Improve your value | নিজের মূল্য বাড়াতেই হবে | Personality development - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Thursday, October 15, 2020

Improve your value | নিজের মূল্য বাড়াতেই হবে | Personality development

Improve your value | নিজের মূল্য বাড়াতেই হবে | Personality development


“Adding value to others is the surest way to add value to our own lives” - John C. Maxwell। অন্যের কাছে মূল্য যুক্ত করা আমাদের নিজের জীবনে মূল্য যুক্ত করার একটি নিশ্চিত উপায়।

Network marketing success tips - Improve your value
Network marketing success tips - Improve your value

Value addition এর একটি ছোট গল্প -

একদিন একটি বাচ্চা তার শিক্ষককে জিজ্ঞেস করলো - মাষ্টারমশাই একজন মানুষের মূল্য কি বা মূল্য কত?

মাষ্টারমশাই 
বাচ্চাটিকে বোঝানোর জন্য তার হাতে একটি লোহার টুকরো দিয়ে জিজ্ঞেস করলেন - তুমি বল এই লোহার টুকরোটির কি মূল্য আছে।

বাচ্চাটি বলল - ১০০ টাকা থেকে ১৫০ টাকা মত হবে।

মাষ্টারমশাই বললেন - এবার ধর এই লোহার টুকরোটাকে দিয়ে যদি ছোট ছোট পেরেক বানিয়ে দেওয়া হয় তবে এর মূল্য কি হবে?

বাচ্চাটি বলল - ২০০ থেকে ২৫০ টাকা হবে।

মাষ্টারমশাই আবার বললেন - এবার ধর এই লোহার টুকরোটাকে দিয়ে যদি কোনো অস্ত্র বা মেশিন বানিয়ে দেওয়া হয় তবে তার মূল্য কি হবে?

বাচ্চাটি বলল - তার মূল্য আরো বেড়ে যাবে। ধরুন ৫০০ থেকে ৭০০ টাকা হবে বরং তার থেকেও বেশি।

মাষ্টারমশাই 
বাচ্চাটিকে খুব সুন্দরভাবে বোঝানোর চেষ্টা করলো - মানুষের মূল্য এটার উপর কখোনোই নির্ভর করে না যে, current situation মানে এখন বর্তমান পরিস্থিতিতে সে কোন জায়গায় আছে। এটার উপর নির্ভর করে যে, সে কি হতে চায়? তার কতটুকু পৌছনোর ক্ষমতা আছে? তার যতদূর পৌছনোর ক্ষমতা আছে এবং সে যা হতে চায় সেটাই হল সেই মানুষের আসল মূল্য।

আর এটাই আপনারও এবং আমারও আসল মূল্য।

সুতরাং আপনার মাথাতেও যদি এই প্রশ্নটা এসে থাকে যে আপনার মূল্য কত? তো এই মূহুর্তে আপনার জীবনে আপনি কি situation এ আছেন, আপনি favorable condition-এ আছেন না unfavorable condition-এ আছেন আমাদের জানা নেই। কিন্তু এই মূহুর্তে যে situation-ই থাকুন, আর যে condition থাকুন, সেটা আপনার মূল্য বা value decide করে না।

আপনার value বা মূল্য শুধু একটা জিনিসেই decide করা যাবে যে আপনি আগামি দিনে কি হতে চান? আর যখন আপনি একদম পরিষ্কার করে নিতে পারবেন যে আপনার মধ্যে কি তৈরী হবার শক্তি আছে? যদি আপনি আপনার capabilities-কে expend করতে পারেন, যদি আপনি আপনার horizon-কে expend করতে পারেন, নিজেকে comfort zone থেকে বার করে আনতে পারেন, তবেই হবে আপনার আসল মূল্য।

কিন্তু একটা কথা মনে রাখবেন আপনার value রাতা রাতি increase করবে না, তার জন্য আপনাকে আপনার নিজের প্রতি অনেক সময় দিতে হবে। কারন রাস্তা অনেকটাই লম্বা।

“নেহি পরিন্দেকো উড়নে মে ওয়াক্ত তো লাগত হ্যায়,

লম্বি দুরি ত্যায় করনেমে ওয়াক্ত তো লাগত হ্যায়”

সুরতাং value improve করার জন্য সময় আপনাকে দিতেই হবে।

একটি জিনিসের value কি ভাবে তৈরী হয়?

এবার দেখা যাক একটি জিনিসের value কি ভাবে তৈরী হয় এবং কোনো একটি জিনিসের দাম কি ভাবে বাড়ে কমে?

এটার পেছনে একটি factor কাজ করে। দেখুন আপনি যদি economics পড়ে থাকেন তো demand এবং supply এর rules পড়ে থাকবেন। যদি না পড়ে থাকেন তো খুব সহজ ভাবে বলি - যে জিনিসের demand বেড়ে যায় তার দামও বেড়ে যায় আবার যে জিনিসের demand কমে যায় তার দামও কমে যায়। আবার দেখা যায় যে যে জিনিসের supply কমে যায় তার demand বেড়ে যায়, ঠিক একই ভাবে যদি যে জিনিসের supply খুব বেড়ে যায় সঙ্গে সঙ্গে তার demand-ও কমে যায়। একটা উদাহরন দিই –

দেখুন বাজারে আমাদের পিয়াজের চাহিদা সবসময় থাকে। এই পিয়াজ এর দাম বাজারে বেশির ভাগ সময় ১০ টাকা থাকে ২৫ টাকার মধ্যেই উঠা নামা করে। কিন্তু মাঝে মাঝে দেখা যায় এই পিয়াজের দাম ১০০ টাকাও উঠে যায়। কেন?

কারন এর demand তো বাজারে থাকে কিন্তু supply কমে যায়। ঠিক একই ভাবে যখন আবার supply ভাল হল তখন পিঁয়াজের দাম কমে আবার আগের জায়গায় চলে আসে।

একটা ঘটনাও বলি। কিছু দিন আগে ভারত পাকিস্তান এর মধ্যে যে বিরোধ তৈরী হয়েছে। তাতে ভারত পাকিস্তানকে টমেটো supply বন্ধ করে দিয়েছে। তাতে দেখা গেছে পাকিস্তানের বাজারে টমেটোর দাম ২০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। কারন demand থাকা সত্ত্বেও supply কমে গেছে। এটাই হল demand এবং supply এর rules। কিন্তু আজ যেটা জানা সবথেকে জরুরী সেটা হল value addition

দেখুন কোন জিনিসের দাম কি ভাবে বাড়ে? সেটা বাড়ে তার value addition এর কারনে। মানে এই জিনিসটি আপনার জীবনে কতটা value add করতে পারছে? এটি আপনার জীবনে কতটা প্রভাব বিস্তার করতে পারে এবং এটি আপনার জীবনে কি role play করে? একটি উদাহরন দিই- দেখুন এই উদাহরনটি আপনি আপনার জীবনের সাথে relate করতে পারেন কিনা?

একটা eye drop। যার MRP মানে দাম বাজারে ৭০ থেকে ৮০ টাকা হবে। এবার দেখুন এই eye drop টির product cost বা manufacturing cost হবে max to max ৪০ টাকা থকে ৫০ টাকা।

এবার একটা স্প্রিং খেয়াল করুণ। যেটা দেখতে একটি stunt এর মতো, যা কিনা একটি মানুষের heart এর problem হলে সেখানে লাগানো হয়। আপনি Google এ গিয়ে দেখতে পারেন, যদি এটার আপনি সঠিক জানকারি নিতে চান তো দেখবেন একটি stunt যা মানুষের heart এ যখন artery block মানে ধমনী তে কোনো blockage পাওয়া যায়, তখন সেই blockage টিকি open করার জন্য heart এর ভিতর লাগানো হয়।

তো এই stunt টির সঠিক মূল্য ৫০ টাকা থেকে ৬০ টাকার বেশি কিছুতেই হতে পারে না। কিন্তু সেটা বিক্রি কততে হয়? সেটা বিক্রি হয় ১০০০০, ২০০০০, ৫০০০০ আবার কখনো কখনো ১ লাক্ষ টাকাতেও বিক্রি হয়। কেন এত দামে বিক্রি হয়? এবার এর reality টা দেখুন।

একটি eye drop manufacture হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, বিক্রি ৭০ থেকে ৮০ টাকা। আর stunt টিও তৈরী হচ্ছে ৪০ থেকে ৫০ টাকাতেই, কিন্তু বিক্রি হচ্ছে ১০০০০ থেকে ১ লক্ষ টাকা। কেন? কারন একটা eye drop যা আপনার চোখের কিছু ময়লা পরিষ্কার করার কাজে আসে। আর একটা stunt একজন মানুষের জীবন দান করে। কনো মানুষের heart এর blockage খুলতে সাহায্য করে। কোন মানুষের heart attack এর সম্ভাবনকে কমিয়ে দেয়। তো এই উদাহরণটা কেন দিলাম?

আমরা কতটা value রাখি এটা সবথেকে বেশি depend করে আমরা অন্যের জীবনে কি value addition করতে পারছি। এর উপর নির্ভর করেই আমারা wages পাই, salary পাই। আপনি কতটা value addition, কতটা productivity দিতে পাচ্ছেন এবং কোন জায়গায় value add করছেন সেই হিসাবেই একটি মানুষের মূল্য যাচাই করা হয়। আরেকটি উদাহরণ দিচ্ছি যাতে আপানদের বুঝতে আরো সুবিধা হয়।

আপনারা apple ফোন এর কথা সবাই জানেন। apple এর যখনই কোনো নতুন iPhone বাজারে আসে তখন তার দাম ১ লক্ষ টাকা বা তার বেশিই থাকে। কিন্তু কয়েক মাস পরেই তার দাম নেমে আসে ৫০০০০ থকে ৬০০০০ হাজার টাকায়। আপনি যদি দেখেন iPhone7, iPhone8 এর ক্ষেত্রে একই ঘটনা।

যখন এই দুটি ফোন প্রথম release হয় তখন দাম ছিল ১ লক্ষ টাকার উপরে। এখন সেই দাম নেমে এসেছে ৫০০০০ এর কাছাকাছি। আবার আগামি দিনে apple এর যে iPhone গুলি বাজারে আসেবে সেগুলিও দেখবেন একই ঘটনা ঘটবে। আপনার কি মনে হয় কোম্পানী এখন loss এ এই ফোন গুলি বিক্রি করছে, বা এই মোবাইগুলির production cost কমে গেছে? এই দুটোই ভুল ধরনা। apple company না’তো loss এ বিক্রি করছে, না production cost কমেছে।

আজ ৫০০০০ টাকার হিসাবে এর value ঠিকই আছে এবং আগেও ১ লক্ষ টাকার হিসাবে তার value ঠিকই ছিল। কিভবে? দেখুন iPhone গুলির দাম ছিল ১ লক্ষ টাকা, আজ দাম কমে দাড়িয়েছে ৫০০০০ টাকা। এতে দেখা যাচ্ছে এই ফোনগুলির দাম পড়ে তো গেছে, কিন্তু তার সাথে সাথে এই ফোনগুলির value addition ও অনেক পড়ে গেছে। কোন জিনেসের দাম তার value addition এর জন্য পড়ে যায় যে সেটি আপনার জীবনে কতটা contribute করতে পারেছে।

এই ফোনগুলির production cost কত হতে পারে? Maximum ২৫০০০ থেকে ৩০০০০ টাকা। তো apple ফোনের production cost তো কম, কিন্তু কি করে বিক্রি করছে ১ লক্ষ টাকায়? কারন মানুষ আছে ১ লক্ষ টাকার ফোন কেনার জন্য। পুর দুনিয়ায় apple এমন একটা company যার product বাজারে launch এর সাথে সাথে মানুষের লাইন লাগে যায়। দুনীয়ার মানুষের ভীর জমে যায় apple store-এ।

সেই দিন সেই ফোনের দাম যদি ১ লাক্ষ হয়ে থাকে তা হল একদম সঠিক। কারন এতে কিছু মানুষ স্বপ্ন পুরন করার একটা সুযোগ পায়, আর আজও বহুত মানুষের কাছে apple একটা স্বপ্ন। কিছু মানুষ তাদের statues maintain করার সুযোগ পায়, যে আমার কাছে apple ফোন আছে। তো প্রথমে একজন মানুষ বেশি পয়সা দিয়ে কেনে, কারন একটি মানুষের জীবনে তার স্বপ্ন, তার status এই value addition গুলি apple দিয়ে থাকে।

বেশি পয়সা দিয়ে কেনার কারন একটি মানুষ আর ১০ জনকে গিয়ে দেখাতে পারে যে তার কাছে apple এর latest iPhone আছে। সেটা তার জন্য অনেক বড় একটি privilege, একটি statues symbol।

কিন্তু আজ সেই ফোন গুলির দাম কমে ৫০০০০ কেন? কারন আজ মানুষের নতুন স্বপ্ন পুরন করার জন্য apple নতুন iPhone বাজারে নিয়ে আসবে, যা হবে আবার সেই ১ লক্ষ টাকার উপরে। ফলে পুরানো iPhone7, iPhone8 এর দাম কমিয়ে দেওয়া হয়েছে। কেন? 

কারন এই ফোনগুলির value addition ও কমে গেছে। আগের তুলনায় এই ফোনগুলি আপনার জীবনে সেই value addition করতে পারছে না। কারন আজ আপনি একটি iPhone7 ও iPhone8 নিয়ে কাউকে বলতে পারবে না আপনি latest iPhone use করছেন। আর আজ এই জায়গাটা পুরন করবে নতুন iPhone10 iPhone11।

আপনি কি বুঝতে পারলেন যে value addition এর কারনেই একটি জিনিসের দাম বাড়ে কমে। এটাই মানুষের উপরেও লাঘু হয়, যে আমরা অন্যের জীবনে কতটা value addition করতে পেরেছি। আমরা অন্যের জীবনে কতটা contribute করতে পেরেছি। সেই হিসাবেই আপনার value তৈরী হয়। সেই হিসাবেই আপনার মূল্য তৈরী হয়।

Value addition এর আরেকটি ছোট গল্প -

একবার একটি কোম্পানীতে একটি খুব জরুরী machine খারাপ হয়ে যায়। অনেকে মিলে machine টিকে ঠিক করার চেষ্টা করে, কিন্তু পারে না। পরে সেই machine টির উপর specialized একজন মেকানিকে ডাকা হয়। মেকানিক এসে machine টিকে ভাল করে observe করে। ভাল করে observe করার পরে সে একটা হাতুরি বার করে এবং machine এর একটি জায়গার আগাত করে, ট্যাব তৈরী করে, তারপর বলে bottom on করতে। bottom on করতেই দেখা যায় machine টি চালু হয়ে গেছে। অনেকেই অবাক হলেন যে একটি হাতুরির আঘাতেই machine টি উনি ঠিক করে দিলেন।

এবার তাকে জিজ্ঞেস করা হল - আপনি কত টাকা নেবেন?

মেকানিক বলল - ২০০০ টাকা।

কোম্পানির ম্যানেজার অবাক হয়ে তাকে প্রশ্ন করল - আপনিতো শুধু একটা হাতুড়ির বাড়ি মারলেন, তার জন্য ২০০০ টাকা কেন? আপনি একটা বিল তৈরী করুন যে কি কারনে আপনি ২০০০ টাকা চার্জ করছেন।

মেকানিক একটি customize bill তৈরী করলেন এবং তাতে লিখলেন, ট্যাপিং চার্জেস মানে হাতুরীর বাড়ি মারার জন্য ১০০ টাকা, আর হাতুড়ীর বাড়ি কোথায় মারতে হবে সেটা জানার জন্য ১৯০০ টাকা।

সুতরাং আপনি কি কাজ করছেন, আপনার মূল্য কত? সেটা এটা থেকেই define করা যাবে যে আপনি আপনার নিজের কাজের প্রতি কতটা knowledge রাখেন, এবং এর কতটা value আপনি অন্যের জীবনে add করতে পারেন।

আমারা সবাই জানি সারা দুনীয়ার লোক একই ধরনের, তাসত্বেও ৫% মানুষই কেন সফল হতে পারছে? কারন তারা জানে হাতুড়িটা কোথাও মারতে হবে। তারা জানে কত বেশি, কোথায় value addition করলে বেশি result পাওয়া যাবে, বেশি সফলতা পাওয়া যাবে।

যদি আমরা এই concept টা বুঝতে পারি তো জীবন বদলে যেতে পারে। আর যদি network marketing এর কথা বলি, এখানেও আপনাকে value addition করতেই হবে। আপনাকে আপনার team এর সাথে নিজেকে contribute করতে হবে। network marketing একজন top level leader আপনি তখনই হবেন যখন আপনি নিজের মধ্যে value addition করতে পারবেন। তখনই আপনার টিম আপনাকে মূল্য দেবে। 

Motivational Hindi  kahaniya | विश्वास कीजिये, एक दिन आपको भी अच्छे दिन आएंगे | inspirational short stories hindi

তো friends আপনারা যদি একটি powerful network company এবং powerful leader দের এর সাথে কাজ করতে চান তো Freedoms today চ্যানেল আপনাকে বেশ কিছু শুবুধা দিতে পারে। যেমন - Freedoms today এর কাছে প্রতিদিন অনেক মানুষ কাজ করার জন্য যোগাযোগ করেন। আমরা সেই সমস্ত মানুষদের সিদ্ধান্তের ভিত্তিতে আমরা আপনার টিমে নিজুক্ত করে দিতে পারি।

এছাড়া আপনি আমাদের কাছ থেকে প্রতিনিয়ত network business এর সফল হবার জন্য সব ধরনের free training পাবেন। যারা online মনোস্ক, social media কে কাজে লাগিয়ে network business এ সমগ্র ভারতবর্ষে টিম গড়তে interest রাখেন, আমরা freedoms today গ্রুপ আপনাকে অভিজ্ঞ শিক্ষক দ্বারা সম্পুর্ন বিনা মূল্যে digital marketing এর training দিতে পারি। মনে রাখবেন আমরাই পারি আপনাকে সফল বানাতে।

সুতরাং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

Why people are unsuccessful in selling? | মানুষ কেন বিক্রয় করতে অসফল হয়? sales training bangla

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : https://www.positivestoriesbangla.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla

Email: positivestoriesbangla@gmail.com