কিভাবে মানুষকে আকৃষ্ট করবেন মাত্র ৯০ সেকেন্ডে | How to attract people in 90 seconds - freedomstoday.com | Reliable bangla portal for Network marketing or MLM learning

Latest

Sunday, November 17, 2019

কিভাবে মানুষকে আকৃষ্ট করবেন মাত্র ৯০ সেকেন্ডে | How to attract people in 90 seconds



কিভাবে মানুষকে আকৃষ্ট করবেন মাত্র ৯০ সেকেন্ডে | How to attract people in 90 seconds



আপনি কি জানেন যে কোনো মানুষের সাথে মাত্র ৯০ সেকেন্ড কথা বলে সেই মানুষটিকে attract করে impress করা যায়। এটা শুনে আপনি অবাক হলেও, এটাই সত্যি। একটি Research এর মেধ্যমে দেখা গেছে যে, আজ মানুষের মধ্যে attention span দিনে দিনে খুব কমে যাচ্ছে।

network marketing, How to attract people in 90 seconds, network marketing success tips
Attract people in ninety seconds

আপনারা দেখে থাকবেন আমরা আজ TV তে যত বিজ্ঞাপন দেখি, সেগুলি time span এই ৩০ সেকেন্ড থেকে ৯০ সেকেন্ডের মধ্যেই হয় এবং কিছু কিছু বিজ্ঞাপন ৩০ সেকেন্ডর কম। এই বিজ্ঞাপন গুলির কাজ হল এই সময়ের মধ্যেই আপনার আমার brain wash করে দেওয়া। এবং দেখুন কোথাও না কোথাও আমাদের brain wash হয়েই যাচ্ছে।

এটা একটা প্রযুক্তি (technique)। যেদিন আপনি এই technique-টা শিখে যাবেন সেদিন আপনার personal life এর সাথে সাথে professional life-ও উন্নতি শুরু হবে। কিন্তু এই technique-টা শিখবো কি ভাবে?

এই প্রশ্নের উওর আমরা খুঁজে পায়েছি Nicholas Boothman এর লেখা বিখ্যাত বই, "How to make people like you in 90 seconds or less"। আজ আমরা এটাই আপনাদের সাথে শেয়ার করবো।

আমাদের একটা general psychology হল আমরা কোনো মানুষকে দেখেই কিছু সেকেন্ডের মধ্যে তার সম্মর্কে একটা imagination তৈরী করে ফেলি। যে মানুষটা কেমন হতে পারে। ঠিক একইভাবে আমাদের impression অন্য মানুষ খুব তাড়াতারী judge করে ফেলে এবং আমদের just কিছু seconds judge করার পরেই। এর জন্য খুব দরকার হয়ে পরে যে starting এর সময়ই অন্যের কাছে একটা ভাল impression তৈরী করা এবং তার attention সাথে সাথে capture করা।

বেশির ভাগ মানুষই যখন কারও সাথে প্রথম কথা বলে তারা ঠিক বুঝে উঠতে পারে না যে তারা কি কথা বলবে। তারা nervous হয়ে পড়ে এবং বিশ্রী আচরণ (awkward behave) করে ফেলে। ফলে সামনের মানুষটার সাথে তারা ঠিক মত relation তৈরী করে উঠতে পারে না। কখনো কখনো মানুষ তাকে অপছন্দ করতে শুরু করে এবং তার সঙ্গে দ্বিতীয়বার আর কথা বলার চেষ্টাও করে না। কারন প্রথম impression-ই সে খারাপ করে ফেলে। আর কথায় আছে first impression is last impression।

আমরা আপনাকে দেখাবো কি ভাবে আপনি যে কোনো মানুষের সাথে emotion level-এ connection তৈরী করতে পারেন যে কি ভাবে অন্যের সাথে কথা বলা উচিত এবং কি কথা বলা উচিত ইত্যাদি। আপনি যদি এই ব্যাপার টা শিখে যান আমরা কথা দিচ্ছি আপনি professional level-e একজন ভাল communicator তৈরী হতে পারবেন।

লেখক এই বিষয় বস্তুটিকে ৩ টে part-এ বিভক্ত করেছে।

1) Meeting, 2) Establishing rapport এবং 3) Communicating

কোনো মানুষের সাথে প্রথম সাক্ষাৎ করা এবং তাদের সাথে একটা যোগাযোগ স্থাপন করা। এই দুটি important step এর মাঝে আপনি ৯০ সেকেন্ডের সময় পাবেন যেখানে আপনি একজন মানুষের সাথে একটি মধুর সম্পর্ক তৈরী করে তাকে impress করতে পারেন। এবং একটি emotion level-এ connection তৈরী করতে পারেন। সুতরাং আপনাকে একজন ভাল communicator তৈরী হতে গেলে এই ৩টে important part মনোযোগ সহকারে বুঝতে হবে।

1) Meeting


কোনো মানুষের সাথে প্রথম সাক্ষাতেই যদি আপনি একটি right impression দিয়ে দিতে পারেন, তো সেই মানুষটির কাছে আপনি একজন নিরাপদ, বিশ্বস্ত এবং আন্তরিক হয়ে উঠবেন। যা আপনাকে সাহায্য করবে একটি মধুর সম্পর্ক তৈরী করতে।

এখানে আমরা আপনাকে পাঁচটি ছোট tips দেব। যাকে follow করে কিছু সেকেন্ডের মধ্যেই আপনি একটি right impression তৈরী করতে পারবেন। যাকে আমরা বলি greeting, মানে অভিবাদন।


A) Be open –


আপনার body language সবসময় open থাকতে হবে। close রাখলে চলবে না। আপনি যদি দুটি হাত জড় করে রাখেন, বা দাঁড়াবার সময় দুটি পা এক সাথে করে রাখেন এবং খুব অল্প জায়গা নিয়ে দাঁড়িয়ে থাকেন, এটা হল close body language এর উদাহরন।

যেখানে আপনি যদি আপনার হাত open রাখেন। দাঁড়াবার সময় দুই পায়ের মাঝে একটু gap রাখেন এবং একটু বেশি জায়গা নিয়ে দাঁড়ান সেটা হল open body language এর উদাহরন। সুতরাং আপনি যখন কারো সাথে প্রথম সাক্ষাৎ করবেন তখন যেন আপনার body language open থাকে। এতে আপনাকে impressive দেখাবে।


B) Eye contact


কথা বলার সময় eye contact করা খুবই important এবং এই ক্ষেত্রে এটা ভীষণই powerful। যখন কোনো নতুন মানুষের সাথে সাক্ষাৎ করবেন তার সাথে কথা বলার সময় eye contact করুন। এতে আপনাকে attractive এবং confident দেখাবে।

যদি আপনি ঠিক করে eye contact না করেন, সেটা আপনাকে nervous দেখাবে। uninterested দেখাবে এবং আপনার সামনে থাকা মানুষটার কাছে আপনি অবিশ্বস্ত হয়ে পড়বেন। যেটা কিনা এই ক্ষেত্রে খুবই ক্ষতিকারক।

তবে মনে রাখবেন সর্বক্ষন eye contact রাখাটাও ঠিক নয়। এতে আপনাকে অদ্ভুত দেখাতে পারে। আপনি situation বুঝে ঠিক যতটা eye contact রাখা দরকার ততটাই রাখবেন।


C) Beam


Beam মানে একটি genuine smile। eye contact হওয়ার পরে পরেই আপনাকে আপনার সামনে দাঁড়িয়ে থাকা ব্যক্তিটির আগেই একটি হাল্কা smile দিতে হবে। এটা আপনার positive attitude reflect করবে। কিন্তু মনে রাখবেন আপনার smile যেন কৃত্তিম না হয়। আপনাকে একটা genuine smile দিতে হবে। যেটা আপনাকে আরো smart করে তুলবে।


D) Hi or Hello


Smile দেওয়ার পর আপনাকে একটা good tone এবং full energy সমেত কথা বলা শুরু করতে হবে। hi, hello, নমস্কার যে ভাবে আপনি কথা বলা শুরু করতে চান। মনে রাখবেন যতটা ভালভাবে আপনি নিজেকে introduce করবেন, সামনের জনও ঠিক ততটা ভালভাবেই নিজেকে introduce করবে। আপনি যদি শুধু hi বা hello বলে থেমে যান, সামনের জনও শুধু hi বা hello বলেই থেমে যাবে। যেটা একটা বিশ্রি পরিস্থিতি সৃষ্টি করবে।

এখানে আপনাকে বলতে হবে hello, আমি প্রমিত, আমি একজন networker। আপনি দেখবেন সামনের জনও ঠিক ততটাই reply দেবে, যেমন - সে বলবে Hi, আমি রঞ্জন, আমি একজন graphic designer। ঠিক এইভাবে আপনি আপনার কথা আগে এগিয়ে নিয়ে যেতে পারেন।

হ্যাঁ, আরেকটা কথা এটাই হবে সঠিক সময় আপনার সামনের মানুষেরটির কাছ থেকে তার information gather করার।


F) Lean


কথা বলার সময় আপনাকে একটু সামনের দিকে একটু lean হতে হবে মানে ঝুঁকতে হবে। যেটা আপনার সামনের মানুষটিকে দেখাবে যে আপনি তার প্রতি interested আছেন এবং open আছেন। আমরা বার বার বলি যে নিজেকে interesting বানিয়ে লাভ নেই, সামনের মানুষটার প্রতি interested হোন।

আরেকটা কথা আপনার সামনের মানুষটি যদি মহিলা হন তাহলে এই lean হওয়াটা একটু বুঝে শুনে করবেন। তানাহলে এই ব্যপারটা একটা বিশ্রি এবং খারাপ পরিস্থিতির সৃষ্টি করবে।

2) Establishing Rapport


এই তিনটে part-এর মধ্যে এই part-টা সব থেকে বেশি important। কারন এখানে আপনি কোনো মানুষের সাথে তার আবেগ এবং তার মানসিক স্তরের সাথে গভীর সংযোগ তৈরী করতে পারবেন। যার কারনে এক অন্য মাত্রায় মানুষ আপনাকে পছন্দ করতে শুরু করবে।

আপনারা নিশ্চই জানেন আমরা মানুষ ভিষন আবেগপ্রবন হোই। যার ফলে আমরা বেশীরভাগ সিদ্ধান্ত (maximum decision) মাথা থেকে নয়, মন থেকে নিয়ে থাকি। আর এটাই আমাদের emotional connection তৈরী করতে সাহায্য করে। এবং আমরা অন্যের emotion এবং feelings বুঝে তার সঙ্গে একটি ভাল সম্পর্ক তৈরী করতে পারি। এবার আমরা কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করবো যার থেকে আপনি একটা strong rapport তৈরী করতে পারবেন।


A) Attitude -


কখন কখন আপনি দেখে থাকবেন, আপনি হয়তো নিকট কোন বন্ধুর সাথে কথা বলছেন। তখন আপনি উপলব্ধি করলেন যে আপনার বন্ধু upset আছেন অথবা রেগে আছেন। আপনি জিজ্ঞেস করলেন কি হয়েছে।

সে আপনাকে হেসে বলল যে কিছুই হয় নি। আপনি বিশ্বাস করলেন না। পরে আপনি জানলেন যে আপনি ঠিক ধরেছিলেন। কোন তো একটা কারন হবে যার জন্য আপনি বুঝতে পারছিলেন সে মিথ্যা বলছে। কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন যে সে না বলা সত্তেও আপনি কি করে বুঝলেন? তার attitude দেখে।

আমাদের Attitude, এটা সরাসরি প্রভাব ফেলে আমাদের mind এর উপর। যেটা আমাদের সমস্থ শরিরের সাথে connected থাকে। দেখুন আপনার attitude যদি upset থাকে তো আপনি যতই ভাল ভাবেই কথা বলুনা কেন আপনার body language, আপনার কথা বলার tone এবং আপনার মুখের ভঙ্গিমা দেখে সেটা সবাই বুঝতে পেরে যাবে। যা আপনাকে rapport build করতে দেবে না।

সুতরাং কারো সাথে কথা বলার সময় উষ্ণ, উত্সাহী, আত্মবিশ্বাসী, সহায়ক, স্বচ্ছন্দ (warm, Enthusiastic, confident, supportive, relaxed) এই positive attitude গুলি যেন অবশ্যই থাকে।


B) Art of Synchronization


আপনি যদি cricket খেলা ভালবাসেন তো তাদের সাথেই আপনার ভাল জমবে যারা cricket-এ interest রাখে। আপনি দেখবেন similar type এর লোকেরা খুব তাড়াতাড়ি নিজেদের মধ্যে মিশে যায় এবং comfortable হয়ে connection বানিয়ে নেয়। কেন? কারন এটাই সত্য যে আমরা তাদের সাথেই বেশি থাকতে ভালবাসি এবং তাদেরকেই বেশি পছন্দ করি, যাদের চিন্তাভাবনা, ধারনা, পছন্দ আমাদের মত হয়।

তাদের সাথে আমাদের খুবই কম জমে যারা আমাদের উল্ট চিন্তাভাবনা রাখে। অতএব আমরা যদি সামনের মানুষটার সাথে নিজেকে Synchronize করতে পারি এবং তার মত ব্যবহার করতে পারি। তাহলে তার সঙ্গে একটি ভাল rapport build হতে পারে। প্রশ্ন হল আমরা sync কি ভাবে করতে পারি?

প্রতিটি মানুষের thought, idea আলাদা আলাদা হলেও কিছু common জিনিস আছে যেগুলিকে sync করে আমরা একজের সাথে connection তৈরী করতে পারি। এখানে three-V এর প্রতি আপনাকে মনোযোগ দিতে হবে। প্রথম visual, দ্বিতীয় vocal এবং তৃতীয় verbal

আমাদের সবথেকে বেশি 55% communication হয় visual থেকে। যেটা হল আমাদের body language। 38% communication depend করে voice tone এর উপর এবং মাত্র 7% depend করে verbal communication এর উপরে। মানে যেসব কথা বা word আমরা বলে থাকি।


a) Visual communication


এখানে visual মানে আমাদের body language সব থেকে বেশি important। যাকে আমদের sync করা সবথেকে বেশি জরুরী। এখানে আপনি body language sync করার জন্য একটি সাধারন কৌশল অবলম্বন করতে পারেন। যাকে বলে mirroring।

মানে এখানে আপনাকে সামনে থাকা মানুষটির body language কে copy করতে হবে। মানে সে যদি কথা বলার সময় হাতের উপর হার রাখে, আপনিও তাই করুন। সে যদি আপনার দিকে একটু lean হয় আপনিও একটু lean হোন।

সুতরাং কথা বলার সময় তার যতটা body language copy করার দরকার তা করুন। কিন্তু মনে রাখবেন সে যেন বুঝতে না পারে, যে আপনি তাকে purposely ইচ্ছে করে copy করছেন। কারন একবার যদি সে বুঝে যায় যে কিছু গরবর আছে তাহলে আর rapport build হবে না।


b) Vocal communication


আপনার বলার কায়দার উপর 38% communication depend করে। সুতরাং এটা sync করাও খুব দরকার। vocal sync করার জন্য প্রথম যেটা sync করা দরকার তা হল আপনার সামনের মানুষটির tone of voice।

মানে সামনের মানুষটি যদি আপনাকে exited ভাবে কিছু জিজ্ঞেস করে, আপনিও exited হয়েই জবাব দিন। যদি সে emotional ভাবে বলে, আপনিও emotional ভাবেই বলুন। ঠিক একই ভাবে আপনি তার কথা বলার volume এবং speed এই দুটোকেও sync করতে পারেন। যদি সে তারাতাড়ি কথা বলে আপনিও তাড়াতাড়ি বলুন, যদি সে ধীরে বলে আপনিও ধীরে বলুন। তারপর আপনি তার কথা বলার ছন্দ rhythm এবং মাত্রা pitch কেও sync করতে পারেন।


c) verbal communication


verbal communication হল সামনের মানুষটি কথা বলার সময় কি কি word use করছে এবং কি বিষয়ের উপর কথা বলছে। এটা নিয়ে পরে আমরা আরো detail-এ আলোচনা করবো।

3) Congruity


Congruity মানে সামঞ্জস্য। আপনি দেখে থাকবেন আমরা যখন কোনো movie দেখি কোন একটা character কে আমারা নিজের মত ভেবে নিই। যদিও আমরা জানি সবটাই fake, তবুও আমরা তার দুখেঃ দুখিত হই, তার আনন্দে আনন্দিত হই। সেই movie তে যা দেখানো হচ্ছে তা বিশ্বাস করতে শুরু করি এবং emotionally connect হয়ে যাই। কেন? কারন congruity।

যারা ভাল actor তারা acting করার সময় communication এর 3V কে সবসময় অনুরুপ (congruent) রাখে। মানে তাদের body language, voice tone এবং vocal এই তিনটে জিনিষ একে আপরের সাথে অনুরুপ থাকে। ফলে তাদের acting আমদের সত্যি এবং বিশ্বাসযোগ্য লাগতে থাকে।

সুতরাং আপনি যদি চান মানুষ আপনাকে বিশ্বাস করুক এবং Emotional Connection তৈরী করতে, তাহলে আপনাকে congruity রাখতে হবে। মানে আপনার body language, voice এবং word এই তিনটের প্রতি আপনাকে confident থাকতে হবে।

Communicate –


এখানে আপনি জানবেন একটি মানুষের সাথে প্রথমে দেখা হলে কি কি কথা বলা উচিত অথবা কি word use করা উচিত? কিছু মানুষ আছেন যারা প্রথম সাক্ষাতে কি কথা বলা উচিত তা বুঝে উঠতে পারে না। এবং কি কি কথা বলে conversation টিকে এগিয়ে নিয়ে যাওয়া যায়, যাতে তার company টি মানুষের পছন্দ হয়। যেহেতু এটা একটা খুব বড় বিষয়। সুতরাং এই বিষয়ের উপর আমি next একটি প্রবন্ধ (Article) লিখব।

সুতরাং যেদিন আপনি মানুষের সাথে emotional level-এ connection তৈরী করা শিখে যাবেন সেদিন থেকে আপনি network marketing-এ সফল হতে শুরু করবেন। কারন এটি network marketing থেকে সফল হওয়ার একটি powerful tool। আর আমাদের সাথে যারা যুক্ত হতে চান খুব শীঘ্রই আমাদের সাথে যোগাযোগ করুন। মনে রাখবেন আমরা আমাদের সাথে আপনাকেও সফল বানাতে চাই, আর এটাই আমাদের আসল উদ্দেশ্য।

তো friends আমাদের সাথে যদি জুড়ে থাকতে চান এই প্রবন্ধটি শেয়ার করে সাহায্য করুন সেই সব মানুষদের যারা শিক্ষিত হয়েও আজ বেকার বসে আছেন। কারন ভারতের বড় বড় অর্থনীতিবিদরা বলছেন network marketing হল 21st century business। অতএব network marketing পারে আমাদের মত সাধারন মানুষকে সমাজে প্রতিষ্ঠীত করতে।

সুতরাং আপনার চিন্তাভাবনার পরিবর্তন করুন, আপনার জীবন পরিবর্তন করুন।

নেটওয়ার্ক মার্কেটিং–এ কিভাবে একটি উচ্চ কর্মক্ষমতা সম্পন্ন দল তৈরী করবেন | How to Create High Performance Team in network marketing

আপনারা যদি আমাদের কাছে আরো কিছু জানতে চান, তো আমাদের website-এ একটি form দেওয়া আছে। দয়াকরে from-টি পূর্ন করুন। সেখানে আপানদের জন্য আছে একটি বিস্ময়কর ভিডিও। ভিডিওটি অবশ্যই দেখুন। আমাদের কাছে আপনার যাবতীয় প্রশ্নের অনেক উত্তর দেওয়া আছে এই ভিডিওটিতে।

যদি আর কোন সাহায্যের দরকার হয় তো অবশ্যই ফোন করুন - Contact Us

Email: freedomstoday1@gmail.com


বিশেষ দ্রষ্টব্য:

আপনি যদি ‘ইতিবাচক গল্প’ দেখতে এবং পড়তে ভালবাসেন, আপনি visit করতে পারেন আমাদের Positive stories bangla নামে YouTube channel এবং গল্প গুলি পড়ার জন্য রয়েছে একটি Blog website

Positive stories bangla Blog Website : : https://positivestoriesbangla.blogspot.com/

Positive stories bangla YouTube channel : https://www.youtube.com/Positivestoriesbangla



No comments:

Post a Comment