের লোককে target করা জরুরী?

ধরুন আপনার consumer একজন ছোট বাচ্চা, তো বাচ্চাকে target করে লাভ নেই। আপনি decider কে target করুন, buyer কে target করুন, কারন এরাই আপনার product কিনবেন।

একটা উদাহরন দিই - ধরুন একটি corporate sector-এ, B2B তে একজন purchase manager আপনার buyer। কিন্তু সে influencer নয় এবং decider ও নয়, কারন decider হল উনার boss যিনি উপরে থেকে তাকে কাজের নির্দেশ দেন। আপনাকে decision maker কে খুজে বেড় করতে হবে।

আবার ধরুন একজন শাড়ি বিক্রেতা কি করে? সে দেখছে শাড়ি কিনতে শাশুড়ি এসেছে, বৌমা এসেছে এবং ননদও এসেছে। উনি দেখেন এদের মধ্যে কার কথা সবাই মানে, শাশুড়ি, বোউমার না ননদের। এদের মধ্যে যার কথা সবাই মানে তার সামনে শাড়ি রেখে দিয়ে বলে আপনি বলুন কোনটা ঠিক? কারন উনি জেনে গেছেন এনি decision maker। সে decision নিয়ে নেবে এবং ফটাফট শাড়ি বিক্রি হয়ে যাবে। ঠিক এই ভাবে আপনি probable customer এবং probable purchaser খুঁজে বার করুন।

এবার পরের স্টেপে আসার আগে একবার summarize করে নিই। ধরুন আপনি প্রথম তিনটে স্টেপ ঠিকঠাক করেছেন। আপনি সামনের মানুষটিকে বিক্রি কারর বদলে সাহায্য করলেন। তারপর তার need analysis করে নিলেন, আপনি গর্ত খুঁড়ে consultant approach এর দ্বারা বুঝে গেলেন আপনার সামনের মানুষটির actually কি দরকার আছে। next আপনি decision maker ও পেয়ে গালেন। কিন্তু আপনি জানেন না আপনার সামনের মানুষটির budget কত?

4. Unclear about budget bracket

এটাও জানা খুবই দরকার। কিছু মানুষ আছে যারা পয়সা খরচ করতে পারে না, আবার পয়সা খরচ করতে চায়ও না। এদের আপনার লিস্ট থেকে একদম বাড় করে দিন। কিছু মানুষ আছে যারা পয়সা খরচ করতে পারে এবং পয়সা খরচ করতেও চায়। এরা হল আপনার perfect customer। একে সাবার আগে লিস্টে রাখুন।

এছাড়াও আরও দুরকমের মানুষ আছে। এক কিছু মানুষ আছে যারা পয়সা খরচ করতে পারে কিন্তু পয়সা খরচ করতে চায় না। এর কারন আপনার মধ্যে এর deep analysis ঠিক মত হয় নি। এই customer টি আপনার সাথে connect হয় নি। তার কাছে পয়সা আছে কিন্তু খরচ করতে চায় না। এখনও আপনি গভীরভাবে তার problem বুঝতে পারেন নি। তার problem solve করে দিন তো এও আপনার customer হয়ে যাবে।

এবার শেষে আছে এমন কিছু মানুষ যে কিনতে তো চায় কিন্তু তার কাছে পয়সা নেই। তো এর problem solve করে দিন - যে এ কিভাবে পয়সা arrange করতে পারে। কিভাবে loan পেতে পারে, কিভাবে finance পাবে। যা থেকে সে আপনার সাথে connect হতে পারে। আপনাকে সামনের মানুষটির budget bracket কে বুঝতে হবে। এই চার ধরনের category আছে। এই category থেকে আপনি budget bracket identify করুন।

আজ যে চারটি step নিয়ে আলোচন করলাম সেগুলি মন দিয়ে বুঝুন এবং বিক্রি করার ক্ষেত্রে এই ভুলগুলি করবেন না। দেখবেন আপনার sale খুব তারা তাড়ি বৃদ্ধি পাচ্ছে। আরেকটি কথা বলব বিক্রি করার আগে আপনি যে product বিক্রি করছেন সেই product টির পুর knowledge আপনার কাছে অবশ্যই থাকতে হবে। আমি আবার বলব বিক্রয় করা খুবই সহজ। যদি আপনি বুঝে নিতে পারেন কি ভাবে বিক্রি করতে হয়।

এবার আসব network marketing এর কথায়, আজ আমাদের অনেকে প্রশ্ন করে স্যার invite করতে পারছি না। prospecting করতে পারছি না। প্রোডাক্ট sale করতে পারছি না। এবার নিশ্চই বুঝতে পারছেন কেন পারছেন না। কারন আপনারা এই marketing এ এসেই পরের দিনই চলে যাচ্ছেন মানুষকে invite করতে এবং product sale করতে, আর বার বার অসফল হচ্ছেন।

আগে তো জানুন এই business টা করার তার কি দরকার, তার এই product টা কেন দরকার। তারপর তাকে সমাধান দিন, তাকে সাহায্য করুন। দেখবেন আপনার invite ও হবে এবং product ও sale হবে। network marketing এ সফল হতে গেলে আপনাকে একজন top level এর বেচুবাবু হতেই হবে মানে বিক্রয় করা আপনাকে শিখতেই হবে।

So friends আপনারা যদি একটি powerful network company এবং powerful leader দের এর সাথে কাজ করতে চান এবং network marketing শিখতে চান, তো Freedoms today চ্যানেল আপনাকে বেশ কিছু শুবুধা দিতে পারে, যেমন - Freedoms today এর কাছে প্রতিদিন অনেক মানুষ কাজ করার জন্য যোগাযোগ করেন। আমরা সেই সমস্ত মানুষদের সিদ্ধান্তের ভিত্তিতে আমরা আপনার টিমে নিজুক্ত করে দিতে পারি।

এছাড়া আপনি আমাদের কাছ থেকে প্রতিনিয়ত network business এর সফল হবার জন্য সব ধরনের free training পাবেন। যারা online মনোস্ক, social media কে কাজে লাগিয়ে network business এ সমগ্র ভারতবর্ষে টিম গড়তে interest রাখেন, আমরা freedoms today গ্রুপ আপনাকে অভিজ্ঞ শিক্ষক দ্বারা সম্পুর্ন বিনা মূল্যে digital marketing এর training দিতে পারি। মনে রাখবেন আমরাই পারি আপনাকে সফল বানাতে।

সুতরাং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

You must learn sales for success of Network Marketing | আপনাকে বিক্রি করা শিখতেই হবে।

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : https://www.positivestoriesbangla.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla

Email: positivestoriesbangla@gmail.com











4 comments:

Network Marketing said...

নেটওর্য়াক মার্কেটিং ব্যবসা শেখার জন্য এই টেক্সট খুবই দরকারী। যদিওবা এর ভিডিও আছে তথাপি ভালভাবে আত্মস্থঃ করার জন্য এই টেক্সট খুবই উপকার দেবে। ধন্যবাদ ফ্রিডমস্ টুডে চ্যানেলকে।

Anonymous said...

Belo legeche

Anonymous said...

I like this

Anonymous said...

Excellent World বাংলাদেশের সেরা এবং সময় উপযোগী প্রতিষ্ঠান। দীর্ঘ ১২ বছর ধরে সম্মান ও সততার সঙ্গে বাংলাদেশে ও বিশ্বের ২৪ টি দেশে সফল ভাবে ব্যবসা সম্প্রসারণ ও পরিচালনা করে আসছেন। এবং বর্তমান আমাদের কোম্পানির প্রোডাক্ট ৩৫০+। প্রতিটি প্রোডাক্টের মান উন্নত ও ঔষধি কোনো প্রকার ক্ষতিকর কেমিক্যাল নেই সম্পূর্ণ অর্গানিক প্রোডাক্ট।
চমৎকার বিজনেস opportunity নিয়ে সফলতার সাথে বিজনেস পরিচালনা করে আসছে।

আমরা প্রতিটি জেলায়, থানায় ও বাজারে সুপার সপ/ শো-রুম ভিত্তিক ব্যবসা পরিচালনা করছি।
আমাদের কোম্পানির নিজস্ব ব্র্যান্ডের নামে প্রতিটি জেলায় ও থানায় যে কেউ চাইলেই তার স্বাদ্ধের মধ্যে একটি অর্গানিক প্রোডাক্ট এর শোরুম করতে পারবেন।
যে কেউ চাইলে আমার সাথে এই চমৎকার বিজনেস টি করতে পারেন।
বিস্তারিত জানতে যোগাযোগ করুন আমার সাথে।
Phone & Whatsapp number- +8801641896897 (Risan)
Mail- risanexpress01@gmail.com